দেশকে এগিয়ে নিতে দক্ষ ও মেধাসম্পন্ন জাতি গঠন অপরিহার্য

চুয়াডাঙ্গা-মেহেরপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহে আলোচনাসভা ও র‌্যালি অনুষ্ঠিত

 

আলমডাঙ্গা ব্যুরো: চুয়াডাঙ্গা ও মেহেরপুরে প্রাণিসম্পদ অফিসের আয়োজনে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।  ‘নিরাপদ প্রাণিজ আমিষের প্রতিশ্রুতি-সুস্থ সবল মেধাবী জাতি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭ অনুষ্ঠিত হয়। গতকাল রোববার বেলা ১১টার প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে আলমডাঙ্গায় র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা অডিটরিয়ামে খামারি সমাবেশ ও আলোচনা অনুষ্ঠিত হয়। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা ভারপ্রাপ্ত প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি। আলোচনাসভায় উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর  মেয়র হাসান কাদির গনু।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার একেএম হাসিবুল হাসান, মহিলা ভাইস চেয়ারম্যান শামিম আরা, সাবেক ভাইস চেয়ারম্যান দেলোয়ার হোসেন, প্রেসক্লাব সভাপতি শাহ আলম মন্টু ও খন্দকার হামিদুল ইসলাম আজম, এসআই মিজানুর রহমান, ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম ও অ্যাডভান্স পোল্টি ফিড অ্যান্ড ফিস কিড লিমিটেডের জেনারেল ম্যানেজার আমীর হোসেন। সমাজসেবা অফিসার আবু তালেবের পরিচালনায় উপস্থিত ছিলেন পাইকপাড়া জনকল্যাণ মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রফিকুল ইসলাম, এম সবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিদ্দীকুর রহমান, খামারি ইমদাদুল হক হিমেল, শাহ হামিদুল ইসলাম, রানা আহমেদ প্রমুখ। সন্ধ্যায় উপজেলা এরশাদ মঞ্চ চত্বরে মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও গত শনিবার সকাল থেকে ফ্রি ভ্যাকসিন, কৃমির ওষুুধ বিতরণ ও চিকিৎসাসেবা প্রদান ৫ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের স্কুল ফিডিং (ডিম) খাওয়ান। আজ সোমবারও ফ্রি ফ্রি ভ্যাকসিন, কৃমির ওষুধ বিতরণ ও চিকিৎসাসেবা প্রদান ৪ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের স্কুল ফিডিং (ডিম) খাওয়ানো হবে।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে গতকাল রোববার সকাল ১০টার দিকে পুড়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি করে সিদ্ধডিম খাওয়ানো হয়। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল হাসান শিশু শিক্ষার্থীদের মুখে ডিম তুলে দিয়ে কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। তিনি বলেন, দেশকে এগিয়ে নিতে দক্ষ ও মেধাসম্পন্ন জাতি গঠন অপরিহার্য। আজকের শিশুদের যোগ্য হাতিয়ার হিসেবে গড়ে তুলতে যতেষ্ট পরিমাণ প্রটিনের প্রয়োজন। এ কর্মসূচির মাধ্যমে তাদেরকে দক্ষ ও মেধাসম্পন্ন করে গড়ে তোলা সম্ভব। এ সময় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মশিউর রহমান, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাকী সালাম, সহকারী শিক্ষা অফিসার মমতাজ পারভীন, ভিএফএ নজরুল ইসলাম প্রমুখ। এর আগে সকাল ৮টার দিকে জুড়ানপুর ইউনিয়নের লক্ষ¥ীপুর মাধ্যমিক বিদ্যালয় মাঠে গবাদি পশুর ফ্রি ভ্যাকসেনিং, চিকিৎসাসহ পরামর্শ প্রদান করা হয়।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, জাতীয় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে মেহেরপুর গাংনীতে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের উদ্যোগে গতকাল রোববার সকালে উপজেলা পরিষদ চত্ব¡র থেকে র‌্যালিটি শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে। উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। সভাপতিত্ব করেন গাংনী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন গাংনী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন, উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক শফি কামাল পলাশ ও যুগ্ম সম্পাদক জেলা পরিষদ সদস্য মজিরুল ইসলাম। উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অফিসের ভেটেনারী ফিল্ড অফিসার সুদাম নন্দী ও ইউসুফ আলী।

অনুষ্ঠানে উপস্থিত খামারীরা স্বল্প সুদে গরু পালনে ব্যাংক ঋণ পাচ্ছেন না বলে অভিযোগ করেন। এ বিষয়ে ব্যাংক কর্তৃপক্ষের সাথে আলোচনা করে বিষয়টির সুরাহার আশ্বাস দেন অতিথিবৃন্দ। জাতীয় এ কর্মসূচি উপলক্ষে কৃত্রিম প্রজনন, ফ্রি টিকা প্রদান ও চিকিৎসা, কৃমিনাশক বিতরণ ও দুটি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের ডিম-দুধ খাওয়ানো হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *