চুয়াডাঙ্গার সড়াবাড়িয়া দাখিল মাদরাসা ঝড়ে লণ্ডভণ্ড : খোলা আকাশের নিচে বসে চলছে অর্ধবার্ষিক পরীক্ষা

 

বেগমপুর প্রতিনিধি: চুয়াডাঙ্গা সদর উপজেলার গড়াইটুপি ইউনিয়নের সড়াবাড়িয়া দাখিল মাদরাসার কয়েকটি শ্রেণিকক্ষ ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে। ফলে খোলা আকাশের নিচে বসে ছেলেমেয়েরা অর্ধবার্ষিক পরীক্ষা দিচ্ছে।

চুয়াডাঙ্গা সদর উপজেলার গড়াইটুপি ইউনিয়নের সড়াবাড়িয়া দাখিল মাদরাসাটি ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠাতার ১৭ বছর অতিবাহিত হলেও আজ পর্যন্ত এমপিওভুক্ত হয়নি। মাদরাসার ১৭ শিক্ষক দীর্ঘদিন থেকে বিনা পারিশ্রমিকে পাঠদান কর্মসূচি চালিয়ে যাচ্ছে। মানবতের জীবনযাপন করতে হচ্ছে শিক্ষকদের। প্রতিষ্ঠালগ্ন থেকেই পরীক্ষায় ভালো ফলাফলে স্বাক্ষর রেখে চলেছে। মানসম্মত পাঠদানের কারণে এলাকায় প্রতিষ্ঠানটির বেশ সুনাম রয়েছে। বর্তমানে অত্যন্ত নাজুক ও দূরাবস্তার মধ্যে মাদরাসার দৈনন্দিন কার্যক্রম চলছে। তার ওপর গত মঙ্গলবারের ঝড়ে মাদরাসাটির কয়েকটি শ্রেণিকক্ষ লণ্ডভণ্ড হয়ে যায়। সেই থেকে মাদরাসার ছেলেমেয়েরা খোলা আকাশের নিচে বসে চালিয়ে যাচ্ছে তাদের লেখাপড়া।

এ বিষয়ে মাদরাসার সহকারী সুপার মমিনুল ইসলাম বলেন, ঝড়ে মাদরাসার কয়েকটি শ্রেণিকক্ষের টিনশেড উড়ে গেছে। বর্তমানে ছেলেমেয়েদের অর্ধবার্ষিক পরীক্ষা চলছে। উপায়ন্তর না পেয়ে রোদে বসেই পরীক্ষা দিতে হচ্ছে ছেলেমেয়েদের। দীর্ঘদিন এমপিওভুক্ত না হওয়া প্রতিষ্ঠানটির শিক্ষকদের মানসিক অবস্থা যেমন ভেঙে পড়েছে তার ওপর ছেলেমেয়েদের খোলা আকাশের নিচে বসে পরীক্ষা দিতে হচ্ছে। বিষয়টির প্রতি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছে মাদরাসা কর্তৃপক্ষসহ অভিভাবকবৃন্দ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *