ঝিনাইদহে নিউমোনিয়া ও ডায়রিয়ার প্রকোপ : ১৪ দিনে ৫ হাজার শিশু আক্রান্ত

 

ঝিনাইদহ অফিস: ঝিনাইদহ জেলার শহর ও গ্রামে শিশুদের ডায়রিয়াও সর্দি, কাশি-নিউমোনিয়া ছড়িয়ে পড়েছে। চলতি মাসের ১৪ দিনে এ জেলায় প্রায় ৫ হাজার শিশু আক্রান্ত হয়েছে।

ঝিনাইদহ সদর হাসপাতাল ও উপজেলা হাসপাতালগুলোতে প্রতিদিন নিউমোনিয়া ও ডায়রিয়া আক্রান্ত শিশু চিকিত্সার জন্য আসছে। ডাক্তাররা বলছেন শীতের তীব্রতা বৃদ্ধির পর শিশুদের মাঝে নিউমোনিয়া ও ডায়রিয়া রোগের প্রকোপ শুরু হয়েছে। ঝিনাইদহ সদর হাসপাতালে প্রতিদিন আউটডোরে শহরের আশেপাশের এলাকার নিউমোনিয়া ও ডায়রিয়া আক্রান্ত প্রায় দুশ শিশু চিকিত্সার জন্য আসছে। যাদের অবস্থা জটিল তাদেরকে ভর্তি করা হচ্ছে। শিশু ওয়ার্ড ও ডায়রিয়া ওয়ার্ডে রোগী গিজগিজ করছে। শিশু ওয়ার্ডের বারান্দাতেও বিছানা পেতে রোগী রাখা হয়েছে। নিউমোনিয়া আক্রান্ত এক শিশুর মা জানান, তার শিশুকে ২০ দিন ধরে চিকিত্সা দেয়া হচ্ছে। এখনও সুস্থ হয়নি। হাসপাতাল ছাড়াও উপ-স্বাস্থ্যকেন্দ্র, কমিউনিটি ক্লিনিক ও প্রাইভেট হাসপাতালে শিশুদের চিকিত্সা হচ্ছে। গ্রামের চিকিত্সকদের কাছেও শিশুর মা-বাবা আক্রান্ত শিশুদের চিকিত্সার জন্য নিয়ে যাচ্ছেন।

ঝিনাইদহের সিভিল সার্জন ডা. আব্দুস সালাম জানান, শীতের তীব্রতা বাড়ার জন্য বিপুলসংখ্যক শিশু নিউমোনিয়া ও ডাইরিয়া আক্রান্ত। হাসপাতালে প্রয়োজনীয় চিকিত্সাসেবা দেয়া হচ্ছে। এ রোগ ভাইরাস বাহিত। শিশুদের ঠাণ্ডা না লাগানোর জন্য মা-বাবাদের পরামর্শ দেন সিভিল সার্জন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *