চুয়াডাঙ্গায় এবারও প্রায় শতাধিক মণ্ডপে দুর্গাপূজার আয়োজনে চলছে তোড়জোড়

 

একমুঠোর কাজ শেষে এখন দু মুঠোর কাজের অপেক্ষা

কামরুজ্জামান বেল্টু: শারদীয় দুর্গা উৎসবের এখনও বাকি প্রায় দেড় মাস। এরই মাঝে ম-পগুলোতে প্রতিমা তৈরির কাজ শুরু হয়েছে। ইতোমধ্যেই একমুঠো মাটির কাজ শেষ করে শুকানোর প্রহর গোনা হচ্ছে। মাটি শুকানোর পরই মালাকাররা দু মঠো মাটির কাজে হাত দেবেন। তারপর? রঙের কাজ। এসবই হয় সময়সূচি ধরে।

চুয়াডাঙ্গায় এবার কতোটা ম-পে দুর্গাপূজার আয়োজন করা হচ্ছে? জেলা গোয়েন্দা পুলিশ দফতর বলেছে, সবে জরিপের কাজ শুরু হয়েছে। তবে গতবারের মতোই এবারও দুর্গাপূজার ম-পে প্রস্তুতি চলছে বলে প্রাথমিক তথ্য পাওয়া গেছে। গতবার চুয়াডাঙ্গা জেলায় মোট ৯৭টি ম-পে দুর্গাপূজার আয়োজন করা হয়। এর মধ্যে ছিলো- সদর উজেলায় ২৪টি, দামুড়হুদায় ১৮টি, জীবননগরে ১৫টি ও আলমডাঙ্গায় ৩১টি। কয়েকটি স্থানে ম-পের সংখ্যা কয়েকটি বাড়লে বাড়তেও পারে।

গতকাল চুয়াডাঙ্গা বড়বাজার শ্রী শ্রী দুগাপূজাম-পে গিয়ে দেখা দেছে, প্রতিমা প্রস্তুতির প্রাথমিক কাজ ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। পাবনা থেকে মালাকার নিয়ে এ ম-পের প্রতিমা তৈরি করানো হচ্ছে। একমুঠো মাটির কাজ শেষ করে মালাকাররা নিজ এলাকায় ফিরেছে। মাটি শুকালেই মালাকররা পরবর্তী কাজ শুরু করবে। মালোপাড়া শ্রী শ্রী সার্বজনীন দুর্গা উৎসব ও কালিমন্দির কমিটির সভাপতি শ্যামল কুমার হালদারও অভিন্ন তথ্য দিয়ে বলেছেন, প্রতিমা তৈরির কাজ প্রায় প্রতিটি ম-পেই সমান তালে চলছে। আমরা সকলেই মুখিয়ে আছি কবে আসবে আমাদের শারদীয় দুর্গোৎসব। সেই প্রতীক্ষায়। মূল উৎসব বিজয়া দশমী এবার ৩০ সেপ্টেম্বর।

Leave a comment

Your email address will not be published.