২ জানুয়ারি সারাদেশে শিক্ষার্থীদের হাতে হাতে নতুন বই তুলে দেয়ার সিদ্ধান্ত জেএসসি-জেডিসির ফল ২৯ ও প্রাথমিকের ৩০ ডিসেম্বর

স্টাফ রিপোর্টার: অষ্টম শ্রেণির সমাপনী বা জেএসসি-জেডিসি পরীক্ষার ফল আগামী ২৯ ডিসেম্বর প্রকাশ করা হচ্ছে। পরদিন ৩০ ডিসেম্বর প্রকাশ করা হবে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল। গতকাল মঙ্গলবার দুপুরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় আগামী ২ জানুয়ারি সারাদেশে শিক্ষার্থীদের হাতে হাতে নতুন বই তুলে দেয়ারও সিদ্ধান্ত হয়। তবে এ নিয়ে ঘটা করে কোনোও ‘বই উৎসব’ করা যাবে না। স্কুল পর্যায়ে শিক্ষকরা চাইলে এ নিয়ে উৎসব করলেও তাতে রাজনৈতিক নেতৃবৃন্দকে আমন্ত্রণ জানানো যাবে না।

জাতীয় পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্র জানায়, ২ জানুয়ারির আগেই তারা পাঠ্যবই স্কুলে স্কুলে পৌঁছানোর ব্যবস্থা করছেন। এজন্য বিরাজমান অবরোধে বিশেষ কৌশল অবলম্বন করে বিনামূল্যের এ পাঠ্যবই দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে। এক্ষেত্রে পুলিশের সহায়তা নেয়া হচ্ছে। মঙ্গলবারের বৈঠক শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, ডিসেম্বরের মধ্যেই জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হবে। দুটি পরীক্ষার ফল দুদিনে প্রকাশ করা হতে পারে বলেও জানান শিক্ষামন্ত্রী। তবে বৈঠকে অংশ নেয়া বিভিন্ন একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জানান, চলতি মাসের ২৯ ডিসেম্বর জেএসসি ও জেডিসি এবং ৩০ ডিসেম্বর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ফলাফলের সারসংক্ষেপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তরের লক্ষ্যে ওই দু দিনের সময়ও চাওয়া হয়েছে।

সূত্র জানায়, দেশের সার্বিক পরিস্থিতি ঠিকঠাক থাকলে এবং প্রধানমন্ত্রীর সময় পাওয়া গেলে এ তারিখের হেরফের হবে না। বৈঠকে উপস্থিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন বলেন, ২৯ ডিসেম্বর জেএসসি-জেডিসি ও ৩০ ডিসেম্বর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রীর সম্মতি চাওয়া হয়েছে। প্রধানমন্ত্রী সম্মতি দিলেই এ দিন ফল প্রকাশ করা হবে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ জানান, ৩০ ডিসেম্বর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশকে টার্গেট করেই কাজ চলছে। এ ব্যাপারে শিক্ষা সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, পরীক্ষা দুটির ফল ৩০ ডিসেম্বরের মধ্যেই প্রকাশ করতে হবে। ১ জানুয়ারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরকারি ছুটি থাকায় এ দিন পাঠ্যবই বিতরণের কোনোও কাজ করা যাবে না। ৩১ ডিসেম্বর স্কুলগুলোতে পাঠ্যবই বিতরণের প্রাক-কার্যক্রম শেষ করতে হবে বলে জানান সচিব।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *