দেশের টুকিটাকি : ইউরেনিয়াম মেলেনি হাওরে

ইউরেনিয়াম মেলেনি হাওরে

স্টাফ রিপোর্টার: হাওরের পানিতে ইউরেনিয়াম দূষণের কোনো প্রমাণ পাওয়া যায়নি। হাওরে পানিদূষণ, দুর্গন্ধ, মাছ ও হাঁস মরে যাওয়ার কারণ অনুসন্ধানে আসা বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের তিন সদস্যের একটি বিশেষজ্ঞ দল গতকাল রোববার এ কথা জানিয়েছে। বিশেষজ্ঞ দলের প্রধান বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ভৌতবিজ্ঞান বিভাগের সদস্য দিলীপ কুমার সাহা বলেছেন, ইউরেনিয়ামের কারণে হাওরে পানিদূষণের লক্ষণ পাওয়া যায়নি—এরপরও আমরা চূড়ান্ত পরীক্ষা করে নিশ্চিত হবো। আমাদের পাঠানো নমুনা গতকাল রোববার সকাল থেকে ল্যাবে পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। এই বিশেষজ্ঞ দলটি সুনামগঞ্জের অবস্থান করে দূষণের বিষয়টি পর্যবেক্ষণ করছে। দূষিত পানি, মাটি, বালু, মরে যাওয়া মাছ, হাঁস ও জলজ উদ্ভিদের নমুনা সংগ্রহ করে সেগুলো ঢাকায় তাদের পরীক্ষাগারে পাঠানো হয়েছে। গতকাল রোববার সারাদিন বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করেছেন।

 

আইপিএল নিয়ে জুয়ার বিরোধে ভজন হত্যা

স্টাফ রিপোর্টার: নারায়ণগঞ্জের আড়াইহাজারে ভজন চন্দ্র দাস (২৩) হত্যা মামলায় গ্রেফতার দুই নারী হত্যার দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। গতকাল রোববার বিকালে নারায়ণগঞ্জ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান ও মাহমুদুল মহসীনের আদালতে গ্রেফতারকৃত রুমা-১ ও রুমা-২ জবানবন্দি দেন। নিহত ভজন নরসিংদী জেলার মাধবদী থানার আনন্দী এলাকার বাসিন্দা। তিনি আড়াইহাজারে বান্টিবাজার এলাকার একটি বুটিক শপে কাজ করতেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএল খেলা নিয়ে আড়াইহাজার উপজেলার বান্টিবাজার এলাকার সজল ও সঞ্জীবের সাথে পাঁচ হাজার টাকা বাজি ধরেন বুটিক শপের কর্মচারী ভজন চন্দ্র দাস। পরে বাজিতে ভজন হেরে গেলেও টাকা দিতে টালবাহানা শুরু করেন। এতে সজল ও সঞ্জীব বর্মন ক্ষিপ্ত হয়ে রুমা নামের দুই নারীকে দিয়ে প্রেমের ফাঁদ পেতে গত ১১ এপ্রিল ভজনকে ডেকে নেন। এরপর ভজনকে আটকে তার পরিবারের কাছ থেকে ফোন করে মোবাইলে বিকাশের মাধ্যমে ২০ হাজার টাকা মুক্তিপণ আদায় করা হয়। পরে ভজনকে শ্বাসরোধে হত্যা করে লাশ রূপগঞ্জ উপশহরের নদীর পাড়ে ফেলে দেয়া হয়।
ক্ষমতা নয়, খাদের কিনারে যাচ্ছে বিএনপি : হানিফ

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেছেন, পা পা করে বিএনপি ক্ষমতার দিকে নয়, খাদের কিনারে যাচ্ছে। ভুল রাজনীতি, সন্ত্রাসী কর্মকাণ্ড ও একাত্তরের পরাজিত শক্তিকে রক্ষা করার কারণে বিএনপি জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে। তাই ক্ষমতায় যাওয়ার স্বপ্ন তাদের আপাতত না দেখলেও চলবে। গতকাল রোববার দুপুরে জিপিও পোস্টাল অডিটোরিয়ামে বাংলাদেশ পোস্টম্যান ও ডাক কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় কাউন্সিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পরাজয় নিশ্চিত জেনেই বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করার নানা অজুহাত খুঁজছে। হানিফ বলেন, শেখ হাসিনার নেতৃত্বে দেশের সার্বিক ক্ষেত্রে উন্নতি হচ্ছে। বিশ্ব নেতারা বিশেষভাবে সম্মানিত করছেন। আর এসব দেখেই বিএনপি নেতারা ঈর্ষায় কাতর হয়ে মিথ্যাচার করে যাচ্ছে।

 

আন্দোলনের ডাক আসবে, প্রস্তুতি নিন : নজরুল ইসলাম খান

স্টাফ রিপোর্টার: নিজ দলীয় নেতা-কর্মীদের উদ্দেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, খুব শিগগিরই ডাক আসবে, আপনারা সবাই আন্দোলনের প্রস্তুতি নিন। ঝুঁকি নিয়ে লড়াইয়ে নামতে হবে। সারাদেশের মানুষ এই সরকারের ওপর ক্ষুব্ধ। তারা বিএনপিকে বিকল্প মনে করে। এখন অনিবার্য দায়িত্ব প্রয়োজনে ঝুঁকি নিয়ে খালেদা জিয়ার নেতৃত্বে জনগণকে সম্পৃক্ত করে লড়াইয়ের ময়দানে নামতে হবে। রোববার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক প্রতিবাদ সভায় একথা বলেন তিনি। বিএনপি-জামায়াত জোট সরকারের মন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকুর মুক্তি দাবিতে এ সভার আয়োজন করে ঢাকাস্থ সিরাজগঞ্জ ছাত্রদলের সাবেক নেতারা। নজরুল ইসলাম খান ক্ষমতাসীনদের সমালোচনা করে বলেন, বর্তামানে আওয়ামী লীগের অত্যাচারের মাত্রা আরও বেশি। তারা জোর করে ক্ষমতায় না থাকলে ভোট হলে ক্ষমতায় আসতে কত বছর লাগবে তার হিসাব নেই।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *