গাজীপুরে কাব ক্যাম্পুরি উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা – তোমরাই একদিন বিজ্ঞানী, মন্ত্রী কিংবা প্রধানমন্ত্রী হবে

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে চ্যালেঞ্জই সামনে আসুক না কেন, সেটা মোকাবিলা করতে সক্ষম হব -এই আত্মবিশ্বাস সব সময় নিজের মধ্যে থাকতে হবে। যথাসাধ্য চেষ্টা করলে আমরা কোনো ক্ষেত্রেই পিছিয়ে থাকব না। ছোটরাই ভবিষ্যতে বিজ্ঞানী, মন্ত্রী কিংবা প্রধানমন্ত্রী হয়ে দেশকে এগিয়ে নিয়ে যাবে। গতকাল শনিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৮ম জাতীয় কাব ক্যাম্পুরির আনুষ্ঠানিক উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, কাব স্কাউটের মূলমন্ত্র হচ্ছে যথাসাধ্য চেষ্টা করা। স্কাউট আন্দোলনকে জোরদার করতে তার সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে স্কাউট আন্দোলন জোরদার করতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ‘কাবিং সম্প্রসারণ ও বাস্তবায়ন’ এবং শিক্ষা মন্ত্রণালয়ের’ হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট থ্রু স্কাউটিং’ প্রকল্প বাস্তবায়ন করছে। মেয়েদের জন্য পৃথক ডরমেটরি নির্মাণ, মৌচাক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রের মিলানায়তন সম্প্রসারন এবং স্কাউটের ২৪তম এশিয়া প্যাসিফিক কনফারেন্স আয়োজনে অর্থ বরাদ্দ এবং চট্টগ্রাম, খুলনা, বগুড়া, সিরাজগঞ্জ ও পঞ্চগড়ের দেবীগঞ্জে স্কাউট প্রশিক্ষণ ও ক্যাম্প সাইট নির্মাণে জমি দেয়া হয়েছে। মৌচাক ন্যাশনাল স্কাউট ট্রেনিং সেন্টারের কর্মকান্ড স্বচ্ছন্দে পরিচালনার জন্য বন বিভাগের ৯৫ একর জমি ব্যবহারেরও অনুমতি দেয়া হয়েছে। স্বাউট আন্দোলন জোরদার ও ভবিষ্যত প্রজন্মের চরিত্র গঠনে দেশের সকল বিদ্যালয়ে স্কাউটস আন্দোলন শুরুর আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এতে ছেলে-মেয়েদের মধ্যে আত্মবিশ্বাস গড়ে উঠবে যা তাদের চরিত্র গঠনেও বিশাল অবদান রাখবে। তিনি বলেন, ‘তোমরাই একদিন বিজ্ঞানী হবে, মন্ত্রী হবে, প্রধানমন্ত্রী হবে, সচিব হবে। দেশকে এগিয়ে নিয়ে যাবে। আমরাতো এখন বুড়ো হয়ে গেছি। তোমাদের হাতেই তো আমরা দেশকে রেখে যাব। তোমরা নেতৃত্বের গুণাবলী অর্জন করবে, দেশ ও দেশের মানুষকে ভালবাসবে, দেশ-জাতির জন্য যে কোন ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকবে, তবেই দেশ উন্নত ও সমৃদ্ধশালী হবে।’ গণভবনে ’শাপলা এওয়ার্ড’ গ্রহণে আসা কাব স্কাউটদের আগমনে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী বলেন, ‘আজ গণভবণ ক্ষুদে স্কাউটদের পদচারণায় মুখরিত, এরপর সবাই পর্যায়ক্রমে আসবে। সবাইকে আমি আমন্ত্রণ জানাচ্ছি। তোমাদের আগমনে আজ গণভবন ধন্য।’ প্রধানমন্ত্রী এদিন গণভবনে স্কাউট আন্দোলনের শতবর্ষ উপলক্ষে ডাক টিকেট অবমুক্ত করেন।
কালিয়াকৈর (গাজীপুর) সংবাদদাতা জানান, গাজীপুরের মৌচাকে ক্যাম্পুরি অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জ্বল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এবং নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি উপস্থিত ছিলেন। বাংলাদেশ স্কাউটের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ মৌচাক ক্যাম্পুরি মাঠ থেকে বক্তৃতা করেন। চীফ ন্যাশনাল স্কাউট কমিশনার ও ক্যাম্পুরি চীফ ড. মোজাম্মেল হক খান গণভবনে অনুষ্ঠানে সভাপতিত্ব ও স্বাগত বক্তৃতা দেন। কিছু চাইল্ড স্কাউট মৌচাক ক্যাম্পুরী মাঠ থেকে প্রধানমন্ত্রীর সাথে তাদের অভিজ্ঞতা বিনিময় করেন।
উল্লেখ্য, গাজীপুরের মৌচাকে জাতীয় স্কাউটিং প্রশিক্ষণ কেন্দ্রে ২৭ জানুয়ারি পর্যন্ত চলবে কাব ক্যাম্পুরি। দেশের সব উপজেলা থেকে ৮ হাজার কাব ও কর্মকর্তা যোগ দিয়েছেন এতে। প্রধানমন্ত্রী উদ্বোধনী অনুষ্ঠানে ১০ অঞ্চল থেকে নির্বাচিত ৭১ কাব স্কাউটকে শাপলা কাব এ্যাওয়ার্ড প্রদান করেন।