ইলিশ না দিলে পেঁয়াজ দেবে না ভারত

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ থেকে ইলিশ মাছ না পাঠালে পেঁয়াজ রফতানি করবে না ভারত। ইলিশ রফতানি বন্ধের কারণেই বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে দেশটি। এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ইলিশ মাছ না দিলে পেঁয়াজ ছাড়া তরকারিই হবে বাংলাদেশের ওপর ভারতের প্রতিশোধ। ভারত থেকে পেঁয়াজ না পাওয়ায় বাংলাদেশ এখন মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানির কথা ভাবছে বলেও মন্তব্য করেছে পত্রিকাটি।
ভারতের পেঁয়াজ রফতানিকারক প্রতিষ্ঠান কৃষ্ণা ট্রেডার্সের মালিক দেবাশীস সাহা বলেন, আগে বাংলাদেশে প্রতিদিন এক থেকে দেড় হাজার টন পেঁয়াজ রফতানি করা হতো। এখন তার মাত্র পাঁচ ভাগ পেঁয়াজ রফতানি করা হয়। তিনি বলেন, স্থলবন্দরগুলোতে ট্রাক ট্রাক পেঁয়াজ রফতানির অপেক্ষায় রয়েছে। সেগুলো খুব শিরগিরই নষ্ট হয়ে যাবে। তাই রফতানিকারকরা দেশের বাজারে এগুলো বিক্রি করতে বাধ্য হচ্ছে।

উল্লেখ্য, ২০১২ সালের জুলাই মাসে দেশের চাহিদা পূরণের লক্ষ্যে ভারতে ইলিশের রফতানি বন্ধ করে দেয় বাংলাদেশ সরকার, যা এখনও কার্যকর আছে। এর প্রতিবাদে গত সোমবার ভারতের ব্যবসায়ীরা বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধের সিদ্ধান্ত নেয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তবে ইলিশ রফতানির তিক্ত অভিজ্ঞতাও ভারত ভোলেননি বলে জানিয়েছেন ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্সের সদস্য পঙ্কজ রায়। তিনি জানান, ভারতে পেঁয়াজের চাহিদা বেড়ে যাওয়ায় বাংলাদেশে রফতানি বন্ধ করে দেয়া হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *