দেশের টুকিটাকি : আবার বাড়ছে সোনার দাম

আবার বাড়ছে সোনার দাম

স্টাফ রিপোর্টার: ১৬ দিনের ব্যবধানে আবার বাড়ছে সোনার দাম। আজ রোববার থেকে ভরিপ্রতি ৫৮৩ টাকা থেকে এক হাজার ৫১৬ টাকা পর্যন্ত বাড়ছে অলঙ্কার তৈরিতে সবচেয়ে বেশি ব্যবহৃত এ ধাতুর দাম। শনিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক বিজ্ঞপ্তিতে নতুন এ মূল্য সম্পর্কে জানিয়েছে। আন্তর্জাতিক বাজারের সাথে সঙ্গতি রেখে দেশের বাজারে সোনার দাম নির্ধারণ করা হয় বলে দাবি বাজুসের। বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা গেছে, সবচেয়ে ভাল মানের অর্থাত ২২ ক্যারেটের সোনা প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হবে ৪৮ হাজার ৬৩৯ টাকা দরে। গত ২৮ জুলাই থেকে শনিবার পর্যন্ত এ মানের সোনার ভরিপ্রতি বিক্রিমূল্য ছিল ৪৭ হাজার ১২৩ টাকা। অর্থাত্ প্রতি ভরিতে এ মানের সোনার দাম এক হাজার ৫১৬ টাকা বাড়ছে। রোববার থেকে পরবর্তী দাম নির্ধারণ না হওয়া পর্যন্ত ২১ ক্যারেটের সোনা ভরিপ্রতি বিক্রি হবে ৪৬ হাজার ৪৮১ টাকা দরে। গতকাল পর্যন্ত এ মানের প্রতি ভরি সোনার বিক্রিমূল্য ছিলো ৪৫ হাজার ১৯৮ টাকা। এ মানের সোনায় ভরিপ্রতি এক হাজার ২৮৩ টাকা বেড়েছে। আর ১৮ ক্যারেটের সোনা এক হাজার ১৬৬ টাকা বেড়ে ভরিপ্রতি বিক্রি দর দাঁড়িয়েছে ৪০ হাজার ৮২৪ টাকা। গতকাল পর্যন্ত এ মানের সোনার ভরিপ্রতি দাম ছিলো ৩৯ হাজার ৬৫৮ টাকা। আর সনাতন পদ্ধতির সোনা ভরিপ্রতি ২৫ হাজার ৬৬১ টাকার বদলে আজ থেকে বিক্রি হবে ২৬ হাজার ২৪৪ টাকায়। অর্থাত্ ভরিতে ৫৮৩ টাকা বেড়েছে। এদিকে সোনার দাম বাড়লেও অপরিবর্তিত রয়েছে রূপার দাম। ২১ ক্যাডমিয়ামের প্রতি ভরি রুপার বিক্রিমূল্য এক হাজার ৫০ টাকা।

রাজশাহীতে সম্মেলন মঞ্চেই নেতার মৃত্যু

স্টাফ রিপোর্টার: বিভাগীয় প্রতিনিধি সভায় বিশেষ অতিথির বক্তব্য শেষে নিজ চেয়ারে বসেই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন দলিল লেখক সমিতির সহ-সভাপতি আমিনুল ইসলাম মাস্টার। গতকাল শনিবার দুপুর আড়াইটার দিকে রাজশাহীর পবা উপজেলা হল রুমে এ ঘটনা ঘটে। চাঁপাইনবাবগঞ্জ জেলা দলিল লেখক সমিতির সভাপতি হিসেবে ওই সভায় প্রতিনিধিত্ব করছিলেন তিনি। তার মৃত্যুর ঘটনায় সহকর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে পর পবা উপজেলা হল রুমে দলিল লেখকদের রাজশাহী বিভাগীয় প্রতিনিধি সম্মেলন শুরু হয়। তিনি যথারীতি মঞ্চে বিশেষ অতিথি আসনে বসে নেতৃবৃন্দের বক্তব্য শুনছিলেন। এর আগে তার বক্তব্যে সংগঠনের বিভিন্ন দাবি তুলে ধরেন। সংগঠনের কল্যাণে নিজেকে প্রস্তুত রাখার প্রতিশ্রুতিও দেন। এরপর নিজের আসনে গিয়ে বসেই হঠাত বুকে ব্যথার কথা বলেই চেয়ারে ঝিমিয়ে পড়েন তিনি। তাৎক্ষণিকভাবে সহকর্মীরা তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। কিন্তু কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরে সম্মেলন স্থগিত করে দেয়া হয়।

ধর্মীয় পরিচয় বদলে বিয়ে করতে এসে বরসহ আটক ১০

স্টাফ রিপোর্টার: যশোরের কেশবপুরে ধর্মীয় পরিচয় গোপন করে বিয়ে করতে এসে ৯ বরযাত্রীসহ বরকে আটক করেছে পুলিশ। গত শুক্রবার সন্ধ্যায় উপজেলার বুড়িহাটি গ্রামে এ ঘটনা ঘটে। পুলিশ ও এলাকাবাসী জানায়, কেশবপুরের বুড়িহাটি গ্রামের আবুল হোসেনের কলেজ পড়ুয়া মেয়ে শিউলি খাতুনের সাথে সুমন নামের এক যুবকের মোবাইলে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। সুমন খুলনার লবনচোরা থানার ছাছিবুনিয়া এলাকার রুহুল আমীন শেখের বাসা ভাড়া নিয়ে তরকারির ব্যবসা করেন। এক পর্যায়ে শিউলির পরিবার থেকে রুহুল আমীন শেখের ওই বাসায় যায়। তারপর শুক্রবার বিয়ের আয়োজন করা হয়। বিকেলে বিয়ের কাবিনের সময় জনৈক ব্যক্তি মোবাইল ফোনে কনের পিতাকে জানান বর সুমন সনাতন ধর্মাবলম্বী।
এ সময় বর সুমনের কাছে থাকা ভোটার আইডি কার্ডে দেখা যায়, তিনি খুলনার ডুমুরিয়া উপজেলার আটলিয়া ইউনিয়নের নরনিয়া গ্রামের গণেশ চন্দ্র তরফদারের ছেলে সুমন চন্দ্র তরফদার।

সালমান হত্যার বিচার না হলে আত্মহত্যার হুমকি নারী ভক্তের

স্টাফ রিপোর্টার: জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহ হত্যার বিচার না হলে এবার আত্মহত্যার হুমকি দিয়েছেন এক নারী ভক্ত।

এ সংক্রান্ত চার মিনিটের একটি ভিডিও ইউটিউবে ভাইরাল হয়েছে। তবে নারীটির নাম পরিচয় জানা যায়নি। ওই ভিডিওতে নারীকে বলতে শোনা যায়, সালমান শাহ হত্যার বিচার না হলে আমি আত্মহত্যা করবো। এর দায় নেবেন প্রধানমন্ত্রী। মূলত অমর নায়ক সালমান শাহের আত্মহত্যার রহস্য নিয়ে নতুন আলোচনা শুরু হয়েছে আমেরিকা প্রবাসী রুবির ভিডিও বার্তায়।
৭ আগস্ট তিনি এক ভিডিও বার্তায় বলেন, সালমান আত্মহত্যা করেননি, তাকে হত্যা করা হয়েছিলো। এই হত্যার জন্য তিনি তার স্বামী, ভাই ও সালমান শাহের স্ত্রী সামিরা এবং তার পরিবারের প্রতি অভিযোগ করেন। প্রথম ভিডিও বার্তায় এমন দাবি করা হলেও ৯ আগস্ট আরেক ভিডিও বার্তায় সবকিছু অস্বীকার করেন রুবি। তার এই রহস্যজনক আচরণে এবং ভিডিও বার্তার সূত্রে খুনিদের বিচারের দাবিতে ফুঁসে উঠেছেন সারাদেশের সালমান শাহের ভক্তরা। এ দাবিতে গতকাল যোগ হয়েছে অজ্ঞাত পরিচয় আরেক নারীর ভিডিও।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *