কনকনে শীতে জনজীবন বিপর্যস্ত : শীতবস্ত্র বিতরণ

চুয়াডাঙ্গাসহ উত্তরাঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ : ঘন কুয়াশায় রাস্তা-ঘাট ঢাকা

 

স্টাফ রিপোর্টার: বিকেল থেকে শীতের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে। সেইসাথে ঠাণ্ডা বাতাস প্রবাহিত হওয়ার কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ছে। তীব্র শীত ও ঠাণ্ডা বাতাস, কুয়াশার চাদরে ঢাকা পড়ছে রাস্তা-ঘাট। ফলে এ অঞ্চলের কর্মজীবী খেটে খাওয়া ও ছিন্নমূল মানুষের জীবনযাত্রা দুর্বিষহ হয়ে পড়ছে। দেখা গেছে গরিব অভাবী মানুষজন শীতবস্ত্রের অভাবে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারনের চেষ্টা করছেন। চুয়াডাঙ্গা সদর হাসপাতালসহ বিভিন্ন উপজেলার উপস্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতালগুলোতে শীতজনিত রোগীর সংখ্যা বাড়ছে। বিশেষ করে শিশুরা নিউমোনিয়াসহ সর্দি,কাশি, জ্বরে আক্রান্ত হচ্ছে। হাসপাতাল সূত্রে জানা যায়, শীতের তীব্রতা যতোই বৃদ্বি পাচ্ছে হাসপাতালগুলোতে শীতজনিত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনাসহ আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। চুয়াডাঙ্গা, ঈশ্বরদী, কুষ্টিয়া, রংপুর বিভাগসহ টাঙ্গাইল ও শ্রীমঙ্গল অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কমে যেতে পারে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্র রেকর্ড করা হয় শ্রীমঙ্গলে ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গা ছিলো ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ও সর্বোচ্চ ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এদিকে সোনালী ব্যাংক লিমিটেডের আয়োজনে সিএসআর’র আওতায় দুস্থ অসহায়, গরিব ও দুখী মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল বিকেলে সোনালী ব্যাংক লিমিটেড প্রিন্সিপাল অফিস চুয়াডাঙ্গা ব্যবস্থাপনায় এ কম্বল বিতরণ করা হয়। সোনালী ব্যাংক প্রাঙ্গণে অনুষ্ঠিত কম্বল বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সোনালী ব্যাংক লিমিটেডেরে প্রিন্সিপাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার আমির হোসেন, অ্যাসিন্ট্যান্ট জেনারেল ম্যানেজার আব্দুল ওহাব, সোনালী ব্যাংক লিমিটেড চুয়াডাঙ্গা শাখার ম্যানেজার আব্দুল মজিদ, অ্যাসিন্ট্যান্ট জেনারেল ম্যানেজার শওকত আলী, প্রিন্সিপাল কমিটির সিবিএ ২০২’র সভাপতি ফজলুল হক, সাধারণ সম্পাদক সমীর উদ্দীন, চুয়াডাঙ্গা পৌর কমিশনার নাজমুস সালেহীন মিল্টন, আরিফুল ইসলাম লিটু প্রমুখ।

মেহেরপুর অফিস জানিয়েছে, ইসলামী আন্দোলন বাংলাদেশ মেহেরপুর জেলা শাখার উদ্যোগে দরিদ্র ও অসহায় শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল বুধবার মেহেরপুর নতুন বাসস্ট্যান্ড এলাকার আশারায়ে মোবাশ্বিরিয়া পাইলট মাদরাসা প্রাঙ্গণে ওই শীতবস্ত্র বিতরণ করা হয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় সহকারী মহাসচিব মাও. আব্দুল কাদের, ইসলামী আন্দোলন বাংলাদেশ মেহেরপুর জেলা শাখার সভাপতি প্রভাষক মাও. খাদিমুল ইসলাম, সহসভাপতি আব্দুল হান্নান মাস্টার, জেলা সেক্রেটারি মুফতি আবুল কালাম কাসেমী, সদর উপজেলা সভাপতি মীর মালেকুজ্জামান মারুফ, সেক্রেটারি হাসানুল ইসলাম, মুজিবনগর থানা সেক্রেটারি মাও. আমিনুল ইসলাম প্রমুখ।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর গাংনী উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রতিবন্ধীদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল বুধবার সকালে উপজেলা নিবার্হী অফিসার আবুল আমিন নিজ কার্যালয়ে ওই কম্বল বিতরণ করেন। উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মাজেদুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দিলিপ কুমার সেন, প্রচার যুব উন্নয়ন সংঘের নিবার্হী সদস্য রশিদুজামান ও প্রগতি নারী জাগরণ সংস্থার সভানেত্রী শিরিন সুলতানা প্রমুখ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *