চুয়াডাঙ্গা ও মেহেরপুরে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা

সবাই হবো সাক্ষর আর দক্ষ : একুশ শতকে এই আমাদের লক্ষ্য

 

মাথাভাঙ্গা ডেস্ক: চুয়াডাঙ্গা ও মেহেরপুর সহ সারাদেশে বিশ্ব সাক্ষরতা দিবস পালিত হয়েছে। সারাদেশব্যাপি এ কর্মসূচির অংশ হিসেবে চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা, জীবননগর দামুড়হুদা ও মেহেরপুর, মুজিবনগর, আমঝুপি ও গাংনীতে এ দিবস পালন করা হয়। এ উপলক্ষে বিভিন্ন সংগঠনের সহযোগিতায় র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। ‘সবাই হবো স্বাক্ষর, আর দক্ষ একুশ শতকে এই আমাদের লক্ষ্য’ স্লোগানকে সামনে রেখে ও কর্মসূচি পালন করা হয়।

এদিকে আন্তর্জার্তিক সাক্ষরতা দিবস উপলক্ষে গতকাল রোববার চুয়াডাঙ্গায় র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৯টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসন চত্বর থেকে র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ হাসান চত্বর হয়ে চুয়াডাঙ্গা শ্রীমন্ত টাউন হলে শেষ হয়। সকাল ১০টায় শ্রীমন্ত টাউন হলে দিবসের প্রতিপাদ্য তুলে ধরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক মল্লিক সাইফ মাহাবুবের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক দেলোয়ার হোসাইন। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ প্রধান নির্বাহী কর্মকর্তা কবীরুল হাসান, সাবেক অধ্যক্ষ এসএম ইসরাফিল, সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল আমিন ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ বিভিন্ন পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা অনুষ্ঠানটি পরিচালনা করেন এনডিসি মোহাম্মদ মোখলেছুর রহমান।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, গতকাল সকাল ১০টায় আলমডাঙ্গা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এবারের প্রতিপাদ্য ছিলো ‘সবাই হবো স্বাক্ষর, আর দক্ষ একুশ শতকে এই আমাদের লক্ষ্য।’ র‌্যালি শেষে উপজেলা চত্বরে আলোচনাসভার সভাপতির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার আনজুমান আরা। এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মজিবর রহমান, মুক্তিযোদ্ধা সংগঠক ডা. সাহবুদ্দিন সাবু, উপজেলা শিক্ষা অফিসার আব্দুল্লাহ আল মামুন, সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার জিয়াউল হক, অতিরিক্ত কৃষি সম্প্রসারণ অফিসার কোবাদ আলী, সহকারী শিক্ষা অফিসার নুরুল ইসলাম, হাফিজুর রহমান, শামসুজ্জোহা, শাহজাহান রেজা, উপজেলা পাট উন্নয়ন কর্মকর্তা হারুন আর রশিদ, আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মসলেম উদ্দিন, জেএন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসরিন সুলতানা, সহকারী শিক্ষক নাসরিন বানু, শাজেদা খাতুন, মালিনা খাতুন, রুমানা খাতুন, সিএ জহুরুল ইসলাম, আব্দুর রউফ, মামুন প্রমুখ। সভার আগে উপজেলা নির্বাহী অফিসার আনজুমান আরার নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল রোববার সকাল সাড়ে ৯টার দিকে এক বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ কুমার সাহা’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা ফরিদ হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার নূর জাহান, দামুড়হুদা পাইলট হাই স্কুলের প্রধান শিক্ষক নজরুল ইসলাম, উপজেলা ক্রীড়া সংস্থার সেক্রেটারি এম. নুরুন্নবী, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক হারুন অর রশিদ জুয়েল প্রমুখ। সার্বিক সহযোগিতায় ছিলেন উপজেলা নির্বাহী অফিসারের নাজির হামিদুল ইসলাম।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর গাংনীতে নানা আয়োজনের মধ্যদিয়ে এ দিবস পালিত হয়েছে। গতকাল রোববার সকালে গাংনী উপজেলা প্রশাসন ও জাগরণী চক্র ফাউন্ডেশনের উদ্যোগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালামের সভাপতিত্বে প্রধান অথিতি ছিলেন উপজেলা চেয়ারম্যান একেএম শফিকুল আলম। উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্ট, সহকারী কমিশনার (ভূমি) ইমরান আহম্মেদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মগরেব আলী, উপজেলা শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, জাগরণী চক্র ফাউন্ডেশনের উপজেলা সমন্বয়কারী শহিদুল ইসলাম প্রমুখ। ফাউন্ডেশনের শিশুদের জন্য কর্মসূচির আওতায় গাড়াডোব সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শোভাযাত্রা, সুন্দর হাতের লেখা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং অভিভাবদের স্বাক্ষরগ্রহণ করা হয়। পরে প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

আমঝুপি প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর সদর উপজেলায় আমঝুপি সরকারি বালিকা প্রাথমিক বিদ্যালয়ে পালিত হলো আন্তজার্তিক স্বাক্ষরতা দিবস ও মা দিবস। এ উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গণে সেভ দি চিলড্রেন আমঝুপি ইউনিটের সহযোগিতায় বিদ্যালয়ের ম্যানিজং কমিটির সভাপতি আবুল হাসানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য আজিমুল হক লাভলু, সেভ দি চিলড্রেনের ফিল্ড অফিসার সুলতানা পারভীন, শিশুদের অভিভাবকের পক্ষ থেকে রাজিয়া খাতুন প্রমুখ। শেষে বিদ্যালয়ের ছাত্রীদের মাঝে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়া আমঝুপি গন্ধরাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরকারি বালক প্রাথমিক বিদ্যালয়ে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস উদযাপন উপলক্ষে পৃথক পৃথক অনুষ্ঠানের আয়োজন করে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে এ দিবস উপলক্ষে শহরে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তূজা ও ইউএনও সাজেদুর রহমানের নেতৃত্বে স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের হাতে ব্যানার-ফেস্টুন ও প্লাকার্ড সমৃদ্ধ র‌্যালিটি শহর প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ হলরুমে আলোচনাসভার আয়োজন করা হয়। সকালে উপজেলা ক্যাম্পাস থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিতে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। ইউএনও সাজেদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তূজা। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাফিজুর রহমান হাফিজ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেন, সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার জিল্লুর রহমান প্রমুখ।

মেহেরপুর অফিস জানিয়েছে, এ দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা করেছে মেহেরপুর জেলা প্রশাসন ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো মেহেরপুর। গতকাল ৯টার দিকে শহীদ সামসুজ্জোহা পার্ক থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিতে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য জয়নাল আবেদীন, জেলা প্রশাসক মাহমুদ হোসেনসহ জেলার সরকারি-বেসরকারির কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। র‌্যালিটি শহর প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে গিয়ে শেষ হয়। সেখানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মাহমুদ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য আলহাজ মো. জয়নাল আবেদীন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আলমগীর হোসেন, উপজেলা নির্বাহী অফিসার নাজনীন সুলতানা, অতিরিক্ত পুলিশ সুপার একেএম আনোয়ার হোসেন।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, রোববার সকালে মুজিবনগর উপজেলা প্রশাসনের আয়োজনে মুজিবনগরে এ দিবস পালিত হয়েছে। সকালে উপজেলা নির্বাহী অফিসার মো. মোকতার হোসেনের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা হলরুমে নির্বাহী অফিসার মো. মোকতার হোসেনের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন শিক্ষা অফিসার আফিল উদ্দীন, ইন্সট্রাক্টর ইউআরসি আব্দুল মতিন, মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলাম, টেকনিক্যাল অফিসার মধু মোহন রায়, সেলফ নির্বাহী পরিচালক মি. অশোক মল্লিক, প্রধান শিক্ষক আবুল হোসেন,  এডুকেশন অফিসার মি. ইজকেল মণ্ডল প্রমুখ।

এক প্রেসবিজ্ঞপ্তিতে জানিয়েছে, এ দিবস উপলক্ষে সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র চুয়াডাঙ্গা জেলা কমিটির উদ্যোগে চুয়াডাঙ্গা দিগড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা মেলা অনুষ্ঠিত হয়। ‘শিক্ষার আলোয় সুশাসন, নিশ্চিত হবে উন্নয়ন’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সকাল ৯টায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিলরুবা খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী আব্দুর রহমান জোয়ার্দ্দার। অতিথি ছিলেন প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক সুপ্রজেলা কমিটির সদস্য বিল্লাল হোসেন, এম.এ বারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাবিউল মওলা। শুভেচ্ছা বক্তব্য রাখেন সুপ্র চুয়াডাঙ্গা জেলা ক্যাম্পেইন ফেসিলিটেটর দারুল ইসলাম। শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এদিকে সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসন  আয়োজিত র‌¨vলিতে সুপ্র’র পক্ষ থেকে রঙিন ব্যানার, ফেস্টুনসহকারে অংশগ্রহণ করা হয়। অনুষ্ঠানে সুপ্র-চুয়াডাঙ্গা জেলা কমিটি, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *