জাতীয় পাবলিক সার্ভিস দিবস : চুয়াডাঙ্গা মেহেরপুরে শোভযাত্রা ও আলোচনাসভা

মাথাভাঙ্গা ডেস্ক: গতকাল ছিলো জাতীয় পাবলিক সার্ভিস দিবস। এ উপলক্ষে চুয়াডাঙ্গা মেহেরপুরসহ আলমডাঙ্গা, জীবননগরে শোভাযাত্রার মাধ্যমে গণসচেতনতা সৃষ্টিসহ আলোচনাসভার আয়োজন করা হয়। জাতিসংঘের ঘোষণা অনুযায়ী প্রতিবছর ২৩ জুন বিশ্বব্যাপী আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস পালিত হয়ে আসলেও এই প্রথমবারের মতো দেশব্যাপী সরকারি দফতরগুলো জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালন করলো। আলোচনাসভায় প্রশাসনিক কর্মকর্তারা বলেন, জনকল্যাণে গৃহীত সরকারের কর্মসূচির সুষ্ঠু বাস্তবায়নে দক্ষ, গতিশীল ও জবাবদিহিমূলক প্রশাসনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে লক্ষে প্রশাসনে নিযুক্ত সকলে দক্ষতার সাথে কাজ করে যাচ্ছে।
দিবসটি উপলক্ষে গতকাল রোববার সকাল সাড়ে ৯টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভার আয়োজন করে জেলা প্রশাসন। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আব্দুর রাজ্জাক। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার নিজাম উদ্দিন, জেলা পরিষদের সচিব ড. লুৎফর রহমান ও চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. কামরুজ্জামান। সহকারী কমিশনার ফখরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও জেলা প্রশাসনের সেবা এবং উন্নয়নমূলক কর্মকা- প্রোজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আব্দুর রাজ্জাক। এছাড়া জেলা পুলিশ, জেলা পরিষদ, সিভিল সার্জন অফিস, চুয়াডাঙ্গা সরকারি কলেজ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরসহ বিভিন্ন সরকারি দফতরের প্রতিনিধিরা তাদের স্ব স্ব দফতরের সেবা এবং উন্নয়নমূলক কর্মকা- প্রোজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন। সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মৃনাল কান্তি দে, সহকারী কমিশনার (ভূমি) পুলক কুমার ম-ল, দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল হাসান, সহকারী কমিশনার (ভূমি) সৈয়দা নাফিজ সুলতানা, আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা আজাদ জাহান, জেলা মৎস কর্মকর্তা ড. মাহবুবুর রহমান তালুকদার প্রমুখ। এ সময় বক্তারা বলেন, জনকল্যাণে গৃহীত সরকারের কর্মসূচির সুষ্ঠু বাস্তবায়নে দক্ষ, গতিশীল ও জবাবদিহিমূলক প্রশাসনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মূলত দক্ষ সিভিল সার্ভিস হচ্ছে জনপ্রশাসনের ভিত্তি। দেশের টেকসই উন্নয়ন বাস্তবায়নে বাংলাদেশ সিভিল সার্ভিসের সদস্যদের সর্বোচ্চ নিষ্ঠার সাথে কাজ করার আহ্বান জানান তারা। আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা প্রাণি সম্পদ অফিসের উদ্যোগে জাতীয় পাবলিক সার্ভিস ডে উপলক্ষে গবাদি প্রাণিকে ফ্রি ভ্যাকসিনেশন ও কৃমি ওষুধ বিতরণ অনুষ্ঠান কুমারী ভিটিআই প্রণিসম্পদ হাসপাতাল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফির সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন কুমারী ইউপি চেয়ারম্যান আবু সাঈদ পিন্টু, ভেটেনারি সার্জন ডা. রোকনুজ্জামান, প্রেসক্লাব সভাপতি খন্দকার শাহ আলম মন্টু, ইউপি সদস্য জেসমিন আরা খাতুন ও তহমিনা খাতুন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভেটেনারি কম্পাউন্ডার শহিদুল ইসলাম, ড্রেসার ওয়েজ করনী, মসলেম উদ্দিন, রাজু মোল্লা, মোসাব আলী, নওয়াজেস আলী, ফিল্ড অ্যাসিসটেন্ট আবুল কাশেম, শামসল হক, নাসির উদ্দিন, অফিস সহকারী ফজলুল হক, ভুক্তভোগীদের মধ্যে একরামুল হক, শওকত আলী, লিটন ও মহিবুল হক। আলোচনা সভা শেষে তড়কা ও ক্ষুরা রোগের জন্য একটি গরুর টিকা দিয়ে আনুষ্ঠানিকভাবে কর্মসূচির শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলায় জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালিত হয়েছে। গতকাল রোববার এ উপলক্ষে উপজেলা প্রাণী সম্পদ অধিদফতর বিনামূল্যে গবাদি পশুর টিকাদান ও প্রাথমিক চিকিৎসা প্রদান করেন। এ উপলক্ষে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আনোয়ার হোসেনের সভাপতিত্বে জীবননগর উপজেলার মনোহারপুর গ্রামে গবাদি পশু ও হাঁস, মুরগির টিকা ও প্রাথমিক চিকিৎসা সেবা পরামর্শ প্রদান করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষ্যে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। বিশেষ অতিথি ছিলেন মনোহারপুর ইউনিয়ন পরিষদের প্রশাসক শামনুর রহমান। এছাড়াও স্থানীয় সূধী ও গবাদি পশু পালনের খামারীরা উপস্থিত ছিলেন।
মেহেরপুর অফিস জানিয়েছেন, র‌্যালি, আলোচনাসভা ও সম্মাননা প্রদানের মধ্যেদিয়ে মেহেরপুরে জাতীয় পাবলিক সার্ভিস-ডে পালিত হয়েছে। গতকাল রোববার সকাল সাড়ে ৯টার দিকে জাতীয় পাবলিক সার্ভিস-ডে উপলক্ষে শহরে একটি র‌্যালি বের করা হয়। জেলা প্রশাসক পরিমল সিংহের নেতৃত্বে র‌্যালিটি জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা পরিষদ প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। জেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রশাসক পরিমল সিংহের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ গোলাম রসুল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রশিদুল মান্নাফ কবীর, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক এসএম মোস্তাফিজুর রহমান, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. অলোক কুমার দাস, এনডিসি রামানন্দ পাল, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল আলম, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা আলহাজ আশকার আলী, জেলা এনজিও সমিতির সভাপতি মোশাররফ হোসেন, প্রধান শিক্ষক তারিফা নাজনিন প্রমুখ। সভা শেষে জাতীয় পাবলিক সার্ভিস-ডে উপলক্ষে কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক এসএম মোস্তাফিজুর রহমান, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. অলোক কুমার দাস, সহকারী কমিশনার আরিফ হোসেন, প্রধান শিক্ষক তারিফা নাজনিন, ইউনিয়ন ভূমি সহকারী আমিনুল ইসলাম, কমিউনিটি হেলথ প্রোভাইডার মঈন উদ্দিনকে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়। এদিকে জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে সকালে জেলা প্রশাসন চত্বরে সেবাদানের বুথ খোলা হয়। জেলার বিভিন্ন সরকারি দফতরের পক্ষ থেকে এ বুথে সেবা প্রদান করা হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *