জেলা-উপজেলায় মুক্তিযুদ্ধ জাদুঘর হবে: প্রধানমন্ত্রী

জেলাউপজেলায় মুক্তিযুদ্ধ জাদুঘর হবে: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার: মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত ঠেকাতে প্রতিটি জেলা-উপজেলায় সংক্ষিপ্ত পরিসরে মুক্তিযুদ্ধ জাদুঘর করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রোববার রাজধানীর আগারগাঁওয়ে নবনির্মিত মুক্তিযুদ্ধ জাদুঘরের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন। প্রধানমন্ত্রী বলেন, ভবিষ্যতে কেউ যাতে মুক্তিযুদ্ধের ইতিহাস ভুলে না যায় সেজন্য সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে। তিনি বলেন, পঁচাত্তরের পর সমস্ত ইতিহাস বিকৃত হয়ে গেলো। একজন ঘোষক হয়ে গেলো, একজন একটা বাঁশি ফুঁ দিলো তো মুক্তিযুদ্ধ শুরু হয়ে গেলো। নানা ধরনের কাল্পনিক ইতিহাস দিয়ে আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করা হলো। ২১টি বছর একটি জাতির জন্য কম সময় নয়। অনেক পানি গড়িয়েছে। শেখ হাসিনা বলেন, আমি তো বলতে পারি, পঁচাত্তরের পর যে ঘটনা, যে অপপ্রচার চলেছে তাতে অনেকে বিভ্রান্ত হয়েছে। সত্যিকার ইতিহাস জানতে পারে নাই। পঁচাত্তরের পর পুরো একটি প্রজন্ম মুক্তিযুদ্ধের বিকৃত ইতিহাস শিখে বিভ্রান্ত হয়েছে মন্তব্য করে তিনি বলেন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে এবং চেতনাকে সমুন্নত রাখতে এই জাদুঘর বিশেষ ভূমিকা রাখবে। উল্লেখ্য, ১৯৯৬ সালের ২২ মার্চ রাজধানীর সেগুনবাগিচায় একটি ভাড়া করা বাড়িতে শুরু হয় মুক্তিযুদ্ধ জাদুঘরের কার্যক্রম। ২১ বছর পর জাদুঘর তার নিজস্ব ভবনে স্থানান্তর হলো। তিনটি বেসমেন্টসহ নয়তলা এই ভবন নির্মাণের জন্য বাংলাদেশ সরকার জাদুঘর কর্তৃপক্ষকে জমি এবং আর্থিক অনুদান দিয়েছে। বাংলাদেশের সবক’টি বাণিজ্যিক ব্যাংক ও ব্যক্তি-প্রতিষ্ঠানের কাছ থেকেও অনুদান এসেছে এই জাদুঘর নির্মাণে।

ঝড়ের কবলে পড়ে শিশুর মৃত্যু

স্টাফ রিপোর্টার: সিরাজগঞ্জের চৌহালীতে ঝড়ের কবলে পড়ে রাকিবুল ইসলাম (৭) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। গতকাল রোববার সকালে চৌহালীর বাঘুটিয়া ইউনিয়নের কাসেমগঞ্জ বাজার এলাকার একটি পুকুর থেকে তার মৃতদেহ উদ্ধার করা হয়। নিহত রাকিবুল ইসলাম চৌহালী উপজেলার বাঘুটিয়া ইউনিয়নের বিনানই পশ্চিমপাড়ার বাসিন্দা ও স্থানীয় কাশেমগঞ্জ বাজারের চা বিক্রেতা শওকত মুন্সীর ছেলে। স্থানীয়দের বরাত দিয়ে বাঘুটিয়া ইউপি চেয়ারম্যান আব্দুল কাহহার সিদ্দিকী এ তথ্য নিশ্চিত করে জানান, শনিবার দুপুরে শিশু রাকিবুল বাঘুটিয়ায় বোশেখি মেলায় যায়। বিকেলে বাড়ি আসার পথে ঝড়ের কবলে পড়ে শিশুটি কাসেমগঞ্জ বাজারের একটি পুকুরে পড়ে যায়। এরপর থেকে তাকে আর পাওয়া যায়নি। রোববার সকালে স্থানীয়রা কাশেমগঞ্জ বাজারে আসার পথে ওই পুকুরে শিশুটির মৃতদেহ ভাসমান মৃতদেহ দেখে পরিবারের লোকজনকে খবর দেয়। খবর পেয়ে পরিবারের লোকজন ঘটনাস্থলে পৌঁছে মৃতদেহটি উদ্ধার করে নিয়ে যায়। এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

সমুদ্র বন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী সংকেত

স্টাফ রিপোর্টার: পূর্ব-মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মারুথা’আরো উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি রোববার বিকেল ৩টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭০০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৬১৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিলো। এটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে মধ্যরাত নাগাদ স্যান্ডোওয়ের কাছে দিয়ে মিয়ানমার উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ২ (দুই) নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের রেজিস্ট্রেশন ১৯ এপ্রিল শুরু

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রাইভেট) রেজিস্ট্রেশনের জন্যে অনলাইনে আবেদন ১৯ এপ্রিল বিকেল ৪টা থেকে শুরু হবে। ২ মে রাত ১২ পর্যন্ত করা যাবে। বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর থেকে এ তথ্য জানানো হয়েছে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট  www.admissions.nu.edu.bd অথবা nu.edu.bd/admissions থেকে জানা যাবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *