দেশের খুটিনাটি: রামপালে বিদ্যুতকেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত গণবিরোধী : খালেদা জিয়া

রামপালে বিদ্যুতকেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত গণবিরোধী : খালেদা জিয়া

স্টাফ রিপোর্টার: রামপালে বিদ্যুতকেন্দ্র নির্মাণের সিদ্ধান্তকে দেশবিরোধী ও গণবিরোধী আখ্যা দিয়ে তা বাতিল করার দাবি জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তিনি বলেছেন, ‘বিদ্যুতকেন্দ্র স্থাপিত হলে সুন্দরবন ধ্বংস হলে বাংলাদেশ আর বাসযোগ্য থাকবে না। বিদ্যুতকেন্দ্র নির্মাণের জায়গা অনেক আছে। তবে সুন্দরবনের কোনো বিকল্প নেই।’ গতকাল বুধবার বিকেলে গুলশানে তার রাজনৈতিক কার্যালয়ে ২০ দলীয় জোটের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে খালেদা জিয়া এসব কথা বলেন। বিএনপি চেয়ারপারসন বলেন, সুন্দরবনের এতো কাছে স্থাপিত কয়লা বিদ্যুত প্রকল্পের অনিবার্য অশুভ ও মারাত্মক ক্ষতিকর। সব প্রমাণ উপস্থাপনের পরেও সরকার তার অবস্থান পরিবর্তনে শুধু অস্বীকৃতি জানাচ্ছে না, বরং আরও দ্রুত এ গণবিরোধী দেশবিরোধী বাস্তবায়নে উদ্যোগী হয়েছে। এর মাধ্যমে প্রমাণিত হলো, এ সরকার স্বৈরাচারী বলেই জনমত বা দেশের স্বার্থ পরোয়া করে না।

মীর কাসেমের আবেদন নাকোচ পরবর্তী শুনানি রোববার

স্টাফ রিপোর্টার: মৃত্যুদণ্ডের রায় পুনঃবিবেচনা চেয়ে জামায়াত নেতা মীর কাসেম আলীর রিভিউ পিটিশননের ওপর  শুনানি শুরু হয়েছে। সময় আবেদন নাকোচ করে দিয়ে আসামি পক্ষের আইনজীবীকে শুনানি শুরুর নির্দেশ দেন প্রধান বিচারপতি। এরপরই মীর কাসেমের প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসনে শুনানি শুরু করেন। শুনানি শুরুর পরই আগামী রোববার পর্যন্ত তা মুলতবি ঘোষণা করা হয়। প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চে এই শুনানি অনুষ্ঠিত হয়। এর আগে আপিল বিভাগের দৈনন্দিন কার্যতালিকায় ৫ নম্বর ক্রমিকে মীর কাসেমের রিভিউ আবেদনটি শুনানির জন্য অন্তর্ভুক্ত ছিলো। গত ২৫ জুলাই সুপ্রিম কোর্টের আপিল বিভাগ রিভিউ শুনানি এক মাস পিছিয়ে দিয়ে ২৪ আগস্ট দিন ধার্য করে দেয়। ওই সময় আদালত বলেছিলো, এরপর আর কোন সময় দেয়া হবে না।

নিষিদ্ধ হচ্ছে আনসার আল ইসলাম

স্টাফ রিপোর্টার: নিষিদ্ধ হচ্ছে জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম। জঙ্গি হামলা ও একাধিক লেখক-ব্লগার হত্যার অভিযোগে সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটি) প্রধান মনিরুল ইসলাম। মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটান পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান। মনিরুল ইসলাম জানান, আনসার আল ইসলামকে নিষিদ্ধ করতে খুব শিগগিরই পুলিশ সদর দফতরের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর একটি প্রতিবেদন পাঠানো হবে। সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণা করা হলে তাদের নেতাকর্মীদের গ্রেফতার ও শাস্তি দেয়ার প্রক্রিয়া সহজ হবে। একই সঙ্গে এই সংগঠনের নেতাকর্মীদের মনোবল দুর্বল হয়ে যাবে। এছাড়া তাদের নতুন করে সদস্য সংগ্রহ প্রক্রিয়া আটকানো যাবে। এদের অর্থনৈতিক সাহায্য সহযোগিতা কমে যাবে বলে তিনি মনে করেন।

দীপন হত্যা : পুরস্কার ঘোষিত সিফাত গ্রেফতার

স্টাফ রিপোর্টার: প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যার ঘটনায় সিফাত ওরফে শামীম ওরফে সমীরকে (৩০) গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। গত মঙ্গলবার রাতে টঙ্গী এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। ব্লগার, প্রগতিশীল লেখক, প্রকাশক হত্যায় জড়িত যে ছয় জনকে চিহ্নিত করে পুলিশ ধরিয়ে দেয়ার জন্য পুরস্কার ঘোষণা করেছিলো তাদের মধ্যে সিফাতও একজন। ২০১৫ সালের ৩১ অক্টোবর বিকেলে শাহবাগের আজিজ সুপার মার্কেটে নিজের প্রকাশনা প্রতিষ্ঠান জাগৃতি প্রকাশনীর কার্যালয়ে ফয়সাল আরিফিন দীপনকে চাপাতি দিয়ে কুপিয়ে হত্যা করা হয়। সম্প্রতি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ একুশে বই মেলার চত্বরে লেখক অভিজিৎ হত্যাকাণ্ডের ভিডিও ফুটেজ প্রকাশ করে। ওই ভিডিও ফুটেজে দীপন হত্যাকাণ্ডে অংশগ্রহনকারী সিফাতকে দেখা যায়।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *