দেশের টুকরো খবর

শনিবার ব্যাংক খোলা থাকবে

স্টাফ রিপোর্টার: করদাতাদেরআয়কর জমা দেয়ার সুবিধার্থে আগামী শনিবার দেশের সব তফসিলি ব্যাংকের শাখা খোলাথাকবে। এ জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহীরকাছে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
বুধবার বাংলাদেশ ব্যাংকের অফসাইট সুপারভিশন বিভাগের উপ-মহাব্যবস্থাপক অসীম কুমার মজুমদার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।প্রজ্ঞাপনেবলা হয়েছে, জাতীয় রাজস্ব আহরণের স্বার্থে ৩০ জুন তফসিলি ব্যাংকের সব শাখাখোলা থাকবে। এছাড়া জুন মাসে জমা করা পে-অর্ডার, চেকসমূহ ৩০ জুনের মধ্যেনগদায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

 

দেশে ভয়াবহ দুঃশাসন চলছে: খালেদা জিয়া

স্টাফ রিপোর্টার: বিএনপিচেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, দেশে ভয়াবহ দুঃশাসন চলছে। সরকারেরঅগণতান্ত্রিক ও অসহিঞ্চু আচরণের প্রতিবাদ করতে গেলেই লেলিয়ে দেয়া হয় তাদেরনিজস্ব পেটোয়া বাহিনী। এ সরকারের পোষ্য সন্ত্রাসীদের হাতে দেশের বিভিন্নস্থানে নারী ও শিশু ভয়াবহভাবে নির্যাতিত হচ্ছে।জাতিসংঘ ঘোষিত ২৬ জুন আন্তর্জাতিক নির্যাতনবিরোধী দিবস উপলক্ষে গতকাল বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে খালেদা জিয়া এসব কথা বলেন।বিএনপিরদফতর সম্পাদক রুহুল কবীর রিজভী স্বাক্ষরিত বিবৃতিতে খালেদা জিয়া বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর ঔপনিবেশিক শৃঙ্খল থেকে জাতিসমূহ স্বাধীনতা অর্জনকরলেও বিশ্বব্যাপি আজও চলছে জাতিগত, বর্ণগত, ভাষাগত, ধর্ম ও সম্প্রদায়গতসংঘাত। আর এ সংঘাত ও বিরোধের কারণেই সাধারণ মানুষ দেশে দেশে নিষ্ঠুরস্বৈরশাসনের যাতাকলে পিষ্ট হয়ে নিহত ও পঙ্গুত্ব বরণ করছে।খালেদা বলেন, সারা বিশ্ব আজ যান্ত্রিক সভ্যতায় এগিয়ে গেলেও মানবিক সভ্যতা বেশিদূর এগুতে পারেনি। বাংলাদেশেও এখন ভয়াবহ দুঃশাসন চলছে।বাংলাদেশসহবিশ্বের সব নির্যাতিত মানুষের প্রতি সহমর্মিতা জানিয়ে খালেদা জিয়া বলেন, মানবিকবোধে উদ্বুদ্ধ বিশ্বের সব গণতন্ত্রকামী মানুষের ঐক্যবদ্ধ প্রয়াসেরমাধ্যমেই নিষ্ঠুর নির্যাতনকারী মহল ও স্বৈরশাসককে পরাস্ত করা সম্ভব।

 

শাহজালাল ব্যাংকের পরিচালক গ্রেফতার

স্টাফ রিপোর্টার: শাহজালালইসলামী ব্যাংকের পরিচালক মোহাম্মদ সোলায়মান শেখকে গ্রেফতার করেছে দুর্নীতিদমন কমিশন (দুদক)। গতকালবুধবার দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীর বিজয় সরণিরআকরাম টাওয়ার থেকে তাকে গ্রেফতার করা হয়।দুদকের সহকারী পরিচালক রফিকুল ইসলামের নেতৃত্বে একটি টিম সোলায়মানকে গ্রেফতার করে।দুদকসহকারী পরিচালক রফিকুল ইসলাম সোলায়মানকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেজানান, তার বিরুদ্ধে ১৪০ কোটি টাকা আত্মাসাতের অভিযোগ ও ঋণ জালিয়াতিরঅভিযোগে মামলা রয়েছে।

 

নূর হোসেনকে ফিরিয়ে আনতে প্রক্রিয়া শুরু

স্টাফ রিপোর্টার: নারায়ণগঞ্জেরচাঞ্চল্যকর সাত খুনের ঘটনার মামলার প্রধান আসামি নূর হোসেনকে ভারত থেকেফেরত আনতে আইনি প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকালবুধবার সকালে আহসান উল্লাহ বিজ্ঞান ওপ্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরেরপ্রথম রিকোভারি সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথাজানান।স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, নূর হোসেনকে ঢাকায় ফেরত আনতেইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আইনি প্রক্রিয়া শুরু করেছে। এছাড়াওবাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে এবিষয়ে যোগাযোগ রাখছে।ভারতের পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজের ঢাকাসফরের সময় নূর হোসেনকে ফেরত আনার ব্যাপারে কোনো আলোচনা হবে কিনা- এ বিষয়েজানতে চাইলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথেভারতের পররাষ্ট্র মন্ত্রীর আনুষ্ঠানিক কোনো বৈঠক নেই। তবে যেহেতু পররাষ্ট্রমন্ত্রণালয়ের সাথে তার বৈঠক রয়েছে, সেখানে বিষয়টি আলোচনা হতে পারে।

 

আগুন নেভানো রোবট তৈরি হচ্ছে বাংলাদেশে

স্টাফ রিপোর্টার: তৈরিপোশাক কারখানাসহ বিভিন্ন জায়গায় আগুন লাগার ঘটনা প্রায়ই ঘটে। সেই আগুননেভাতে ছুটে যান দমকল বাহিনীর কর্মীরা। কিন্তু অদূর ভবিষ্যতে হয়তো তাদেরসাথে যোগ দেবে রোবট।জানা গেছে, বাংলাদেশেই এ ধরনের রোবট তৈরির কাজচলছে। আর এ কাজটি করছেন শিবলী ইশতিয়াক। তিনি রোবটিক্সবিডি ডটকমেরঅ্যাডমিন। এ ওয়েবসাইটের মাধ্যমে রোবট ডেভেলপমেন্টের জন্য প্রয়োজনীয়যন্ত্রপাতি পাওয়া যায়।ইশতিয়াক জানান, বাংলাদেশে অনেক ফ্যাক্টরিআছে যেগুলো অগ্নিনির্বাপক ব্যবস্থা ততোটা ভালো না। তাই কিছু কিছু রোবটডেভেলপ করার চেষ্টা চলছে যেগুলো স্বয়ংক্রিয়ভাবে আগুন নেভানোর কাজ করবে।অথবা সেগুলো রিমোট কন্ট্রোল দিয়ে চালানো যেতে পারে।এ ধরনের রোবটকেকোথায়, কীভাবে কাজে লাগানো যায় তা নিয়েও বিভিন্ন কোম্পানির সাথে কথাবার্তাচলছে বলে জানান তিনি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *