এবার সেমিতে ওঠার লড়াই

 

 

মাথাভাঙ্গা মনিটর: ফুটবলের তীর্থভূমি ছেড়ে এরই মধ্যে বাস্তবতাররুক্ষভূমিতে ফিরে গেছে ২৪টি দল। অনেক ঘটন-অঘটন, হাসি-কান্না আর স্নায়ুক্ষয়ীরোমাঞ্চের সাক্ষী হয়ে প্রথম ও দ্বিতীয় রাউন্ড পেরিয়ে শেষ আটে এসে ঠেকেছেবিশ্বকাপ। ৩২ জাতির কাপ যুদ্ধ এখন মাত্র আট দল আর আট ম্যাচের গল্প। দ্বিতীয়রাউন্ডের ধুন্ধুমার লড়াইয়ের ধকল সামলাতেই কোয়ার্টার ফাইনালের আগে দুদিনের বিরতি। বিশ্বকাপের সেরা আট দলের কুশিলবরা যাতে চাঙ্গা হয়ে মাঠে নামতেপারেন। সেমিফাইনালে ওঠার কঠিনতম লড়াই শুরু হবে আগামীকাল।তারায়-তারায়টক্করে এবার আগুনের ফুলকি ছুটবে ব্রাজিলে।

অঘটনবহুল ও গোলপ্রসবাগ্রুপপর্ব থেকে বিদায় নিয়েছিলো ১৬টি দল। তবে হাড্ডাহাড্ডি লড়াই কাকে বলেসেটা দেখা গেছে নকআউট পর্বে। দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে যাওয়া আটটি দলইমাথা উঁচু করে দেশে ফিরেছে। দ্বিতীয় রাউন্ডের মাত্র তিনটি ম্যাচ নির্ধারিতসময়ে শেষ হয়। পাঁচটি ম্যাচ গড়িয়েছে অতিরিক্ত সময়ে। যার দুটির নিষ্পত্তিহয়েছে টাইব্রেকারের নির্মম ভাগ্যপরীক্ষায়। আত্মবিশ্বাস ও অভিজ্ঞতার জোরেশেষপর্যন্ত বড় দলগুলোই উতরে গেছে। সেই কথায় পরে আসছি। আপাতত কোয়ার্টারফাইনালের লাইনআপ দেখে নেয়া যাক। শুক্রবার বাংলাদেশ সময় রাত ১০টায়জার্মানি-ফ্রান্স ম্যাচ দিয়ে শুরু হবে শেষ আটের লড়াই। একই দিনে রাত ২টায়সর্বলাতিন মহারণে দেখা হবে স্বাগতকি ব্রাজিল ও কলম্বিয়ার। শুক্রবারের দুজয়ী দল ৮ জুলাই প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে। শনিবারআর্জেন্টিনা-বেলজিয়াম এবং নেদারল্যান্ডস-কোস্টারিকা ম্যাচে জয়ী দুদলেরদেখা হবে দ্বিতীয় সেমিফাইনালে (৯ জুলাই)।

ফেভারিট তত্ত্ব অনুযায়ীব্রাজিল-জার্মানি এবং আর্জেন্টিনা-নেদারল্যান্ডস সেমিফাইনাল হওয়ার কথা।অর্থাৎ ভাগ্যদেবী সহায় হলে ১৩ জুলাই মারাকানায় ব্রাজিল-আর্জেন্টিনাস্বপ্নের ফাইনালের জোর সম্ভাবনা রয়েছে! কিন্তু দ্বিতীয় রাউন্ডের অভিজ্ঞতাসতর্ক করে দিয়েছে সবাইকে। ফাইনালের স্বপ্ন দেখার দুঃসাহস করছে না কেউই।সুইজারল্যান্ডকে হারাতে এতোটা বেগ পেতে হবে আর্জেন্টিনাকে তা কে ভেবেছিলো?১১৮ মিনিটে মেসির দুর্দান্ত এক মুভ থেকে ডি মারিয়ার গোলটি না হলেটাইব্রেকারের ভাগ্য পরীক্ষায় যেতে হতো দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। বহুকষ্টে সুইস-বাধা পেরিয়ে আর্জেন্টনার কোচ আলেসান্দ্রো সাবেলা সাফ জানিয়েদিয়েছেন, ‘আমাদের স্বপ্ন পরের ম্যাচ পর্যন্ত সীমাবদ্ধ। ফাইনাল নিয়ে ভাবারসুযোগই নেই।’ শেষ আটে আর্জেন্টিনার প্রতিপক্ষ বেলজিয়ামকেও বহু কাঠখড় পোড়াতেহয়েছে। পরশু দ্বিতীয় রাউন্ডের শেষ ম্যাচে অতিরিক্ত সময়ের গোলেযুক্তরাষ্ট্রকে ২-১ ব্যবধানে হারিয়েছে আসরের কালো ঘোড়ারা। একই সমতলে থেকেতাই মেসিদের মুখোমুখি হবে হ্যাজার্ড-লুকাকুরা। সাবেলার মতো ব্রাজিল কোচ লুইফিলিপ স্কলারির দৃষ্টিসীমাও সেমিতে সীমাবদ্ধ। শেষ ষোলোতে চিলির বিপক্ষেরীতিমতো অগ্নিরপরীক্ষা দিতে হয়েছে সেলেকাওদের। টাইব্রেকারে গোলকিপার জুলিওসিজারের বীরত্বে বড় বাঁচা বেঁচে গেছে স্বাগতিকরা। এবার হয়তো আরও কঠিনপরীক্ষা দিতে হবে। সামনে আরেক লাতিন পড়শি কলম্বিয়া। নতুন বালদেরামা জেমসরদ্রিগেজের ডানায় ভর করে রীতিমতো উড়ছে যারা। রদ্রিগেজ ঝড়ে দ্বিতীয় রাউন্ডেকলম্বিয়ার সামনে দাঁড়াতে পারেনি উরুগুয়ে। ২২ বছর বয়সী এই বিশ্বকাপসেনসেশনকে নিয়ে আতঙ্কের হাওয়া বইছে ব্রাজিল শিবিরে। চার ম্যাচে পাঁচ গোল।মেসি, নেইমার ও থমাস মুলারকে ছাড়িয়ে গোল্ডেন বুট জয়ের লড়াইয়ে এগিয়ে গেছেনরদ্রিগেজ। তাকে থামাতে না পারলে সেমির আগেই ছুটি হয়ে যেতে পারে নেইমারদের।

আসরেরসেরা চমক কোস্টারিকাও টাইব্রেকার নামের লটারিতে গ্রিসকে হারিয়ে শেষ আটেরসরণিতে পা রেখেছে। নায়ক গোলকিপার নাভাস। নেদারল্যান্ডস নির্ধারিত সময়েইজিতেছে। কিন্তু তা খাদের কিনার থেকে ঘুরে দাঁড়িয়ে। ৮৭ মিনিট পর্যন্ত এগিয়েছিলো মেক্সিকো। শেষদিকে নাটকীয়ভাবে দু গোল করে মেক্সিকোর মুঠো থেকে জয়ছিনিয়ে নেয় ডাচরা। নাইজেরিয়ার বিপক্ষে অঘটন এড়াতে ঘাম ছুটে গেছেফ্রান্সেরও। আর জার্মানিকে কাঁপিয়ে দিয়েছিলো আলজেরিয়া। কিন্তু শেষ পর্যন্তবড়রাই হেসেছে শেষ হাসি। এবার কে হাসবে?

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *