ইবি ভর্তি পরীক্ষায় ১ জনের বিপরীতে ৫১ জন

 

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। পাঁচটি অনুষদের অধীনে আটটি ইউনিটের পরীক্ষা আগামী ১৬ নভেম্বর থেকে শুরু হয়ে চলবে ২০ নভেম্বর পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের এক আসনের বিপরীতে ভর্তিযুদ্ধে লড়বে ৫১ জন পরীক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটিসূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির এক সভায় ভর্তি পরীক্ষার সময়সূচি সংক্রান্ত একটি সিদ্ধান্ত গৃহিত হয়েছে। আগামী ১৬ নভেম্বর থেকে ২০ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ সময় প্রতিদিন ৪টি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত প্রথম শিফট, বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দ্বিতীয় শিফট, দুপুর ২টা থেকে ৩টা পর্যন্ত তৃতীয় শিফট এবং বিকেল ৪টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চতুর্থ শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর ৫টি অনুষদের অধীনে মোট ৮টি ইউনিটে ১ হাজার ৪৬৫ আসনের বিপরীতে সর্বমোট ৭৪ হাজার ৫২৯টি আবেদন জমা পড়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভর্তি কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৬ নভেম্বর প্রথম শিফটে কোনো পরীক্ষা অনুষ্ঠিত হবে না। দ্বিতীয় শিফটে অনুষ্ঠিত হবে এইচ উনিটের (আল কোরআন, আল হাদীস এবং দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ) পরীক্ষা। তৃতীয় শিফটে অনুষ্ঠিত হবে এইচ ইউনিটের (আইন ও মুসলিম বিধান এবং আল-ফিকাহ বিভাগ) ১ থেকে ৬ হাজার ০২৫ রোল পর্যন্ত এবং চতুর্থ শিফটে এইচ ইউনিটের ৬ হাজার ০২৬ থেকে অবশিষ্ট রোলের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৭ নভেম্বর দিনের প্রথম শিফটে অনুষ্ঠিত হবে বি ইউনিটের ১ থেকে ৬ হাজার ০২৫, দ্বিতীয় শিফটে অনুষ্ঠিত হবে ৬ হাজার ০২৬ থেকে ১২ হাজার ০৫০, তৃতীয় শিফটে অনুষ্ঠিত হবে ১২ হাজার ০৫১ থেকে ১৮ হাজার ০৭৫ পর্যন্ত এবং চতুর্থ শিফটে ১৮ হাজার ০৭৬ থেকে অবশিষ্ট রোলের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৮ নভেম্বর দিনের প্রথম শিফটে অনুষ্ঠিত হবে সি ইউনিটের ১ থেকে ৬ হাজার ০২৫ পর্যন্ত, দ্বিতীয় শিফটে অনুষ্ঠিত হবে ৬ হাজার ০২৬ থেকে ১২ হাজার ০৫০ পর্যন্ত এবং তৃতীয় শিফটে ১২ হাজার ০৫১ থেকে অবশিষ্ট রোলের পরীক্ষা। চতুর্থ শিফটে কোনো পরীক্ষা অনুষ্ঠিত হবে না। ১৯ নভেম্বর দিনের প্রথম শিফটে ডি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। দ্বিতীয় শিফটে ই ইউনিটের ১ থেকে ৬ হাজার ০২৫ পর্যন্ত এবং তৃতীয় শিফটে ই ইউনিটের  ৬ হাজার ০২৬ থেকে অবশিষ্ট রোল ধারীদের পরীক্ষা এবং চতুর্থ শিফটে এফ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০ নভেম্বর দিনের প্রথম শিফটে জি ইউনিটের ১ থেকে ৬ হাজার ০২৫ পর্যন্ত,  দ্বিতীয় শিফটে ৬ হাজার ০২৬ থেকে ১২ হাজার ০৫০ পর্যন্ত, তৃতীয় শিফটে ১২ হাজার ০৫১ থেকে অবশিষ্ট রোলধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং চতুর্থ শিফটে কোনো পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *