দেশের টুকিটাকি : আজ থেকে সোনার দাম বাড়ছে

বিশ্বসুন্দরীতে বাংলাদেশের অংশ নেয়া প্রাসঙ্গিক: তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার: বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় বাংলাদেশের অংশ নেয়ার বিষয়টিকে প্রাসঙ্গিক বলেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, ‘নারীরা তাদের মেধা, সৌন্দর্য, মনন এবং পোশাক-পরিচ্ছদের মধ্য দিয়ে একটা দেশের প্রতিনিধিত্ব করবে। সুতরাং সৌন্দর্য প্রতিযোগিতায় আমাদের অংশগ্রহণে কোনো অসুবিধা নেই।’ গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকার একটি পাঁচতারকা হোটেলে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতার আনুষ্ঠানিক ঘোষণা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী এ কথা বলেন। বিশ্বের সেরা সুন্দরীদের সবচেয়ে কাঙ্ক্ষিত আসর ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ। ১৮ নভেম্বর চীনের সানাইয়া শহরে অনুষ্ঠেয় ৬৭তম এ আসরে থাকবে বাংলাদেশের প্রতিযোগীও। এ লক্ষ্য নিয়ে দেশে শুরু হচ্ছে বাছাই প্রতিযোগিতা। সংবাদ সম্মেলনে জানানো হয়, গতকাল থেকে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতার নিবন্ধন শুরু হয়েছে। ৫ আগস্ট পর্যন্ত তা চলবে। ১৮ থেকে ২৭ বছর বয়সী বাংলাদেশি মেয়েরা এতে অংশ নিতে পারবেন। এমনকি তারকা শিল্পী বা দেশের কোনো প্রতিযোগিতা থেকে উঠে আসা শিল্পীরাও আবেদন করতে পারবেন। আর নিবন্ধন করা যাবে www. missworldbangladesh. com ওয়েবসাইটে গিয়ে।

আজ থেকে সোনার দাম বাড়ছে

স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় দেশের বাজারে সোনার দাম ভরিতে সর্বোচ্চ ১ হাজার ৩৪১ টাকা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। নতুন দর আগামীকাল শুক্রবার থেকে সারাদেশে কার্যকর হবে। বাংলাদেশ জুয়েলার্স সমিতি গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে সাতটার দিকে সোনার দর বাড়ানোর বিষয়টি জানিয়েছে। নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৪৭ হাজার ১২৩ টাকা, ২১ ক্যারেট ৪৫ হাজার ১৯৮ টাকা এবং ১৮ ক্যারেট সোনা বিক্রি হবে ৩৯ হাজার ৬৫৮ টাকায়। আর সনাতন পদ্ধতির সোনার ভরি দাঁড়াবে ২৫ হাজার ৬৬১ টাকা। দেশের সোনার দোকানে আজ প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৪৫ হাজার ৮৯৮ টাকা, ২১ ক্যারেট ৪৩ হাজার ৮৫৭ টাকা, ১৮ ক্যারেট ৩৮ হাজার ৬৬৬ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি ২৪ হাজার ৮৪৪ টাকায় বিক্রি হয়েছে। আজ থেকে ২২ ক্যারেটে ১ হাজার ২২৫ টাকা, ২১ ক্যারেটে ১ হাজার ৩৪১ টাকা, ১৮ ক্যারেটে ৯৯২ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরিতে ৮১৭ টাকা দাম বৃদ্ধি পাবে। জুয়েলার্স সমিতি জানান, সোনার দাম বাড়লেও রুপার দাম অপরিবর্তিত থাকছে। প্রতি ভরি রুপা বিক্রি হচ্ছে ১ হাজার ৫০ টাকায়।

চোখের চিকিৎসায় চেন্নাইয়ে সিদ্দিকুর রহমান

স্টাফ রিপোর্টার: তিতুমীর কলেজের আহত শিক্ষার্থী সিদ্দিকুর রহমানের চোখের উন্নত চিকিৎসার জন্য ভারতের চেন্নাইয়ের গেছেন। গতকাল বৃহস্পতিবার দুপুর ১টায় শ্রীলঙ্কান এয়ারলাইন্সের সিএল-১৯০ ফ্লাইটে চেন্নাইয়ের উদ্দেশে রওনা হন তিনি। সেখানে শুক্রবার সকাল ৮টা ৫৫ মিনিটে তাকে চিকিৎসক দেখানো হবে। এর আগে সকালে রাজধানীর জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল থেকে অ্যাম্বুলেন্সে করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেয়া হয় তাকে। সিদ্দিকুরের সঙ্গে চেন্নাই যাচ্ছেন তার ভাই নওয়াব আলী ও জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. জাহিদুল আহসান মেনন। উল্লেখ্য, গত বৃহস্পতিবার সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে শাহবাগে আন্দোলন করতে গেলে রাজধানীর তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান দুই চোখে আঘাত পান। প্রথমে সিদ্দিকুরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। এরপর তাকে চক্ষু বিজ্ঞান ইন্সটিটিউটে ভর্তি করা হয়। সেখানে শনিবার তার চোখে অস্ত্রোপচার করা হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *