ইঁদুর মানুষের ব্যক্তিগত এবং জাতীয় সমস্যা

চুয়াডাঙ্গা- মেহেরপুরে জাতীয় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন

স্টাফ রিপোর্টার: ‘ইঁদুর দমন সফল করি, মাঠের ফসল গোলায় ভরি’ প্রতিপাদ্যকে সামনে রেখে চুয়াডাঙ্গায় জাতীয় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত সভায় আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক। সভায় সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক (ভারপ্রাপ্ত) প্রবীর কুমার বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবায়ের মাসরুর। উপসহকারী কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় সভায় উপসহকারী কৃষি কর্মকর্তা শাহিন শাহ নেওয়াজ রাব্বি, সমন্বিত কৃষক উন্নয়ন সংঘের সভাপতি আব্দুল কাদের, সহসভাপতি আব্দুল লতিফসহ অন্যান্য কৃষকরা উপস্থিত ছিলেন। সভায় ইঁদুর নিধনের বিভিন্ন কৌশল ভিডিও চিত্রের মাধ্যমে উপস্থাপনা করেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবায়ের মাসরুর। ইঁদুরের উৎপাত থেকে ফসলী জমি রক্ষায় ওই কৌশল অবলম্বন করার জন্য উপস্থিত কৃষকদের অনুরোধ জানানো হয়। সভায় বক্তারা বলেন, ইঁদুর যে শুধু ফসলের ক্ষতি করে তাই নয়, এরা আসবাবপত্রসহ প্রয়োজনীয় জিনিসপত্রের ক্ষতিসাধন করে। বৈদ্যুতিক তার ও যন্ত্রপাতিও ইঁদুরের হাত থেকে রেহাই পায় না। ইঁদুর মানুষের ব্যক্তিগত এবং জাতীয় সমস্যা। ইঁদুর শুধু ফসলের ক্ষতি করে করে না এটা মানব স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ এবং ক্ষতিকর জীবানুর বাহক হিসেবে কাজ করে। ফসলসহ মূল্যবান সম্পদ রক্ষার্থে ইঁদুর নিধন কার্যক্রমকে সামাজিক আন্দোলনে রূপ দিতে হবে। পরিবেশবান্ধব কৃষি এবং কৃষকের ভাগ্যোন্নয়নের লক্ষ্যে সরকারের গৃহীত পদক্ষেপগুলো বাস্তবায়নে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা। জেলা ও উপজেলা পর্যায়ে সবচেয়ে বেশি ইঁদুর নিধনকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে জাতীয় পর্যায়ে পুরস্কারের জন্য মনোনয়নের সুপারিশ করা হবে বলে জানিয়েছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর। জাতীয় ইঁদুর নিধন অভিযান চলবে আগামী ৩ নভেম্বর পর্যন্ত।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যোগে জাতীয় ইদুর নিধন অভিযান আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন। উপজেলা নির্বাহী অফিসার রাহাত মান্নানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার একেএম হাসিবুল হাসান। উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার সাইফুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সজল কুমার ব্যনার্জী, উপসহকারী কৃষি কর্মকর্তা আমিরুল ইসলাম, আব্দুর রাজ্জাক, আব্দুল মান্নান, মতিয়ার রহমান, রফিকুল ইসলাম, নজরুল ইসলাম, হাফিজুর রহমান, বোরহান উদ্দিন, তহমিনা পারভীন, রুপা আক্তার, কৃষক আব্দুল মান্নান, গোলাম সিদ্দিক, আমির হোসেন, শরিফুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মুনছুর আলী, কৃষাণী সোহানা খাতুন, সুফিয়া মেম্বার প্রমুখ।
গাংনী প্রতিনিধি জানিয়েছে, মেহেরপুর গাংনী উপজেলা কৃষি অফিসের উদ্যোগে খাদ্য দিবস পালন ও জাতীয় ইঁদুর নিধন অভিযান শুরু হয়েছে। গতকাল সোমবার ইউএনও সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে ওই অনুষ্ঠান উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি মেহেরপু-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। অনুষ্ঠান দুটিতে সভাপতিত্ব করেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামান। স্বাগত বক্তব্যে অনুষ্ঠানের লক্ষ্য উদ্দেশ্য তুলে ধরেন গাংনী উপজেলা কৃষি অফিসার এসএম শাহাব উদ্দীন।
প্রধান অতিথি বক্তৃতায় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরীর আন্তরিক প্রচেষ্টায় দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে। আধুনিক কৃষি এখন কৃষকের দৌড়গোড়া পৌঁছে দিচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদফতরের বিভিন্ন অফিস। অপরদিকে প্রযুক্তির ব্যবহারে দিন দিন উন্নতির শিখরে পৌঁছাচ্ছে আমাদের কৃষি। ফসলের উচ্চ ফলনশীল জাত উদ্ভাবনের মধ্যদিয়ে কৃষকরা পাচ্ছেন কাঙ্খিত ফলন। সব মিলিয়ে কৃষি অর্থনীতি আজ কৃষকের লালিত স্বপ্নের বাস্তবায়নের দ্বারপ্রান্তে। এ ধারা অব্যহত রাখতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে জাতীয় ইদুর নিধন অভিযানে সকাল ১০টায় র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। মুজিবনগর সমন্বিত কৃষি উন্নয়ন কর্মসূচির আওতায় উপজেলা কৃষি অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে। মুজিবনগর উপজেলা পরিষদ চত্বরের সামনে থেকে র‌্যালিটি শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে শেষ হয়। র‌্যালির নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তার। র‌্যালি শেষে উপজেলা হলরুমে আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার মুহা. মুফাকখারুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তার। উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলার বিভিন্ন অফিসের কর্মকর্তা-কর্মাচারীসহ এলাকার বিভিন্ন প্রান্তের কৃষকবৃন্দ।
দৌলতপুর সংবাদদাতা জানিয়েছেন, কুষ্টিয়ার দৌলতপুরে জাতীয় ইদুর নিধন অভিযান ২০১৭ উদ্ধোধন করা হয়েছে। এ উপলক্ষ্যে সোমবার বেলা ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌফিকুর রহমানের সভাপতিত্বে এক আলোচনাসভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ফিরোজ আল মামুন, কৃষি কর্মকর্তা মোশাররফ হোসেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সজিব আল মামুন, সাংবাদিক সাইফুল ইসলাম, কৃষক নাসির উদ্দিন প্রমুখ।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *