ইসলামে নারীর ক্ষমতায়নে গৌরবের ইতিহাস রয়েছে : নারীকে কর্ম ও মর্যাদার মাধ্যমে স্বাবলম্বী হতে হবে

চুয়াডাঙ্গা ও মেহেরপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত : ঢাকায় উদ্বোধনীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ইসলামে নারীর ক্ষমতায়নে গৌরবের ইতিহাস রয়েছে : নারীকে কর্ম ও মর্যাদার মাধ্যমে স্বাবলম্বী হতে হবে

স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক নারী দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইসলামে নারীর ক্ষমতায়নের গৌরবের ইতিহাস রয়েছে। কাজেই কূপমণ্ডূকতার নামে নারীকে পেছনে ঠেলে রাখা চলবে না। তিনি এ প্রসঙ্গে বিবি খাদিজা (রা:) দৃষ্টান্ত উল্লেখ করে বলেন, আল্লাহর রাসুল মুহাম্মদ (সা:) এর কাছে প্রথম ইসলাম গ্রহণকারীও একজন নারী। তিনি ব্যবসা করতেন এবং ব্যবসার জন্য দেশ বিদেশে ভ্রমণ করেছেন, এমনকি রাসুল মুহাম্মদ (সা:) এর সঙ্গে জিহাদের ময়দানেও গিয়েছেন।

গতকাল ছিলো ৮ মার্চ্। আন্তর্জাতিক নারী দিবস। এ দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা মেহেরপুরসহ সারা দেশে সরকারি বেসরকারি ভাবে নানা কর্মসূচি হাতে নেয়া হয়। ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকালে আয়োজিত আন্তর্জাতিক নারী দিবস-২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রধানমন্ত্রী আরো বলেন, আমরা সরকার পরিচালনা করে বিগত বছরগুলোতে নারীদের ক্ষমতায়নে বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন করেছি এবং তাদের কর্মের সুযোগ সৃষ্টি করেছি। কাজেই নিজের মর্যাদাটা নিজের কর্মের মধ্য দিয়ে এবং আত্মবিশ্বাসের মাধ্যমে নিজেকেই অর্জন করতে হবে।

এদিকে সরা দেশের মতো ‘অধিকার, মর্যাদায়, নারী-পুরুষ সমানে সমান’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে চুয়াডাঙ্গায় পৃথক পৃথক ৱ্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে জেলা প্রশাসক সায়মা ইউনুসের নেতৃত্বে বর্ণাঢ্য ৱ্যালি বের হয়। ৱ্যালিটি কোর্ট রোড প্রদক্ষিণ করে আবার জেলা প্রশাসকের কার্যালয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদফতর ও জাতীয় মহিলা সংস্থার আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরার সভাপতিত্বে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, জেলা লোকমোর্চার সাংগঠনিক সম্পাদক সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর বেগম ও জাতীয় মহিলা সংস্থার সভাপতি নুরুন্নাহার কাকলী। ওয়েব ফাউন্ডেশনের সহসমন্বয়কারী নুঝাত পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আওয়াল হোসেন, সদর উপজেলা লোকমোর্চার সভাপতি সহিদুল হক বিশ্বাস, সিডিএফ’র সাধারণ সম্পাদক বেলাল হোসেন, পাস’র নির্বাহী পরিচালক ইলিয়াছ হোসেন, জেলা ব্র্যাক প্রতিনিধি জাহাঙ্গীর আলমসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আওয়াল হোসেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা সদর উপজেলা লোকমোর্চার সভাপতি সহিদুল হক বিশ্বাস।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক সায়মা ইউনুস বলেন, নারীর লড়াই-সংগ্রামের ইতিহাসে বোনা এই আন্তর্জাতিক নারী দিবস। নারীর অর্জন, আর অগ্রযাত্রার প্রতীক দিবসটি নারীর সমান অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে একটি মাইলফলক। দেশের প্রতিটি প্রতিষ্ঠানে এখন নারীরা নেতৃত্ব দিচ্ছে। তবে নারীরা এখনও সমাজে অবহেলিত। ইভটিজিং, বাল্যবিয়েসহ নারীর প্রতি সব ধরনের বৈষম্য, অবজ্ঞা, নির্যাতন প্রতিরোধসহ নারীর অধিকার প্রতিষ্ঠায় সকলকে কাজ করতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, জেলা লোকমোর্চার সাংগঠনিক সম্পাদক সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর বেগম ও জাতীয় মহিলা সংস্থার সভাপতি নুরুন্নাহার কাকলী, সিডিএফ’র সাধারণ সম্পাদক বেলাল হোসেন, পাস’র নির্বাহী পরিচালক ইলিয়াছ হোসেন, জেলা ব্র্যাক প্রতিনিধি জাহাঙ্গীর আলম প্রমুখ। এসময় উদীচী শিল্পী গোষ্ঠীর শিল্পীরা নারীদের অধিকার প্রতিষ্ঠা বিষয়ক গণসঙ্গীত পরিবেশন করেন।

এদিকে দিবসটি উপলক্ষে সকাল ১০টার দিকে চুয়াডাঙ্গা পৌরসভা কার্যালয় থেকে পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপুর নেতৃত্বে বর্ণাঢ্য ৱ্যালি বের হয়। পৌরসভার প্রতিটি ওয়ার্ডের সাধারণ মহিলা নাগরিক ও কাউন্সিলরবৃন্দ এতে অংশ নেন। ৱ্যালিটি চুয়াডাঙ্গা শহীদ হাসান চত্বর প্রদক্ষিণ শেষে পুনরায় পৌরসভা কার্যালয়ে শেষ হয়। পরে পৌরসভা কার্যালয়ে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু। তিনি বলেন নারীরা ক্ষমতায়িত হচ্ছে। তবে বিভিন্ন ক্ষেত্রে নির্যাতনের শিকারও হচ্ছে। বর্তমান সরকার নারীবান্ধব সরকার। নারীর ক্ষমতায়নে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। নারীরা দেশের উন্নয়নে যথেষ্ট অবদান রাখছে। তাদের অবদান পুরুষের চেয়ে কোনো অংশে কম নয়। তিনি স্ব-স্ব অবস্থান থেকে নারীদের সমঅধিকার ও সমমর্যাদা নিশ্চিত করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। এছাড়া সকলকে নারীর উন্নয়নে সম্মলিতভাবে কাজ করার আহ্বান জানান।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় ‘অধিকার, মর্যাদায় নারী-পুরুষ সমানে সমান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবসের আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ সভা কক্ষে উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, ভাইস চেয়ারম্যান আব্দুল কাদের, মহিলা ভাইস চেয়ারম্যান ছালমা জাহান পারুল, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রাজকুমার পাল প্রমুখ।

দর্শনা অফিস জানিয়েছে, দর্শনায় দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকালে বের করা হয় ৱ্যালি। পরে অনুষ্ঠিত আলোচনাসভার সভাপতিত্ব করেন সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার আসাদুল ইসলাম। আলোচনা করেন, ডা. মোমিনুল ইসলাম।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকালে জাগরণী চক্র ফাউন্ডেশনের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ৱ্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়।

ফাউন্ডেশনের এরিয়া ম্যানেজার মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুল হাফিজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীবননগর প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল কবীর, উপজেলা এনজিও সাধারণ সম্পাদক আলমগির হোসেন, কাউন্সিলর বিউটি খাতুন, ওয়েব ফাউন্ডেশনের ম্যানেজার অঞ্জু রানী সরকার ও শিশু নিলয় সংস্থার ম্যানেজার তরিকুল ইসলাম প্রমুখ।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে এ উপলক্ষে ৱ্যালি, আলোচনা ও দুস্থ নারীদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। সকাল ১০টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে মেহেরপুর জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে এবং জেলা জাতীয় মহিলা সংস্থার সহযোগিতায় ৱ্যালি বের হয়। মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেনের নেতৃতে ৱ্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমির সামনে গিয়ে শেষ হয়। শেষে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খায়রুল হাসানের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক ফরহাদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) হেমায়েত হোসেন, এলজিইডির নির্বাহী প্রকৌশলী আজিমউদ্দিন সরকার, অতিরিক্ত পুলিশ সুপার আহমার উজ্জামান, জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হীরা, জেলা তথ্য কর্মকর্তা রোস্তম আলী ও জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা একেএম শফিউল আযম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এনজিও কর্মী সুফিয়া আক্তার জামিলা, রোজিনা খাতুন প্রমুখ।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১০টার দিকে মুজিবনগর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান গুলনাহার বেগমের নেতৃত্বে একটি ৱ্যালি মুজিবনগর উপজেলা চত্বর থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনাসভায় উপজেলা মহিলা বিষয়ক অফিসার তাজুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান গুলনাহার বেগম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুজিবনগর উপজেলা কৃষি অফিসার মোফাক্খারুল ইসলাম, শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) এসএম আবুল ফজল ও সু-শান্তা স্বেচ্ছাসেবী সংস্থার নির্বাহী পরিচালক শাফিয়া শারমিন।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, গাংনী মহিলা বিষয়ক অধিদফতরসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে দিবসটি পালিত হয়েছে। সকালে উপজেলা পরিষদ থেকে একটি বর্নাঢ্য ৱ্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শেষে উপজেলা পরিষদ চত্বরে আলোচনা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন উপজেলা নির্বাহী অফিসার আবুল আমিন। উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) রাহাত মান্নান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাছিমা খাতুন, সমবায় অফিসার মিলন কুমার দাসসহ শিক্ষক ও ছাত্রছাত্রীবৃন্দ। এদিকে জাতীয় কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরাম, ইয়ুথ এন্ডিং হাঙ্গার ও বিকশিত নারী নেটওয়ার্কের আয়োজনে আমতৈল মাধ্যমিক বিদ্যালয়, বাঁশবাড়ীয়া মাধ্যমিক বিদ্যালয় ও জোড়পুকুরিয়া মাধ্যমিক বিদ্যালয়সহ বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে দিবসটি পালন করা হয়। আমতৈল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান পীর সাহেবের নেতৃত্বে ৱ্যালি বের হয়। বাঁশবাড়ীয়া মাধ্যমিক বিদ্যালয়ের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন হাঙ্গার প্রজেক্টের এরিয়া সমন্বয়কারী হেলাল উদ্দীন।

 

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *