চুয়াডাঙ্গায় ই-মোবাইল কোর্ট সিস্টেম বাস্তবায়ন শীর্ষক দু দিনব্যাপী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

 

স্টাফ রিপোর্টার: তথ্য প্রযুক্তি দৈনন্দিন জীবনকে আরও সহজতর করে তুলেছে। বর্তমানে দেশের প্রায় সকল কার্যক্রম এখন ইন্টারনেটের মাধ্যমে সম্পাদন করা হচ্ছে। এবার মোবাইলকোর্টের সকল কার্যক্রমও ইন্টারনেটের মাধ্যমেই করা হবে। এরই ধারাবাহিকতায় চুয়াডাঙ্গায় ই-মোবাইল কোর্ট সিস্টেম বাস্তবায়ন শীর্ষক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ৯টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রধান অতিথি জেলা প্রশাসক সায়মা ইউনুস কোর্সের উদ্বোধন করেন। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে কোর্সে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা।

এছাড়া কোর্সে চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার কেএম মামুন উজ্জামান, সহকারী কমিশনার (ভূমি) মারুফুল আলম, আলমডাঙ্গা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সোনিয়া হাসান, নেজারত ডেপুটি কালেক্টর মুনিবুর রহমান, সহকারী কমিশনার তরিকুল ইসলাম, সৈয়দা নাফিজ সুলতানা, জেসমিন নাহার, সহকারী প্রোগ্রামার প্রস্ফুট মণ্ডল উপস্থিত ছিলেন।

কোর্সে ইউনিকোড (বাংলা টাইপ), আদালত (হোম পেজ, নাগরিক অভিযোগ) ও অনুশীলন সম্পর্কে ধারণা দেন সহকারী প্রোগ্রামার প্রস্ফুট মণ্ডল। প্রসিকিউটর লগ ইন, মেন্যু পরিচিতি ও অভিযোগ দায়ের ফরম সম্পর্কে ধারণা দেন চুয়াডাঙ্গা সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মারুফুল আলম। জব্দ তালিকা, দায়েরকৃত অভিযোগ ও রেজিস্ট্রার সম্পর্কে অবহিত করেন সহকারী কমিশনার তরিকুল ইসলাম। পরে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট- লগ ইন, মেন্যু পরিচিতি, ড্যাশবোর্ড ও কর্মসূচি প্রণয়ন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আব্দুর রাজ্জাক। এছাড়া ই-মোবাইল কোর্টের কার্যক্রম সম্পর্কে প্রোজেক্টরের মাধ্যমে বিস্তারিত ধারণা দেয়া হয়। মোবাইল কোর্টের বিচারক ল্যাপটপে ইন্টারনেট সংযোগ স্থাপন করে www.ecourt.gov.bd সাইটে তার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে প্রশিক্ষণের নির্দেশনা অনুযায়ী কার্যক্রম চালাতে পারবেন।

                কোর্সের প্রথম ব্যাচে মোবাইলকোর্ট সংশ্লিষ্ট ২৫ জন অংশগ্রহণ করেন। দু দিনব্যাপী কোর্স সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এছাড়া দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণ আগামী ২ ও ৪ জুন অনুষ্ঠিত হবে এবং তৃতীয় ব্যাচের প্রশিক্ষণের সময় নির্ধারণ করে জানানো হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *