চুয়াডাঙ্গা ও মেহেরপুরে কৃষিবিদ দিবস পালিত

স্টাপ রিপোটার: চুয়াডাঙ্গা ও মেহেরপুরে কৃষিবিদ দিবস উপলক্ষে র‌্যালি-আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার চুয়াডাঙ্গায় র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয় এবং মেহেরপুরে ৪ দিনব্যাপি কৃষি মেলা উদ্বোধন করা হয়।

চুয়াডাঙ্গা উপপরিচালক কৃষি সম্প্রসারণ অফিস থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। পরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ চুয়াডাঙ্গা শাখার সভাপতি বাবু হরিবুল্লাহ সরকার। বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক কৃষিবিদ তাজুল ইসলাম ভূঁইয়া, কৃষিবিদ সুফি রফিকুজ্জামান ও কৃষিবিদ সালাউদ্দিন। ১৯৭৩ সালে ১৩ ফেব্রুয়ারি কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা ঘোষণা করে সরকার। সেই থেকে ১৩ ফেব্রুয়ারি কৃষিবিদ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

মেহেরপুর অফিস জানিয়েছে, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের আয়োজনে মুজিবনগর সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় মেহেরপুরে ৪ দিনব্যাপি কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন দোদুল বলেন, কৃষিনির্ভর ও সবজি চাষখ্যাত মেহেরপুর জেলা। আগামী ৫ বছরে নতুন নতুন প্রযুক্তির মাধ্যমে এ জেলার কৃষির উন্নয়ন ঘটিয়ে খাদ্যের উদ্বৃত্ত আরও বাড়ানো হবে। গতকাল বৃহস্পতিবার বিকেলে অনুষ্ঠিত কৃষি মেলায় সভাপতিত্ব করেন মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক শেখ ইফতেখার হোসেন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আলমগীর হোসেন ও উদ্ভিদ সংরক্ষণ বিশেষজ্ঞ ড. আখতারুজ্জামান। সদর উপজেলা কৃষি কর্মকর্তা এনএ হালিমের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শশাংক কুমার মণ্ডল, বিএডিসির উপপরিচালক হাফিজুল ইসলাম, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুর রকিব প্রমুখ। পরে ফিতা কেটে মেলার উদ্বোধন করেন সংসদ সদস্য প্রফেসর ফরহাদ হোসেন দোদুল। এ সময় তিনি অতিথিদের সাথে নিয়ে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন। এর আগে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের সামনে থেকে বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। এ মেলায় প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত কৃষিপণ্য, কৃষি প্রযুক্তি, কৃষি বিষয়ক সাংস্কৃতিক গান ও প্রামাণ্য চিত্র প্রর্দশন করা হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *