চুয়াডাঙ্গায় ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট বিতরণ কর্মসূচি বিষয়ে দুদিনব্যাপি কর্মশালার উদ্বোধন

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট বিতরণ কর্মসূচি বিষয়ে দুদিনব্যাপি কর্মশালার উদ্বোধন করা হয়েছে। জেলা প্রশাসন ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে গতকাল মঙ্গলবার বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিক সাঈদ মাহবুবের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেনপুলিশ সুপার রশীদুল হাসান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ হামীম হাসান ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনজুমান আরা।

এসময় প্রধান অতিথি জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন তার বক্তব্যে বলেন, সরকারি দপ্তরসমূহে ডিজিটাল স্বাক্ষর ব্যবস্থা চালু হলে জনগণের সেবার নিশ্চয়তা বৃদ্ধি পাবে। বর্তমান সরকারের লক্ষ্য ভিশন ২০২১’র আগেই দেশ ডিজিটাল বাংলাদেশে পরিণত হবে।

সহকারী কমিশনার মুনিবুর রহমানের উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন সহকারী কমিশনার সরকার অসীম কুমার। রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহকারী নিয়ন্ত্রক মো. কামরুজ্জামান। কর্মশালায় চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল আমিন, আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল আলম, দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদুর রহমান ও জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজেদুর রহমানসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কর্মশালায় ইলেকট্রনিক্স নথি ব্যবস্থাপনায় ব্যবহারের জন্য সরকারি দফতরসমূহে ডিজিটাল স্বাক্ষর ও ডিজিটাল সনদ ব্যবহারের ওপর গুরুত্ব দেয়া হয়। জেলা ও উপজেলা পর্যায়ে ৬০ জন সরকারি কর্মকর্তা অংশগ্রহণ করছেন। আগামী জুন মাসের মধ্যে ২৫টি জেলায় ২০ হাজার সরকারি কর্মকর্তাদের ডিজিটাল স্বাক্ষরের আওতায় আনা হবে বলে কর্মশালায় জানানো হয়। ডিজিটাল স্বাক্ষর চালু হলে অনলাইনে নানারকম লেনদেন, ই-টেন্ডার পদ্ধতি চালু হবে ও সরকারি তথ্য সমূহ অনলাইনে বিনিময়ের ক্ষেত্রে ফাঁস হওয়ার কোনো সুযোগ থাকবেনা।ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট বিতরণ কর্মসূচি বিষয়ে দুদিনব্যাপি এ কর্মশালা আজ বুধবার একই স্থানে শেষ হওয়ার কথা রয়েছে।

Leave a comment

Your email address will not be published.