চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

স্টাফ রিপোর্টার: ‘অভিবাসীর অবদান, সমুন্নত দেশের মান’ স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৩ পালিত হয়েছে। জেলা প্রশাসন, জেলা জনশক্তি ও কর্মসংস্থান ব্যুরো, সমাজসেবা অধিদপ্তর ও এনজিও সমুহ যৌথভাবে বিভিন্ন কর্মসূচি পালন করে।

দিবসটি উপলক্ষে গতকাল বুধবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে ও একইস্থানে এসে শেষ হয়। এরপর জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিক সাঈদ মাহবুরের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন প্রধান অতিথি এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আনজুমান আরা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

নুঝাত পারভীনের উপস্থাপনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমাজসেবা অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক ছানোয়ার হোসেন। বক্তব্য রাখেন- অধ্যাপক সিদ্দিকুর রহমান, আমির হোসেন, জাহাঙ্গীর আলম ও সানোয়ার হোসেন। অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত করেন মেহেদী হাসান।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন বলেন, দেশের জনগণকে জনশক্তিকে রূপান্তর করতে পারলেই দেশের অর্থনীতি আরো গতিশীল হবে। এজন্য প্রবাসীদের ভূমিকাকেও মূল্যায়ন করতে হবে। বাজেট প্রণয়নে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স  অর্থনীতির চালিকা শক্তি। বিদেশ যেতে আগ্রহীদের কর্মসংস্থানে উপযুক্ত পরিবেশ তৈরি করতে হবে। কেউ প্রতারিত হলে প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতা করা হবে। যুবশক্তিকে কাজে লাগিয়ে সমৃদ্ধ জাতি হিসেবে দেশকে গড়ে তুলতে হবে। অনুষ্ঠানে জেলা জনশক্তি ও কর্মসংস্থান ব্যুরোর জরিপ কর্মকর্তা নজরুল ইসলাম, জেলা পর্যায়ের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, আইনজীবী, সাংবাদিক ও বিদেশে গমনেচ্ছুরা উপস্থিত ছিলেন।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে ও ব্র্যাকের সহযোগিতায় সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে জেলা প্রশাসক মাহমুদ হোসেনের নেতৃত্বে র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আলমগীর হোসেনর সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মাহমুদ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন। উপস্থিত ছিলেন এনডিসি হুমায়ন কবির, সহকারী কমিশনার জুবায়ের হোসেন চৌধুরী, শাহিনা শবনম, মেহেরপুর রিপোর্টার্স ইউনিটির সভাপতি রফিকুল আলম, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আলহাজ মো. আশকার আলী, ব্র্যাকের মেহেরপুর জেলা প্রতিনিধি মোশারফ হোসেন, শিক্ষা ও স্বাস্থ্য উন্নয়ন কার্যক্রম বিষয়ক মেহেরপুর জেলা প্রতিনিধি আজমল হোসেনসহ বিভিন্ন এনজিও প্রতিনিধি ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, গতকাল বুধবার বেলা সাড়ে ১১টার দিকে গাংনী উপজেলা প্রশাসনের উদ্যোগে শহরের প্রধান সড়কে শোভাযাত্রা বের করা হয়। ৱ্যালিতে নেতৃত্ব দেন গাংনী উপজেলা চেয়ারম্যান একেএম শফিকুল আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুস সালাম ও মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা মমতাজ কাকলী। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ চত্বরে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, গতকাল বুধবার সকালে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার অরুন কুমার মণ্ডলের নেতৃত্বে উপজেলা চত্বর থেকে ৱ্যালি বের করে মুজিবনগর প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে শেষ হয়। পরে আলোচনাসভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার অরুন কুমার মণ্ডল, শিক্ষা অফিসার গোলাম ফারুক, আফিলউদ্দীন, কৃষি অফিসার মুহা. মোফাকখারুল ইসলাম প্রমুখ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *