মর্মস্পর্শী সুরে মন্ত্রমুগ্ধ যশোরবাসী

পাঁচ দিনব্যাপী লোকসংস্কৃতি উৎসবের আজ সমাপনী

 

স্টাফ রিপোর্টার: যশোর উদীচীর আয়োজনে পাঁচ দিনব্যাপী লোকসংস্কৃতি উৎসবের আজ সমাপনী দিন। গতকাল শনিবার ছিলো উৎসবের চতুর্থ দিন। প্রতিদিনের মতো এদিনেও এপার বাংলা ও ওপার বাংলার বরেণ্য শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনায় জমে ওঠে এ উৎসব। লোকসঙ্গীতের সহজ ভাষা আর মর্মস্পর্শী সুর মন্ত্রমুগ্ধ হয়ে উপভোগ করেছেন যশোরের হাজার হাজার সংগীতপ্রেমী মানুষ।

সমাপনী দিন আজ রোববার ভারতের লোকগানের দল মহুল, নড়াইলের বিজন কুমার দেবনাথ ও কুষ্টিয়ার খায়রুল বাশার গান পরিবেশন করবেন বলে জানিয়েছেন লোকসংস্কৃতি উৎসব উদযাপন পর্ষদ-১৪২২’র আহবায়ক শেখ মারুফ হাসান ও সদস্য সচিব আলমগীর কবির। ফিরে চল মাটির টানে স্লোগানকে সামনে রেখে উদীচী যশোরের আয়োজনে ঐতিহাসিক টাউনহল ময়দানের রওশন আলী মঞ্চের শতাব্দী বটমূলে চতুর্থ দিনের এ উৎসব শুরু হয় বিকেল সাড়ে ৫টায়।

প্রতিদিনের মতো এ দিনেও শুরুতে সমবেতভাবে আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি জাতীয় সঙ্গীত ও আরশির সামনে একা একা দাঁড়িয়ে যদি ভাবি কোটি জনতার মুখ দেখব, হয়না হয়না হয়না, কে বলেছে হয়না, এসো এ মঞ্চে উদীচী এমনই এক আয়না উদীচীর সংগঠন সংগীত পরিবেশিত হয়।

এরপর যশোরের প্রত্যন্ত অঞ্চলে থাকা বাউল শিল্পী অমৃত লাল সরকার, জমির হোসেন, দিদার শাহ, ইমন, শরিফুল ইসলাম, আব্দুল মজিদ, শারমিন, রিপা রায়, পরিতোষ দাস, লালন শাহ, হাছন রাজা, শাহ আব্দুল করিম, রাধারমনসহ বিভিন্ন লোকসঙ্গীত পরিবেশন করেন।

সন্ধ্যার পর শেকড় যশোরের শিল্পীরা যশোর রোড গীতিনাট্য মঞ্চস্থ করে। এরপর একে একে মঞ্চে সঙ্গীত পরিবেশন করেন যশোর গদখালীর ইদ্রিস বাউল, কুষ্টিয়ার আসলাম বাউল ও তার দল। শেষে স্বভাবসুলভ ঢঙে গান গেয়ে দর্শক- শ্রোতাদের মন জয় করে মাতিয়ে দেন ওপার বাংলার স্বনামধন্য বাউলশিল্পী শ্যামসুন্দর দাস ও এপার বাংলার বরেণ্য শিল্পী ফকির শাহাবুদ্দিন। শিল্পীরা তাদের সুরের জাদুতে উচ্ছাস আর আনন্দের বন্যায় ভাসিয়ে মুগ্ধ করেন মাঠভর্তি যশোরের হাজার হাজার সঙ্গীতপ্রেমী উপস্থিত দর্শক-শ্রোতাদের। এদিন উৎসবের ঘোষণাপত্র পাঠ করেন উদীচী যশোরের সহসভাপতি হায়দার আলী চৌধুরী সনু। সঞ্চালনা করেন উদীচী যশোরের সহসভাপতি প্রণব ধর। শুভেচ্ছা বক্তব্য দেন বিবর্তন যশোরের সভাপতি জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলু ও যশোর সিটি ক্যাবল প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান কাজী বর্ণ উত্তম।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *