ঢাকা বোর্ডের সাবেক স্কুল পরিদর্শক আনোয়ারুল ইসলাম আর নেই

আলমডাঙ্গা ব্যুরো: আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বিদ্যালয়, চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়সহ ঢাকা ও ইসলামাবাদের নামিদামি বিদ্যালয়ের প্রাক্তন বিজ্ঞান শিক্ষক ঢাকা বোর্ডের সাবেক স্কুল পরিদর্শক আনোয়ারুল ইসলাম আর নেই (ইন্নালিল্লাহে……রাজেউন)। বার্ধক্যজনিত রোগে তিনি গতকাল বৃহস্পতিবার ভোরে আলমডাঙ্গা স্টেশনপাড়াস্থ নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৫ বছর। ২ বার জানাজা শেষে গ্রামের পারিবারিক কবরস্থানে তার দাফন করা হয়েছে।
আলমডাঙ্গা উপজেলার যাদবপুর গ্রামের মৃত মোশারেফ মণ্ডলের ছেলে আনোয়ারুল ইসলাম আনুমানিক ১৯৩০ সালের দিকে জন্মগ্রহণ করেন। অত্যন্ত মেধাবী আনোয়ারুল ইসলাম বিএসসি বিএড পাস করার পর তিনি প্রথমে চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞানের শিক্ষক হিসেবে যোগদান করেন। পরে আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে বেশ কয়েক বছর শিক্ষকতা করেন। তৎকালীন পশ্চিম পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের গভর্ণমেন্ট সেন্ট্রাল হাইস্কুলে ও দেশ স্বাধীনের পর ঢাকার মতিঝিল গভর্ণমেন্ট হাইস্কুলে বিজ্ঞানের শিক্ষক হিসেবে চাকরি করেন। পরে তিনি ঢাকা শিক্ষা বোর্ডের স্কুল পরিদর্শক হিসেবে অবসর গ্রহণ করেন। তার বড় ছেলে মঞ্জুরুল ইসলামও ছিলেন বুয়েট থেকে পাস করা মেধাবী প্রকৌশলী। তিনি থাইল্যান্ডে আমেরিকান কোম্পানির কর্মকর্তা হিসেবে চাকরিকালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। এ মেধাবী ছেলের মৃত্যুর পর তিনি ছেলের নামে মঞ্জুরুল ইসলাম বাবু ট্রাস্ট গঠন করে আলমডাঙ্গা অঞ্চলের মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের প্রকৌশল বিষয়ে উচ্চ শিক্ষার্জনের ক্ষেত্রে বৃত্তি প্রচলন করেন। এছাড়া তিনি কুমারী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের দাতা সদস্য হিসেবে বিদ্যালয়ের জমি ক্রয় করে তাতে ভবন প্রতিষ্ঠা করে দেন।
গতকাল বাদ জোহর আলমডাঙ্গা দারুস সালামে মরহুমের ১ম জানাজা পরে যাদপুর গ্রামে ২য় জানাজা শেষে পারিবারিক গোরস্তানে মরহুমের দাফন সম্পন্ন করা হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ ছেলে ও ১ মেয়েসহ অসংখ্য গ্রুণগ্রাহী রেখে গেছেন। সদা হাস্যোজ্জ্বল, সৎ ও শিক্ষানুরাগী আনোয়ারুল ইসলামের মৃত্যুতে তার প্রাক্তন সহকর্মী, বন্ধু, আত্মীয়সহ পরিচিত সকলের চোখই অশ্রু সজল হয়ে উঠে। মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে পরিবারের পক্ষ থেকে সকলের নিকট দোয়া চাওয়া হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *