ইউপি নির্বাচনে গুছিয়েছে আওয়ামী লীগ : ব্যস্ত বিএনপি

স্টাফ রিপোর্টার: প্রথমবারের মতো দলভিত্তিক ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণার এক সপ্তার মাথায় ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রথমধাপের ভোটের সব জায়গায় চেয়ারম্যান পদে একক প্রার্থী নির্ধারণ করেছে।অন্যদিকে একক প্রার্থী ঠিক করতে এখনও ব্যস্ত সময় পার করছেন বিএনপি নেতারা।
আগামী ২২ মার্চ অনুষ্ঠেয় প্রথম ধাপের ৭৩৯ ইউনিয়ন পরিষদ নির্বাচনে জোটগতভাবে অংশ নেয়ার কথা জানিয়েছে বিএনপি। তবে এ নির্বাচনে জোট শরিকদের মধ্যে আসন ভাগাভাগি হবে কি-না সে বিষয়ে এখনও কিছু বলা হয়নি। এ ভোটে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়নপত্র জমা দেয়ার সময় শেষ হচ্ছে ২২ ফেব্রুয়ারি। সবকটি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য একক প্রার্থীদের তালিকা গতকাল শুক্রবার গণমাধ্যমে পাঠিয়েছে আওয়ামী লীগ। অপরদিকে শুক্রবার পর্যন্ত আড়াইশ চেয়ারম্যান প্রার্থী চূড়ান্ত করতে পেরেছে বিএনপি। সারারাত কাজ করে শনিবারের মধ্যে সব ইউনিয়ন পরিষদে প্রার্থী চূড়ান্ত করার পরিকল্পনা রয়েছে বলে সংশ্লিষ্ট কয়েকজন নেতা জানিয়েছেন। তবে কিছু জায়গায় প্রার্থী হিসেবে মনোনয়নের জন্য তৃণমূল থেকে একাধিক নাম আসায় কিছুটা জটিলতার সৃষ্টি হয়েছে বলে বিএনপির যুগ্মমহাসচিব মোহাম্মদ শাহজাহান জানিয়েছেন। মনোনীতদের দলীয় প্রতীক দেয়ার জন্য প্রত্যয়নপত্র বিতরণের দায়িত্বে থাকা শাহজাহান বলেন, কিছু ইউপিতে একাধিক প্রার্থীর নাম এসেছে। এক কমিটি এক নাম, আরেক কমিটি অন্য নাম পাঠিয়েছে। আলাপ-আলোচনার মাধ্যমে আমরা এগুলো সমাধানের চেষ্টা করছি। প্রায় ৭০টি ইউনিয়ন পরিষদে প্রার্থী সংক্রান্ত এ জটিলতা দেখা দিয়েছে বলে কয়েকজন বিএনপি নেতার সাথে কথা বলে জানা গেছে। তবে শনিবারের মধ্যেই সব জায়গায় একক প্রার্থী ঠিক করার আশাবাদ প্রকাশ করেন তারা। দলগুলো প্রার্থী চূড়ান্ত করার পরই গ্রামে-গঞ্জে ভোটের আমেজ শুরু হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
কয়েকজন সম্ভাব্য প্রার্থী জানান, দলের গ্রিন সিগন্যালের অপেক্ষায় দিন কাটছিলো তাদের। কেন্দ্র থেকে প্রত্যয়ন পেলেই মনোনয়নপত্র নেয়া ও জমার কাজ শেষ করবেন দুয়েক দিনের মধ্যে। আজ শনিবার থেকেই ভোটের আমেজ শুরু হবে বলে মনে করছেন ভোটের সমন্বয়ে থাকা নোয়াখালী জেলা নির্বাচন কর্মকর্তা মনির হোসেন। তিনি শুক্রবার বলেন, অধিকাংশ এলাকায় কেউ কেউ মনোনয়নপত্র নিলেও তেমন কেউ জমা দেননি। দলগুলো মনোনীতদের প্রত্যয়নপত্র দিতে শুরু করায় শনিবার থেকে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে দৌড়ঝাপ বাড়বে বলে ধারণা করা হচ্ছে। তবে চেয়ারম্যান প্রার্থীরা আসবে শেষ সময়ে। শেষ দিন সোমবারই বেশির ভাগ প্রার্থী মনোনয়নপত্র জমা দিতে পারে। উপজেলা পর্যায়ে স্থাপিত রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র বিতরণ করা হচ্ছে। মনোনয়নপত্র জমাও হবে সেখানে। চেয়ারম্যান পদে দলীয়ভাবে ভোট হলেও সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত নারী ওয়ার্ডে নির্বাচন আগের মতো নির্দলীয় হবে। চেয়ারম্যান পদে দলীয় প্রার্থীর বাইরে স্বতন্ত্র প্রার্থিতারও সুযোগ রয়েছে।
ইউনিয়ন পরিষদ নির্বাচনে অন্তত ২১টি দল প্রার্থী দিচ্ছে বলে নির্বাচন কমিশন থেকে জানা গেছে। তবে শেষ পর্যন্ত নৌকা-ধানের শীষেই মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *