টুকরো খবর : মিয়ানমারের শরণার্থী সঙ্কটের স্থায়ী সমাধান চায় বাংলাদেশ

মিয়ানমারের শরণার্থী সঙ্কটের স্থায়ী সমাধান চায় বাংলাদেশ

স্টাফ রিপোর্টার: মিয়ানমারের শরণার্থী সঙ্কটের স্থায়ী সমাধান খুঁজতে সে দেশের নতুন নেতৃত্বের সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত মঙ্গলবার নিউইয়র্কে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার পৃষ্ঠপোষকতায় বিশ্ব নেতাদের নিয়ে অনুষ্ঠিত শরণার্থী বিষয়ক এক বৈঠকে তিনি এই আগ্রহের কথা প্রকাশ করেন। শেখ হাসিনা বলেন, শরণার্থী ইস্যুর স্থায়ী সমাধানে আমরা মিয়ানমারের নতুন নেতৃত্বের সঙ্গে কাজ করতে আগ্রহী। আমি এরই মধ্যে অং সান সুচির সঙ্গে কথা বলেছি। প্রধানমন্ত্রী বলেন, তিন দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশ মিয়ানমার থেকে আসা বিপুল সংখ্যক উদ্বাস্তুকে আশ্রয় দিয়ে আসছি। নিজেদের সীমিত সম্পদ নিয়েও বাংলাদেশ এই শরণার্থীদের জন্যে দায়িত্ব পালন করে আসছে। স্থানীয় বাসিন্দারা এই উদ্বাস্তুদের নিরাপত্তার জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। এটি করতে গিয়ে অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক ও পরিবেশগতভাবে নানা চ্যালেঞ্জর মোকাবিলা করতে হচ্ছে।

বিএনপির প্রত্যেক নেতাকর্মীর নামে সরকার মামলা দিয়েছে : খালেদা জিয়া

স্টাফ রিপোর্টার: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, আওয়ামী লীগ সরকার বাংলাদেশকে কারাগারে পরিণত করেছে। বিএনপির যত নেতাকর্মী আছে, প্রত্যেকের নামে তারা মামলা দিয়েছে। বিরোধী নেতা-কর্মীরা ঠিক মতো ঘুমাতেও পারছে না। গত মঙ্গলবার বিকেলে সৌদি বিএনপির নেতাদের সাথে শুভেচ্ছা বিনিময়কালে বেগম খালেদা জিয়া এসব কথা বলেন। মদিনায় হিলটন হোটেলে এই শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠান হয়। সৌদি নেতাদের উদ্দেশে খালেদা জিয়া বলেন, আপনারা দলের জন্য এক সাথে সবাই মিলে কাজ করুন, ইনশাআল্লাহ গণতন্ত্র ফিরে আসবে। দেশে থাকা নিজ এলাকার নেতাকর্মীদের নিয়মিত খোঁজ খবর রাখার চেষ্টা করুন। পবিত্র জায়গায় থাকেন, দেশের জন্য আপনারা দোয়া করবেন।

পুরস্কার পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করলেন জয়

স্টাফ রিপোর্টার: আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড পেয়ে সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। গতকাল বুধবার নিজের ফেসবুক পেজে তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন। সজীব ওয়াজেদ জয় লিখেছেন, আমাদের ‘ডিজিটাল বাংলাদেশ’ কর্মসূচির জন‍্যে ‘সুশাসনে তথ‍্যপ্রযুক্তি’ খাতে পুরস্কার পেয়ে আমি অত্যান্ত সম্মানিত ও বাধিত। প্রকৃতপক্ষে এ পুরস্কার আমাদের আওয়ামী লীগ সরকারের সকল সদস্যের জন্য। সর্বজ‍্যেষ্ঠ মন্ত্রী থেকে শুরু করে সরকারের প্রকৌশলীবৃন্দ, সকলেই ডিজিটাল বাংলাদেশ ধারণাটিকে সাদরে গ্রহণ করেছেন, সেই সাথে তা বাস্তবে রূপ দিতে অক্লান্তভাবে কাজ করে চলেছেন। তিনি লিখেছেন, সুশাসন ও নাগরিক সেবার উন্নতি সাধনে তথ্যপ্রযুক্তি ও উদ্ভাবনের প্রয়োগে আজ বাংলাদেশকে পথিকৃৎ ও অগ্রগণ্য হিসেবে বিবেচনা করা হয়। এতে অবদান রাখতে পেরে আমি অত্যান্ত গর্বিত। নিউ ইয়র্কে সোমবার  ইউএন প্লাজা হোটেল মিলনায়তনে এক অনুষ্ঠানে জয়ের হাতে এই পুরস্কার তুলে দেন হলিউডের অভিনেতা রবার্ট ডেভি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে সাড়ে ৩ লাখ শিক্ষার্থী অনার্সে ভর্তি হতে পারবে

স্টাফ রিপোর্টার: চলতি ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজে ৩ লাখ ৫০ হাজার শিক্ষার্থী অনার্স শ্রেণিতে ভর্তি হতে পারবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন অর রশিদের সভাপতিত্বে তার সভাকক্ষে বুধবার অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। আগামী ২৫ শে সেপ্টেম্বর থেকে ভর্তি কার্যক্রম শুরু হবে। শিক্ষার্থীদের ক্লাস আগামী ১৫ নভেম্বর থেকে শুরু হবে। সভায় উপ উপাচার্য প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, ট্রেজারার অধ্যাপক নোমান উর রশীদ, সকল ডিন, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক ও পরিচালক আইসিটি উপস্থিত ছিলেন।

জাল সনদে চাকরি : চকরিয়ায় সাব-রেজিস্ট্রার গ্রেফতার

স্টাফ রিপোর্টার: জাল সনদ নিয়ে চাকরি করার অভিযোগে চকরিয়া সাব-রেজিস্ট্রার পরিতোষ কুমার দাসকে (৫৪) গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বুধবার দুপুরে কক্সবাজারের পেকুয়া উপজেলা সাব-রেজিস্ট্রার অফিস থেকে তাকে গ্রেফতার করা হয়। পরে চকরিয়া উপজেলা জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেট তাকে জেলহাজতে প্রেরণ করে। দুর্নীতি দমন কমিশন চট্টগ্রাম অঞ্চল-১-এর উপ-সহকারী পরিচালক আহামদ ফরহাদ হোসেন জানান, পরিতোষ কুমার দাস চকরিয়া সাব-রেজিস্ট্রার অফিসের পাশাপাশি অতিরিক্ত দায়িত্ব হিসেবে পেকুয়া উপজেলা সাব-রেজিস্ট্রারের অফিসে কর্মরত ছিলেন। পরিতোষ মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকারের কর্মচারী হিসেবে চাকরিতে যোগদান করেন। পরবর্তী সময়ে বিভিন্ন সাব-রেজিস্ট্রার অফিসে খণ্ডকালীন সাব-রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব পালন।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *