চুয়াডাঙ্গায় বিশ্ব এইডস দিবস পালিত

স্টাফ রিপোর্টার: এইচআইভি সংক্রমন ও এইডস মৃত্যু নয় একটিও আর, ‍‍‍‍‍‍বৈষম্যহীন পৃথিবী গড়ব এই আমাদের অঙ্গীকার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চুয়াডাঙ্গায় গতকাল রোববার বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগসহ বিভিন্ন বেসরকারি সংগঠনের আয়োজনে সকাল সাড়ে ৯টায় সিভিল সার্জনের কার্যালয় থেকে ৱ্যালি বের করে। ৱ্যালি শেষে নার্সিং ইনস্টিটিউটের সম্মেলনকক্ষে আলোচনাসভার আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা সদর হাসপাতালের কার্ডিওলজিস্ট ডা. পরিতোষ কুমার ঘোষ। প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আনজুমান আরা। বিশেষ অতিথি ছিলেন সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মাসুদ রানাসহ বিভিন্ন এনজিও প্রতিনিধি। অনুষ্ঠানটি পরিচালনা করেন ভারপ্রাপ্ত সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার রবজেল হক।

এদিকে জাফরপুর কিশোর-কিশোরী ক্লাবের উন্নয়ন কর্মসূচির পক্ষ থেকে বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে। সকাল ১০টায় চুয়াডাঙ্গা জাফরপুর ব্র্যাক অফিসের সামনে থেকে একটি ৱ্যালি বের হয়ে বাস টার্মিনাল প্রদক্ষিণ শেষে পুনরায় ব্র্যাক অফিসে এসে আলোচনাসভার আয়োজন করে। উপস্থিত ছিলেন ক্লাবের ব্যবস্থাপক আফরোজা রিনা, শিপরা বিশ্বাস, লুৎফর রহমান, হাবিবুর রহমান প্রমুখ।

সংলাপ সাংস্কৃতিক গোষ্ঠীর আয়োজনে সকাল ৯টায় সংগঠনের সদস্যদের অংশগ্রহণে ৱ্যালি বের হয়। ৱ্যালিটি শহর প্রদক্ষিণ করে। সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমীর মুক্তমঞ্চে সংগঠনের সভাপতি নজির আহমেদের সভাপতিত্বে আলোচনাসভার আয়োজন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সিভিল সার্জন ডা. খন্দকার মিজানুর রহমান। বিশেষ অতিথি ছিলেন সাবেক অধ্যক্ষ এসএম ইস্রাফিল, উপাধ্যক্ষ প্রফেসর কামরুজ্জামান, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক মুন্সি জাহাঙ্গীর আলম মান্নান প্রমুখ। পরে সংগঠনের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন সংলাপের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান।

আলমডাঙ্গা ব্যরো জানিয়েছে, আলমডাঙ্গায় বিশ্ব এইডস দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। হারদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে সকাল ১০টার দিকে একটি ৱ্যালি বের হয়ে হারদী বাজার প্রদক্ষিণ করে। ৱ্যালি শেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিবার পরিকল্পনা অফিসার ডা. আবু মোহাম্মদ জহুরুল ইসলাম,স্বাস্থ্য পরিদর্শক মো. আনিসুর রহমান, নিজাম উদ্দিন, ইউছুপ আলী, আমানুল হক মালিক, মুফতি নুর রহমান, সামজুজ্জামান, মহাবুল ইসলাম, ইয়াকুব আলী খান, আসাদুজ্জামান, রবিউল হক প্রমুখ।

দামুড়হুদা অফিস জানিয়েছে: দামুড়হুদা উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে গতকাল সকাল ৯টায় ৱ্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাইদ-উর-রহমান, আরএমও ডা. ফয়সাল বিন সেলিম খান, ডা. চাঁদ সুলতানা, ডা. একরামুল হক, রোকনুজ্জামান, এলিচ আক্তার, নজরুল ইসলাম, শরীফ মোহাম্মদ, আ. মতিন, আ. কাশেম, শাহাজাহান প্রমুখ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ইউএইচএফপিও ডা. মো. আবু হাসানুজ্জামান নূপুরের নেতৃত্বে ৱ্যালি বের করা হয়। ৱ্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে আলোচনাসভার আয়োজন করা হয়। সভায় এইডস দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে সভাপতির বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আবু হাসানুজ্জামান নূপুর। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা গোলাম রসুল ও সেনেটারি ইন্সপেক্টর আবু আনসারী প্রমুখ।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে মেহেরপুরে বিশ্ব এইডস দিবস উপলক্ষে আলোচনাসভা ও ৱ্যালি অনুষ্ঠিত হয়। সকালে মেহেরপুর সিভিল সার্জন ডা. আবদুস শহীদের নেতৃত্বে ৱ্যালি বের হয়ে হাসপাতাল এলাকা প্রদক্ষিণ করে। পরে সিভিল সার্জন অফিস মিলনায়তনে আলোচনাসভায় সিভিল সার্জন ডা. আবদুস শহীদের সভাপতিত্বে বক্তব্য রাখেন ডা. আব্দুস সালাম, ডা. মিজানুর রহমান, স্বাস্থ্য কর্মকর্তা রওশন নাহার, ইপিআই সুপার আব্দুস সালাম প্রমুখ।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে বিশ্ব এইডস দিবস উপলক্ষে ৱ্যালি ও আলেচনাসভা অনুষ্ঠিত হয়। সকালে উপজেলা স্বাস্থ্য ও প.প কমপ্লেক্সের আয়োজনে আবাসিক মেডিকেল অফিসার ডা. সাইফুল্লাহ-হেল-আজমের নেতৃত্বে বর্ণাঢ্য ৱ্যালি উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে ডা. সাইফুল্লাহ-হেল-আজমের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন ডা. হিমাংশু পোদ্দারসহ অন্যরা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *