চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত : শীত এবার এলো আগে যাবেও পারে?

স্টাফ রিপোর্টার: এবার শীত এলো আগে, যাবে বিলম্বে। আবহাওয়াবিদেরা এরকমই পূর্বাভাস দিয়ে বলেছে, ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তায় আরো একটি শৈত্যপ্রবাহ আসতে পারে। গতকাল শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো সীতাকুণ্ডে ৩০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দিনে ঝলমলে রোদ এবং তার তাপে শীত কম হলেও রাতে শীতের তীব্রতা বেড়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তায় আরো একটি শৈত্যপ্রবাহ আসতে পারে। দেশের উত্তর-পশ্চিম থেকে উত্তর-পূর্বাঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। আজ রোববার থেকে বাতাসের তাপমাত্রা কমতে পারে। এরপর দেশের উত্তর-পশ্চিম থেকে উত্তর-পূর্বাঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। গত ডিসেম্বরের শেষে পাবনা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া ও শ্রীমঙ্গলসহ দেশের কয়েকটি জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়। জানুয়ারির শুরু থেকে মাঝামাঝি পর্যন্ত কুয়াশা ও নিচু স্তরের মেঘের কারণে সারাদেশে তাপমাত্রা কমে যায়। আবহাওয়া বিজ্ঞান অনুযায়ী, বাতাসের তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে হলে মাঝারি ও তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রির মধ্যে হলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। তাপমাত্রা ৬ ডিগ্রির নিচে হলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ। আবহাওয়া বিভাগ থেকে পূর্বাভাসে জানানো হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। মরসুমি লঘুচাপটি দক্ষিণ বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। আজ রোববারের পর থেকে সারাদেশে রাতের তাপমাত্রা এক থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

চুয়াডাঙ্গা জেলায় কয়েকদিন ধরে তাপমাত্রা কমতে শুরু করেছে ও ঘন কুয়াশার কারণে শীতের তীব্রতা  বেড়ে যাওয়ায় জনজীবন থমকে গেছে। গতকাল ১১টার দিকে শঙ্করচন্দ্র ইউনিয়ন ও পদ্মবিলা ইউনিয়নে প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার সহযোগিতায় প্রতিবন্ধী শিশুদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন প্রত্যাশার প্রতিবন্ধী চিকিৎসা পুনর্বাসন প্রকল্পের সহসমন্বয়কারী আরিফুর রহমান, প্রজেক্ট অফিসার আসাদুজ্জামান ও নুরুজ্জামান প্রমুখ।

চুয়াডাঙ্গার মোমিনপুর ও জেহালা ইউনিয়ন প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠানের জেলা সদস্য সচিব আক্তারুজ্জামনের উদ্যোগে প্রবীণ হিতৈষী শীতার্তদের মাঝে পল্লি এলাকায় শীতবস্ত্র বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন আমিলুন ইসলাম, সিআসি ও জীবন উন্নয়ন সংস্থার সভাপতি জামাল উদ্দীন এবং আকাঙ্খা মহিলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক শাহীন সুলতানা মিলিসহ আরও অনেকে।

চুয়াডাঙ্গা সরকারি কলেজের প্রথমবর্ষের মেধাবী শিক্ষার্থীদের নিয়ে গঠিত গ্রুপ স্পর্শের উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। গত শুক্রবার সকালে চুয়াডাঙ্গা পৌর এলাকার দরিদ্র শীতার্তদের ও শিশুদের হাতে স্পর্শের সদস্যরা শীতবস্ত্র তুলে দেন। স্পর্শের সদস্য সৌম্যজিতা শ্রুতি জানান, ২০১৩ সালের  এসএসসি পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ ও জিপিএ-৫ প্রাপ্ত মেধাবীদের নিয়ে গঠিত গ্রুপ স্পর্শের উদ্যোগ ও  চুয়াডাঙ্গা সরকারি কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষক মো. মনিরুজ্জামানের উৎসাহে এ শীতবস্ত্র বিতরণ করা হয়। বিতরণকালে উপস্থিত ছিলেন- সাইমুম, শুভ, রিফাত, পিয়াল, শুভ্র, আশিক, সাইফ, জুবায়ের, অনিম, তানভীর, মাহিন, শোভন, রাব্বি, সানি, প্রভা, তরী, সুমনা, অনন্যা ও নিশি।

ভ্রাম্যমা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদার কার্পাসডাঙ্গা ইউনিয়নের বয়রা গ্রামে শীতে নবিছদ্দি (৬৫) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। তিনি বয়রা গ্রামের মৃত বইতুল্লাহ মণ্ডলের ছেলে। গত শুক্রবার রাত ৩টার দিকে নবিছদ্দিন প্রচণ্ড শীতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন।

আমঝুপি প্রতিনিধি জানিয়েছেন, দেওয়ানবাগ দরবার শরিফ মেহেরপুর সদর উপজেলার হিজুলি শাখার উদ্যোগে এলাকার হতদরিদ্র নারী ও শিশু এবং প্রতিবন্ধীদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল শুক্রবার সকালে দেওয়ানবাগ দরবার শরিফ হিজুলি শাখার সভাপতি আকিরন মহিরউদ্দিন এলাকার হতদরিদ্র নারী ও শিশু এবং প্রতিবন্ধীদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন। উপস্থিত ছিলেন- শাবত সর্দ্দার, রবিউল হক, রেজাউল হক প্রমুখ।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর গাংনীতে দুস্থ শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে এমেরিকান ইউনিভার্সিটি অব বাংলাদেশ। গত শুক্রবার সকালে পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতির প্রধান কার্যালয়ের সামনে এ শীতবস্ত্র বিতরণ উদ্বোধন করেন এআইইউবি সহকারী পরিচালক (প্রশাসন) রাশেদুল ইসলাম পল্লব। উপস্থিত ছিলেন পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতির প্রকল্প পরিচালক মোস্তফা কামরুল হাসান প্রমুখ।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে জাগো মেহেরপুর। গত শুক্রবার বিকেলে মেহেরপুর জেলা স্টেডিয়ামে এলাকার বিপুল সংখ্যক মানুষের হাতে কম্বল তুলে দেয়া হয়। জাগো মেহেরপুরের উপদেষ্টা রফিকুল আলম সংক্ষিপ্ত বক্তব্য রেখে কম্বল বিতরণ উদ্বোধন ঘোষণা করেন। উপস্থিত ছিলেন- সংগঠনের উপদেষ্টা চঞ্চল ভট্টাচার্য, কথা সাহিত্যিক নাসির উদ্দিন নিরু, মোস্তাকিম হোসেন, রাহিনুজ্জামান পোলেন, মেহেরপুর পরিবেশক সমিতির সভাপতি হাশেম আলী, সাংবাদিক রাশেদুজ্জামান ও সাংবাদিক মেহের আমজাদসহ সাংবাদিক ও সুশীল সমাজ প্রতিনিধিবৃন্দ। আরো উপস্থিত ছিলেন- জাগো মেহেরপুর কার্য নির্বাহী কমিটির শাহিন উদ্দিন, আল মামুন, শোয়েব রহমান সদস্যবৃন্দ।

Leave a comment

Your email address will not be published.