জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অবশেষে অবরোধমুক্ত ॥ শিক্ষক ফোরামের আন্দোলন ১৫ দিনের জন্য স্থগিত

মাথাভাঙ্গা মনিটরঃJU 25.08.13  টানা ৮৬ ঘণ্টা পর জাবি ভিসি অধ্যাপক আনোয়ার হোসেন অবরোধমুক্ত হলেন। শিক্ষামন্ত্রীর সাথে আলোচনা শেষে আন্দোলনরত শিক্ষক ফোরাম তাদের আন্দোলন ১৫ দিনের জন্য স্থগিত করেছে।

শনিবার দিনগত রাত ১২টার দিকে শিক্ষক ফোরামের সদস্য সচিব অধ্যাপক কামরুল আহছান প্রশাসনিক ভবনে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষামন্ত্রীর সঙ্গে শিক্ষক ফোরামের আলোচনা ফলপ্রসূ হয়েছে। শিক্ষামন্ত্রী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসির বিরুদ্ধে যত অভিযোগ অনিয়ম রয়েছে তা একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটির মাধ্যমে খতিয়ে দেখে ব্যবস্থা নেবেন বলে আশ্বাস দিয়েছেন। এ আশ্বাসের প্রেক্ষিতে আমাদের আন্দোলন ১৫ দিনের জন্য স্থগিত করা হলো। এর আগে জাবি ভিসি ড. আনোয়ার হোসেনের পদত্যাগ দাবিতে সৃষ্ট অচলাবস্থা নিরসনে শিক্ষামন্ত্রী বলেছেন, শিক্ষকদের দাবি এবং অভিযোগের বিষয়ে তদন্ত করে সে মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।শনিবার নিজ বাসভবনে সন্ধ্যায় আন্দোলনরত শিক্ষক ফোরামের ১৫ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে দীর্ঘ  পাঁচ ঘণ্টা আলোচনা শেষে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।আলোচনা শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ  জানান, আলোচনা ফলপ্রসূ হয়েছে। শিক্ষকদের দাবি এবং অভিযোগের বিষয়ে তদন্তে কমিটি গঠন করে সেই রিপোর্টের ভিত্তিতে ব্যবস্থা নিবেন। তিনি আশা প্রকাশ করে জানান, শিক্ষকরা দ্রুত সিদ্ধান্ত নিবেন এবং ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে সহযোগিতা করবেন।

এ সময় শিক্ষক প্রতিনিধি দলের পক্ষ থেকে কামরুল আহছান সাংবাদিকদের জানান, মন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেন; আমাদের আন্দোলন ও দাবির প্রতি সন্মান জানিয়ে যথাযথ ব্যবস্থা নিবেন।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, আমরা এই মুহূর্তে কোনো সিদ্ধান্ত জানাতে পারছি না। ক্যাম্পাসে ফিরে নিজেদের মধ্যে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।উভয় পক্ষই আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে দাবি করলেও সমস্য সমাধানের ব্যাপারে কোনো সুস্পষ্ট বক্তব্য পাওয়া যায়নি। এ সময় শিক্ষামন্ত্রী ও শিক্ষক ফেরামের নেতারা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর এড়িয়ে যান।

শিক্ষামন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন, শিক্ষা সচিব কামাল আবদুল নাসের চৌধুরী।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *