চট্টগ্রামে শুরু : সারাদেশ ঘুরবে ‘বাপজানের বায়স্কোপ’

এবার সারাদেশ ঘুরে বেড়াবে রিয়াজুল রিজু’র সিনেমা ‘বাপজানের বায়স্কোপ’। বন্দরনগরী চট্টগ্রাম থেকে শুরু হতে যাচ্ছে এই যাত্রা। পর্যায়ক্রমে সারাদেশের দর্শকদের কাছে নিয়ে যাওয়া হবে সিনেমাটি। সংবাদ মাধ্যমকে এ কথা জানিয়েছেন পরিচালক নিজেই। তিনি বলেন, আগামী ২২ ও ২৩ জানুয়ারি চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউট টিআইসি অডিটরিয়ামে টিকেটের বিনিময়ে প্রদর্শিত হবে সিনেমাটি। সকাল ১০টা, বিকেল ৩টা, বিকেল ৫টা ও সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে এটি। টিকেটের মুল্য রাখা হয়েছে ৬০ টাকা ও ১০০ টাকা।
মাসুম রেজার কাহিনী ও সংলাপে আর রিয়াজুল রিজু’র পরিচালনায় নির্মিত বাপজানের বায়োস্কোপ একটি মুক্তিযুদ্ধ পরবর্তী মুক্তিযুদ্ধের গল্প। যমুনা পাড়ের চর ‘চর ভাগিনার’ মালিক জীবন সরকার আর দরিদ্র কৃষক হোসেন মোল্লাকে ঘিরে আবর্তিত হয়েছে সিনেমাটির গল্প। হোসেন মোল্লার বাবা চরে চরে ঘুরে বায়স্কোপ খেলা দেখাতো কিন্তু তার সন্তান পেশা হিসেবে বেছে নেয় কৃষিকাজ। এরপর প্রায়ই হোসেন মোল্লার বাবা স্বপ্নে দেখা দেয় এবং তাকে বলে আবারও বায়স্কোপ খেলা দেখাতে। শেষমেষ হোসেন মোল্লা নতুন কিছু ছবি আঁকিয়ে বাবার পুরনো বাক্সে শুরু করে বায়োস্কপ দেখানো। সে বায়স্কোপের খেলা দেখানোর মাধ্যমে জীবন সরকারের চাচা সিকান্দার বক্সের মুক্তিযুদ্ধচলাকালীন কুকর্মের কথা তুলে ধরে। এতে আঁতে ঘা লাগে জীবন সরকারের। সে বায়োস্কোপের খেলা দেখানো বন্ধ করে দিতে বলে হোসেন মোল্লাকে। কিন্তু হোসেন মোল্লা বন্ধ করবে না জানালে সে লবন সরবরাহ বন্ধ করে দেয় চর ভাগিনায়। এভাবেই এগিয়ে যায় গল্পটি।
অন্যরকম এ সিনেমাযাত্রা প্রসঙ্গে পরিচালক রিয়াজুল রিজু সংবাদ মাধ্যমকে বলেন, এটা অন্যরকম হলেও প্রয়োজনীয়। আমরা শিল্পী ও কলাকুশলীসহ সবাই বাংলাদেশের প্রতিটি অঞ্চলে সিনেমাটি নিয়ে যাবো। এতে করে দর্শকদের কাছাকাছি পৌঁছতে পারবে সিনেমা, শিল্পী ও কলাকুশলীরা।

উল্লেখ্য, যে কারুকাজ ফিল্মসের প্রথম চলচ্চিত্র ‘বাপজানের বায়োস্কোপ’ ৪২ টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল গত বছরের ১৮ ডিসেম্বর। মুক্তির প্রথমদিনেই কোন এক অজানা কারণে বেশ কয়েকটি প্রেক্ষাগৃহ থেকে নামিয়ে ফেলা হয় সিনেমাটি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *