জীবননগরে ভ্রাম্যমাণ আদালতেরবিচারক লাঞ্ছিতের খবরে তোলপাড়

 

 

জীবননগর ব্যুরো: জীবননগর শহরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় ছাত্রলীগ ও যুবলীগের নেতাদের হাতে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট চরমভাবে লাঞ্ছিত হওয়ার ঘটনার সংবাদে তোলপাড় শুরু হয়েছে। সচেতনমহল এ ঘটনায় বিস্মিত হয়েছে। এ ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি উঠেছে।

ঘটনার বিবরণে প্রকাশ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট কামাল হোসেন ভ্রাম্যমাণ আদালত পরিচালনার একপর্যায়ে অবৈধ মোটরসাইকেলের কাগজপত্র দেখাকালে আদালত জেলা ছাত্রলীগের সাবেক সদস্য খায়রুল বাশার শিপলুর মোটরসাইকেল চেকিং করাকালে ভ্রাম্যমাণ আদালতের বিচারককে লাঞ্ছিত করা হয়। এসময় তাকে অশ্রাব্যভাষায় গালিগালাজ করা হয়। ঘটনার একপর্যায়ে লাঞ্ছিত নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনার কাজ বন্ধ করে চলে যান।

মঙ্গলবার বিকেলে জীবননগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট কামাল হোসেন শহরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য পুলিশ ও কর্মচারী নিয়ে বের হন। বাসস্ট্যান্ড এলাকায় ভ্রাম্যমাণ আদালত অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি ও বিক্রির প্রমাণ পেলে তিনি শাহাজান হোটেল অ্যান্ড রেস্টুরেন্টকে ৫ হাজার, আল্লারদান হোটেল অ্যান্ড রেস্টুরেন্টকে ২ হাজার, সালাম হোটেল অ্যান্ড রেস্টুরেন্টকে ১ হাজার ও নাজিম হোটেল অ্যান্ড রেস্টুরেন্টকে ১ হাজার টাকা জরিমানা আদায় করেন। একই সময়ে ভ্রাম্যমাণ আদালত শহরের ডাচবাংলা ব্যাংকের সামনে মোটরসাইকেলের কাগজপত্র চেকিং শুরু করেন। এসময় তিনি একটি মোটরসাইকেলের কাগজপত্র না থাকায় ৫শ’ টাকা জরিমানা আদায় করে পরেরটার কাগজপত্র দেখতে চান। ছাত্রলীগের সাবেক নেতা খায়রুল বাশার শিপলুর মোটরসাইকেলের কাগজ দেখতে চাইলে তিনি নির্বাহী ম্যাজিস্ট্রেটের সাথে তর্কে জড়িয়ে পড়েন। এসময় তিনি মোবাইলফোনে ছাত্রলীগ ও যুবলীগের নেতৃবৃন্দের ঘটনাস্থলে ডেকে নেন। উপজেলা ছাত্রলীগের সভাপতি সোয়েব আহমেদ অঞ্জন, সাধারণ সম্পাদক ওয়াসিম রাজা, কলেজ ছাত্রলীগ সভাপতি মেহেদী হাসান (ডেও হাসান) যুবলীগ নেতা জুয়েল শামীম সরোয়ার, মজিবর রহমান ও ছোট বাবু এসময় ঘটনাস্থলে উপস্থিত হন। এদের মধ্যে কয়েকজন আরো একদফা ভ্রাম্যমাণ আদালতের বিচারককে অশ্রাব্য ভাষায় গালিগালাজসহ তার ওপর চড়াও হয়। ঘটনার আকস্মিকতায় হতভম্ব হয়ে একপর্যায়ে আদালতের কার্যক্রম বন্ধ করে চলে যান নির্বাহী ম্যাজিস্ট্রেট। প্রকাশ্যে ভ্রাম্যমাণ আদালতের বিচারককে ধরে এভাবে লাঞ্ছিত করার ঘটনায় জনমনে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।