ইরানের ওপর নতুন অবরোধ যুক্তরাষ্ট্রের

 

মাথাভাঙ্গা মনিটর: বিতর্কিত পরমাণু কর্মসূচিতে সহায়তা করার অভিযোগে শুক্রবারযুক্তরাষ্ট্র ইরানের কয়েকটি কোম্পানি ও ব্যক্তির ওপর নতুন করে অবরোধ আরোপকরেছে। মার্কিন পররাষ্ট্র দফতর জানায়, দেশটির পরমাণু কর্মসূচি বন্ধ করতেইএই উদ্যোগ নেয়া হয়েছে।

ইরানেরগণবিধ্বংসী অস্ত্র তৈরির কাজে জড়িত সন্দেহে চারটি কোম্পানির ওপর অবরোধ আরোপকরে মার্কিন পররাষ্ট্রদপ্তর। কোম্পানিগুলো হলো: অর্গানাইজেশন অবডিফেন্সিভ ইনোভেশন অ্যান্ড রিসার্চ, নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড টেকনোলজি রিসার্চইনস্টিটিউট, জাহান টেক রোয়ান পার্স এবং ম্যানডেগার বাসপার কিমিয়া। এছাড়াযুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ ২৫ ব্যক্তি ও কোম্পানিকে কালো তালিকাভূক্ত করে।পাশাপাশি আরো পাঁচটি ব্যাংকের ওপর অবরোধ আরোপ করা হয়। এদিকে ইরানের পরমাণুকর্মসূচি নিয়ে আন্তর্জাতিক উদ্বেগ দূর করতে তেহরান ও ছয় বিশ্বশক্তি কাজঅব্যাহত রেখেছে। ছয় বিশ্বশক্তি হলো জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচসদস্য যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং জার্মানি।

ইরান তার পরমাণু গবেষণার বিষয়ে একটি গুরুত্বপূর্ণ তথ্য দিতে বিলম্ব করছে।দেড় মাস আগে ইরানের তথ্যটি দেয়ার কথা ছিলো। ইরান একটি সামরিক স্থাপনাপরিদর্শনেও অনুমতি দেয়নি। সন্দেহ করা হচ্ছে সেখানে শক্তিশালী সেন্ট্রিফিউজতৈরির কাজ চলছে। এর একদিন পরেই যুক্তরাষ্ট্র এই নিষেধাজ্ঞা আরোপ করলো।সম্প্রতি ইরান জানিয়েছে তারা সেন্ট্রিফিউজ তৈরি করছে যা আগের চেয়ে ২৪ গুনদ্রুত ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ক্ষমতা রাখে। ইরানের পরমাণু শক্তি সংস্থারসভাপতি আলি আকবর সালেহি বলেন, ইউরেনিয়াম সমৃদ্ধকরণের অধিকার আমাদের আছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *