দেশের টুকরো খবর : মাটিচাপা দেয়া নবজাতক জীবিত উদ্ধার

মাটিচাপা দেয়া নবজাতক জীবিত উদ্ধার
স্টাফ রিপোর্টার: রাজশাহীর পবা উপজেলার হরিয়ান ইউনিয়নের খড়খড়ি বাইপাস সংলগ্ন এলাকার একটি মসুর ক্ষেত থেকে জীবিত এক নবজাতকে উদ্ধার করেছে পুলিশ। তাকে মাটিচাপা দিয়ে রাখা হয়েছিলো। গত শুক্রবার বিকেল সাড়ে ৫টার দিকে ওই নবজাতককে জীবন্ত উদ্ধার করে স্থানীয় এক নিঃসন্তান নারীর হেফাজতে রাখা হয়েছে। নগরীর মতিহার থানার পরিদর্শক (তদন্ত) অশোক চৌহান বলেন, মেয়ে শিশুটিকে কাপড় দিয়ে মুড়িয়ে ঢিল (মাটির দলা) দিয়ে চাপা দিয়ে রাখা হয়েছিলো। ওই জমির পাশ দিয়ে যাওয়ার সময় এক নারী কান্নার শব্দ শুনে মাটির দলা সরিয়ে ওই নবজাতককে জীবিত উদ্ধার করে নিয়ে যায়। পরে তাকে স্থানীয় চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়। ওই চিকিৎসক প্রাথমিক পরীক্ষা করে শিশুটি সুস্থ্য আছে বলে জানায়। পরে আয়শা নামের স্থানীয় এক নিঃসন্তান নারী তাকে নিয়ে লালন পালন করার আগ্রহ দেখালে তার কাছে রাখা হয়েছে। তদন্ত করে শিশুটির বাবা মাকে খুজে বের করার চেষ্টা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, মেয়ে সন্তান হওয়ায় তাকে ফেলে দেয়া হয়েছে।

সহকর্মীর গুলিতে পুলিশ সদস্য নিহত
স্টাফ রিপোর্টার: রাঙামাটির শহরতলি রাঙাপানি এলাকার সুখী নীলগঞ্জে পুলিশ লাইনে সহকর্মীর ভুলে গুলিতে এক পুলিশ কনস্টেবল মারা গেছেন। নিহত ওই পুলিশ কনস্টেবলের নাম পূর্ণ বড়ুয়া। তার বাড়ি চট্টগ্রামের রাউজান উপজেলায়। রাঙামাটির পুলিশ সুপার (এসপি) সাঈদ তারিকুল হাসান জানান, গতকাল দুপুরে পৌনে ১২টার দিকে কনস্টেবল সৌরভ বড়ুয়ার রাইফেল থেকে ভুল ক্রমে (মিস ফায়ার) একটি গুলি পূর্ণ বড়ুয়ার কোমরে লাগে। ঘটনার পরপরই পূর্ণ বড়ুয়াকে রাঙামাটি জেনারেল হাসপাতালে নেয়া হয়। সেখানে প্রায় এক ঘণ্টা পর তিনি মারা যান। এসপি আরও জানান, ঘটনার তদন্ত চলছে। তদন্ত শেষে বিস্তারিত জানা যাবে। রাঙামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তার মংক্য চিং সাগর জানান, আহত অবস্থায় একজন পুলিশ সদস্যকে নিয়ে আসা হয়েছে। তিনি ছিলেন গুলির আঘাতে আহত। হাসপাতালে চিকিৎসার সময় তিনি মারা গেছেন।

বাড়ির সবাইকে অচেতন করে লুট, আটক ৩
স্টাফ রিপোর্টার: গতকাল শনিবার সকালে বিষ্ণুপুর গ্রামের এশারাত শেখের বাড়ির সদস্যদের সাড়াশব্দ না পেয়ে প্রতিবেশীরা তাদের অচেতন অবস্থায় দেখতে পায় বলে সদর মডেল থানার ওসি মো. মিজানুর রহমান খান জানান। পরে সবাইকে সদর হাসপাতালে ভর্তি করা হলে দুপুর আড়াইটার দিকে তাদের জ্ঞান ফেরে। সদস্যরা হলেন গৃহকর্তা এশারত শেখ (৫৫), স্ত্রী আকলিমা বেগম (৪৫), মেয়ে ইয়াছমিন (২৫), লীলা (১৩) ও শীলা (৩)। এর আগে একই গ্রাম থেকে পুলিশ তিনজনকে সোনার গয়না, টাকা, মোবাইলফোন ও বিভিন্ন মালপত্রসহ গ্রেফতার করে। ওসি মিজানুর রহমান বলেন, এই গ্রেফতারকৃতরাই এশারত শেখের বাড়ির সদস্যদের অচেতন করে লুটের কথা স্বীকার করেছে। তারা জানালা ভেঙে ভিতরে ঢুকে ঘুমিয়ে থাকা সবাইকে স্প্রে করে অচতেন করে। পরে মালপত্র লুট করে নির্বিঘ্নে চলে যায়। গ্রেফতারকৃতরা হলেন একই গ্রামের অসেল খাঁর ছেলে রজব আলী (৪০), মোরেলগ্ঞ্জ উপজেলার বৌলপুর গ্রামের গণি হাওলাদারের ছেলে দুলাল হাওলাদার (৪৫) ও কচুবুনিয়া গ্রামের মোজাম সরদারের ছেলে রিপন (৪০)। তারা দীর্ঘদিন ধরে জেলার বিভিন্ন এলাকায় মানুষকে অচতেন করে সর্বস্ব লুট করছে বলে পুলিশকে জানিয়েছে।

নরসিংদীতে ২ যুবককে কুপিয়ে খুন
স্টাফ রিপোর্টার: নরসিংদীতে জায়েদুল ও জয় নামে দুই যুবককে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। এ সময় দুর্বৃত্তদের অস্ত্রের আঘাতে গুরুতর আহত হয়েছে মিতু বেগম নামে এক কিশোরী। গতকাল শনিবার দুপুরে নরসিংদী শহরতলির গাবতলী কবরস্থানসংলগ্ন একটি কাঠবাগানে এ ঘটনা ঘটে। জায়েদুল শিবপুর উপজেলার আইয়ুবপুর গ্রামের জালাল খানের ছেলে ও জয় সদর উপজেলার ঘোড়াদিয়া গ্রামের বোরহান উদ্দিনের ছেলে। আহত কিশোরী মিতু রায়পুরা উপজেলার বীরগাঁও গ্রামের জজ মিয়ার মেয়ে। পুলিশ জানায়, কিশোরী মিতু বেগম বাসাবাড়িতে কাজের সন্ধানে গত শুক্রবার নরসিংদী শহরে আসার সময় পথে জায়েদুলের সঙ্গে পরিচয় হয়। শহরে চেনাজানা লোক না থাকায় পরিচয়ের সুবাধে শুক্রবার রাতেই জায়েদুল তার চাচীর বাসায় মিতুকে থাকার ব্যবস্থা করে দেয়। গতকাল শনিবার দুপুরে গাবতলী এলাকার একটি কাঠবাগানে বসে জায়েদুল, তার সহযোগী জয় ও মিতু কথা বলছিল। এ সময় পাঞ্জাবি পরা ১০-১৫ জনের একদল যুবক সেখানে গিয়ে তাদের ওপর হামলা চালায়। এক পর্যায়ে ওই যুবকরা চাপাতি দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে জায়েদুল, জয় ও মিতুকে আহত করে পালিয়ে যায়।

পুলিশে চাকরি পেতে ভূসম্পত্তি থাকার নিয়ম সংবিধান পরিপন্থী
স্টাফ রিপোর্টার: ভূসম্পত্তি না থাকায় পুলিশের কনস্টেবল পদে চা-শ্রমিক পরিবারের দুই সদস্যের চাকরি না হওয়া সংবিধান পরিপন্থী। সংবিধান অনুযায়ী বাংলাদেশের নাগরিকদের চাকরি পাওয়ার অধিকার আছে। স্থায়ী সম্পত্তি না থাকলে চাকরি হবে এটা নিয়ম হতে পারে না। ভূসম্পত্তি না থাকার কারণে কনস্টেবল পদে উত্তীর্ণ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর দুই সদস্যের চাকরি না হওয়ার প্রতিবাদে শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে বক্তারা এ কথা বলেন। আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ, আদিবাসী ছাত্র পরিষদ, আদিবাসী যুব পরিষদ, সাঁওতাল স্টুডেন্ট ইউনিয়নসহ কয়েকটি সংগঠন এই মানববন্ধনের আয়োজন করে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *