৬১ জেলা আদালতে অর্পিত সম্পত্তি সংক্রান্ত মামলাজট

0
35

স্টাফ রিপোর্টার: দেশের ৬১টি জেলার অধস্তন (বিচারিক) আদালতে অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ সংক্রান্ত মামলাজট বাড়ছে। এসব মামলা নিষ্পত্তির জন্য গত বছর অধস্তন আদালতের বিচারকদের অতিরিক্ত দায়িত্ব দিয়ে বিশেষ ট্রাইব্যুনাল এবং অতিরিক্ত জেলা প্রশাসকের (রাজস্ব) নেতৃত্বে গঠন করা হয়েছিল জেলা কমিটি। এক বছরে ওই ট্রাইব্যুনাল ও জেলা কমিটিতে নিষ্পত্তি হয়েছে ১৪ হাজার ৮৪১টি মামলা। একই সময়ে মামলা দায়ের হয়েছে ৫ লাখ ৪৭ হাজার ১০টি।

সংশ্লিষ্টরা অবশ্য বলছেন, গত ৮ অক্টোবর জাতীয় সংসদে পাস হওয়া অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ (দ্বিতীয় সংশোধন) আইন ২০১৩-এর গেজেট হলে অধস্তন আদালতে বিচারাধীন অর্পিত সম্পত্তি সংক্রান্ত প্রায় ৪ লাখ মামলা বিলুপ্ত হবে। এর মাধ্যমে মামলাজট কিছুটা হলেও কমবে। অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনের দ্বিতীয় সংশোধনী অনুসারে ‘খ’ তফসিলটি বাদ দেয়া হয়েছে। সংশোধনী অনুসারে এ তফসিলে অন্তর্ভুক্ত সম্পত্তি অর্থাৎ কোনো ব্যক্তির দখলে থাকা অর্পিত সম্পত্তির বিরোধ প্রচলিত নিয়মে নিষ্পত্তি হবে।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার একেএম শামসুল ইসলাম বলেন, ‘খ’ তফসিলের মামলা বিলুপ্ত হলে অধস্তন আদালত কিছুটা হলেও ভারমুক্ত হবে। তিনি জানান, আইনের দ্বিতীয় সংশোধনী অনুসারে গেজেট হলেই বিশেষ ট্রাইব্যুনাল থেকে ‘খ’ তফসিলে অন্তর্ভুক্ত মামলা বাতিল করা হবে। ওই ট্রাইব্যুনালে ‘ক’ তফসিলের মামলা নিষ্পত্তি হবে। অর্পিত সম্পত্তি আইন প্রতিরোধ আন্দোলনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, এক বছর আন্দোলন-সংগ্রামের পর সরকার শেষ পর্যন্ত দাবি অনুসারে ‘খ’ তফসিলের মামলা বাতিলের সিদ্ধান্ত দিয়েছে। এটা যুগান্তকারী পদক্ষেপ। আইনের সংশোধনী (দ্বিতীয়) অনুসারে অর্পিত সম্পত্তি নিয়ে যত কমিটি হয়েছে তাও বাতিল হবে। এ সংক্রান্ত গেজেট হলেই বিচারপ্রার্থীদের ভোগান্তি কমে আসবে।

জানা গেছে, আইন অনুসারে যুগ্ম জেলা জজ ও সহকারী জজদের সমন্বয়ে অতিরিক্ত জেলা জজকে প্রধান করে দেশের ৬১টি জেলায় ২০১২ সালে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়। জেলা জজকে করা হয়েছে ওই ট্রাইব্যুনালের প্রধান। গড় হিসাবে মাসে একটি ট্রাইব্যুনালে ৭ থেকে ৮টির বেশি মামলা নিষ্পত্তি হচ্ছে না। গত আগস্ট পর্যন্ত জেলা কমিটি (বিলুপ্ত হওয়ার পথে) ও ট্রাইব্যুনালে ১৪ হাজার ৮৪১টি মামলা নিষ্পত্তি হয়েছে। এদিকে ‘খ’ তফসিলের তালিকাভুক্ত প্রায় চার লাখ মামলা বাতিল হলেও বিচারাধীন থাকছে ‘ক’ তফসিলের আরও দেড় লাখ মামলা। আইন অনুসারে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত ‘ক’ তফসিলে অন্তর্ভুক্ত অর্পিত সম্পত্তি প্রত্যর্পণের জন্য আবেদন জমা দেয়ার সুযোগ রয়েছে। সেক্ষেত্রে মামলা দায়েরের পরিমাণ আরও বাড়বে।

আইন মন্ত্রণালয় সূত্র জানায়, গত আগস্ট পর্যন্ত ট্রাইব্যুনালে ‘ক’ তফসিলের অন্তর্ভুক্ত হয়েছে ১ লাখ ৩২ হাজার ৪৭১টি মামলা দায়ের হয়েছে। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ১ হাজার ৪৫৮টি। বিচারাধীন রয়েছে ১ লাখ ৩১ হাজার ২০১টি। এর মধ্যে সর্বাধিক সংখ্যক মামলা অনিষ্পন্ন রয়েছে টাঙ্গাইল জেলায়। এ জেলায় মামলা দায়ের করা হয়েছে ৪৪ হাজার ৪৯৬টি। নিষ্পত্তি হয়েছে মাত্র ৮৬৪টি। এ ছাড়া ময়মনসিংহ, শেরপুর, কক্সবাজার, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, রংপুর, কুড়িগ্রাম, কিশোরগঞ্জ, নেত্রকোনা, জামালপুর, শেরপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ, রাজবাড়ী, চট্টগ্রাম, লক্ষ্মীপুর, ফেনী, কুমিল্লা, রাজশাহী, নওগাঁ, ঠাকুরগাঁও, পঞ্চগড়, যশোর, ঝিনাইদহ, কুষ্টিয়া, ঝালকাঠি, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা, বাগেরহাট, খুলনা, লালমনিরহাট, নীলফামারী, কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, হবিগঞ্জ, সুনামগঞ্জ, সিলেট, গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, মেহেরপুর জেলায় এ পর্যন্ত কোনো মামলাই নিষ্পত্তি হয়নি। নয়টি জেলায় মাত্র একটি করে মামলা নিষ্পত্তি হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here