তারানকো আসছেন আজ

 

স্টাফ রিপোর্টার: দেশে নির্বাচনকালীন সরকার প্রশ্নে চলমান সঙ্কট নিরসনে এখন শেষ ভরসা জাতিসংঘ। রাজনৈতিক সঙ্কট নিরসনে ঢাকায় নিযুক্ত বিদেশি কূটনীতিকদের ক্রমাগত চেষ্টা ব্যর্থ হয়েছে। এখন এ কূটনীতিকরাও তাকিয়ে রয়েছেন জাতিসংঘের দিকে। এজন্য জাতিসংঘ মহাসচিব বান কি মুন তার বিশেষ দূত ও রাজনীতিবিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোকে আজ ঢাকায় পাঠাচ্ছেন। জাতিসংঘের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে সব ধরনের সহযোগিতা করার সিদ্ধান্ত নিয়েছেন এসব কূটনীতিক। তারা আশা করছেন, তারানকোর সফরকালেই বাংলাদেশের সঙ্কট সমাধানে একটি উপায় বেরিয়ে আসবে। জাতিসংঘের এ উদ্যোগে যথাযথ সাড়া দেয়ার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিতে প্রধান দু দলকে আহ্বান জানিয়েছেন ঢাকায় নিযুক্ত কূটনীতিকরা। তারানকোর সফর নিয়ে প্রধান দু দল নিজ নিজ প্রস্তুতি নিতে শুরু করেছে।

জাতিসংঘ মহাসচিব বান কি মুনের বিশেষ দূত অস্কার ফার্নান্দেজ তারানকো চারদিনের সফরে আজ সন্ধ্যায় ঢাকায় পৌঁছবেন। আগামীকাল তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া ও প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমেদের সাথে চলমান সঙ্কট নিয়ে খোলামোলা আলোচনা করবেন। সঙ্কট নিরসনে দু নেত্রীর কথা শুনবেন। ঢাকায় নিযুক্ত বিদেশি কূটনীতিক ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সাথেও বৈঠক করবেন তারানকো। এছাড়া সুশীল সমাজ, গণমাধ্যম প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথেও মতবিনিময় করবেন। সবার কথা শুনে সমঝোতার লক্ষ্যে সংশ্লিষ্টদের সাথে কথা বলে সমাধানের একটি পথ বের করার চেষ্টা করবেন। সঙ্কট নিরসনে সমঝোতার লক্ষ্যে দু নেত্রীর মধ্যে কে কতোটা ছাড় দিতে চান সে ব্যাপারে মধ্যস্থতা করবেন তারানকো। দু নেত্রীর মধ্যে ছাড় দেয়া নিয়ে মধ্যস্থতা করে একটি সমাধানে পৌঁছানোর লক্ষ্যে তিনি দু বার করে দু নেত্রীর সাথে বৈঠকের প্রস্তাব দিয়েছেন।

উল্লেখ্য, বাংলাদেশের রাজনৈতিক সহিসংতা ও সংঘাত নিরসনে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের নির্দেশে বিশেষ দূত ও রাজনীতিবিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর এটি তৃতীয়বার বাংলাদেশ সফর।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *