দেশের টুকরো থবর

আনসারুল্লাহ বাংলা টিমের ৯ সদস্য গ্রেফতার

স্টাফ রিপোর্টার: আনসারুল্লাহ বাংলা টিমের ৯ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগন গোয়েন্দা পুলিশ (ডিবি)। গ্রেফতারকৃতরা হলেন- সাইফুল ইসলাম, আবু হানিফ, আমিনুল ইসলাম, জাহিদুল, আজাদ, আসাদুল্লাহ, জুন্নুন শিকদার, কাজী মো. রেজোয়ান ও নাইমুল হাসান। তাদের কাছ থেকে ল্যাপটপ, কম্পিউটার, সাংগঠনিক বইসহ বিভিন্ন জিনিসপত্র উদ্ধার করা হয়। শনিবার রাতে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে বলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া ও জনসংযোগ শাখার সহকারী কমিশনার মো. আবু ইউসুফ নিশ্চিত করেছেন। এদিকে গোয়েন্দা কর্মকর্তারা জানান, জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের অপারেশন প্রধান দিদার হোসেন পাকিস্তানে পালিয়ে গেছেন বলে গ্রেফারকৃতরা জানিয়েছে। গত ১২ আগস্ট বরগুনা থেকে আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান জসীম উদ্দিনসহ ৩১ জনকে গ্রেফতার করে পুলিশ। পুলিশের উপকমিশনার মাসুদুর রহমান জানান, এ সংগঠনের প্রধান মুফতি জসীম উদ্দিন রাহমানিকে বর্তমানে ঢাকায় জয়েন্ট ইন্টারোগেশন সেলে (জেআইসি) জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

নির্বাচনে অংশ নিতে পারবে না জামায়াত

স্টাফ রিপোর্টার: আদালতের রায় বহাল থাকলে দল হিসেবে বাংলাদেশ জামায়াত আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবে না। এমনকি বরগুনা নির্বাচনেও দলটি অংশ নিতে পারবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিএসি) কাজী রকিব উদ্দীন আহমদ। গতকাল রোববার দুপুরে শেরেবাংলা নগর নির্বাচন কমিশন সচিবলায়ের সম্মেলন কক্ষে বরগুনা-২ আসনের তফসিল ঘোষণার পর সিইসি এ কথা জানান। সিইসি বলেন, আদালতের রায় বহাল থাকায় জামায়াত তাদের প্রতীকে এবং দল হিসেবে জাতীয় নির্বাচনে অংশ নিতে পারবে না। তবে জামায়াতের প্রার্থীরা ভিন্ন প্রতীক নিয়ে কোনো জোট থেকে নির্বাচন করতে পারবে। তিনি বলেন, একই কারণে আগামী ৩ অক্টোবর অনুষ্ঠিতব্য বরগুনা-২ আসনের উপনির্বাচনে জামায়াত অংশ নিতে পারবে না। প্রসঙ্গত, গত ১ আগস্ট জামায়াতকে দেয়া নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন অবৈধ বলে রায় দেন। রায়ে আদালত বলেন, এ নিবন্ধন দেয়া আইনগত কর্তৃত্ব বহির্ভূত। এর আগে বরগুনা-২ শূন্য আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন কাজী রকিব উদ্দিন আহমদ। ঘোষিত তফসিল অনুযায়ী ভোটগ্রহণ করা হবে ৩ অক্টোবর, ৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। মনোনয়নপত্র যাচাই-বাচাইয়ের শেষ দিন ৭ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহার ১৫ সেপ্টেম্বর। গত ২৬ জুলাই সড়ক দুর্ঘটনায় বরগুনা-২ আসনের সংসদ সদস্য গোলাম সবুর টুলু নিহত হলে আসনটি শূন্য হয়। সংবিধানের ১২৩ অনুচ্ছেদের (৪) দফার বিধান অনুসারে ২৬ জুলাই এ আসনটি শূন্য হয় ১১০ বরগুনা-২ সংসদীয় আসন। আগামী ২৩ অক্টোবরের মধ্যে নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাদকতা রয়েছে। সেক্ষেত্রে ২৩ অক্টোবরের মধ্যে এই নির্বাচন করতে হবে। এ দিকটা বিবেচনা করেই বরগুনা-২ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

গ্রেফতার মাসুমের স্বীকারোক্তি : রগ কাটায় শিবিরকে সহায়তা করেছে ছাত্রলীগের একাংশ

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম তৌহিদ আল হোসেন ওরফে তুহিনের হাত ও পায়ের রগ কেটে দেয়ার ঘটনায় রাজশাহী মহানগর ছাত্রশিবিরের সহপ্রচার সম্পাদক ও নগরের বোয়ালিয়া থানা (উত্তর) ছাত্রশিবিরের ক্রীড়া সম্পাদক আবদুল্লাহ আল মাসুমকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশের দাবি, রগ কেটে দেয়ার ঘটনায় শিবিরের সম্পৃক্ততা এবং ছাত্রলীগের একটি অংশের সহায়তা রয়েছে বলে স্বীকার করেছেন মাসুম। তবে শিবির এক বিবৃতিতে অভিযোগ করেছে, আবদুল্লাহ আল মাসুমের কাছ থেকে জোর করে স্বীকারোক্তি আদায় করা হয়েছে। গত শুক্রবার দিবাগত রাতে মাসুমকে আটক করা হয়। গতকাল রোববার দুপুর সাড়ে ১২টায় নগর পুলিশ কমিশনারের কার্যালয়ে সাংবাদিকদের সামনে আটক মাসুমকে হাজির করা হয়। পরে তাকে আদালতে পাঠানো হয়।

সাতক্ষীরা সীমান্তে বাংলাদেশির লাশ উদ্ধার

স্টাফ রিপোর্টার: সাতক্ষীরার বৈকারি সীমান্তের বিপরীতে এক বাংলাদেশি যুবক বৈদ্যুতিক তারে জড়িয়ে মারা গেছেন। গতকাল রোববার সকালে তাকে সীমান্তের ওপারে ভারতের কৈজুড়ি এলাকায় বিদ্যুতের তারে জড়িয়ে থাকতে দেখা যায়। বিএসএফ এর কৈজুড়ি ক্যাম্প সদস্যরা নিহত যুবকের লাশ উদ্ধার করে। বিজিবি জানায়, নিহত যুবকের নাম শফিকুল ইসলাম বাবু মিয়া (৩১)। সাতক্ষীরার আশাশুনির আব্দুল মজিদ সরদারের ছেলে সে। ভারত থেকে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে ফিরে আসার সময় সে ছিড়ে পড়া বৈদ্যুতিক তারে জড়িয়ে মারা যায়। বিজিবি নিহত যুবকের মরদেহ চেয়ে বিএসএফ’র কাছে পতাকা বৈঠকের আহবান জানিয়েছে। গতকাল রোববার যেকোনো সময় পতাকা বৈঠকের মাধ্যমে তার মরদেহ হস্তান্তর করা হতে পারে বলে জানিয়েছে বিজিবি।

 

Leave a comment

Your email address will not be published.