চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজে সম্মান শ্রেণিতে ভর্তির কার্যক্রম শুরু

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজে স্নাতক (সম্মান) শ্রেণিতে ছাত্রী ভর্তির অনুমোদন মিলেছে। চলতি শিক্ষাবর্ষে বাংলা, রাষ্ট্রবিজ্ঞান এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এ তিনটি বিষয়ে ছাত্রী ভর্তি করা হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত কলেজ পরিদর্শক প্রফেসর ড. মো. শামসুদ্দীন ইলিয়াসের স্বাক্ষরিত গত ২৮ ফেব্রুয়ারির এক পত্রে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৮৪ সালের ১৫ জানুয়ারি চুয়াডাঙ্গা পৌর এলাকার বুজরুকগড়গড়িতে আদর্শ মহিলা কলেজে নামে প্রতিষ্ঠানটি ৭১ জন ছাত্রী নিয়ে উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষাকার্যক্রম শুরু করে। এরপর ১৯৮৮ সালের ২১ সেপ্টেম্বর স্নাতক (পাস) কোর্স চালু হয়। ১৯৯৭ সালের ২ সেপ্টেম্বর কলেজটি সরকারিকরণ করা হয়। বর্তমানে কলেজটি উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে এক হাজার ২শ ছাত্রী লেখাপড়া করছে। সরকারি আদর্শ মহিলা কলেজে স্নাতক (সম্মান) শ্রেণি চালু করার দাবি ছিলো দীর্ঘদিনের এলাকাবাসীর। সেই দাবি দেরিতে হলেও পূরণ হয়েছে।

২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে বাংলা, রাষ্ট্রবিজ্ঞান ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এ তিনটি বিভাগে আসন সংখ্যা ১৫০টি। প্রতি বিভাগে ৫০ জন করে ছাত্রী ভর্তি করা হবে। রিলিজ স্লিপে অনার্স কোর্সে ভর্তির কার্যক্রম শুরু করা হয়েছে। কলেজের কোড- ০৮০২। আগ্রহীদের অনলাইনে ফরম পূরণ করে কলেজ কর্তৃপক্ষের সাথে যোগযোগ করতে বলা হয়েছে।

চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. কামরুজ্জামান জানান, স্নাতক (সম্মান) শ্রেণি চালু করার বিষয়ে জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জেয়ার্দ্দার ছেলুন এমপি, জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন ও কলেজের শিক্ষক-কর্মচারীসহ অভিভাবকদের ঐকান্তিক প্রচেষ্টা ও সহযোগিতায় সম্ভব হয়েছে। অনার্স কোর্স চালুর ফলে কলেজটি আরো একধাপ এগিয়ে গেলো। অনার্স চালুর বিষয়ে শ্রেণিকক্ষসহ সকল অবকাঠামো ও শিক্ষক রয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *