২০১৫ সালের এসএসসি সৃজনশীল প্রশ্নে

স্টাফ রিপোর্টার: ২০১৫ সালের সৃজনশীল প্রশ্নে এসএসসি পরীক্ষা গ্রহণ করা হবে। আর এজন্য শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের বিষয়ে সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে রাশেদ খান মেননের সভাপতিত্বে অনুষ্ঠিত স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কমিটির সদস্যরা মাধ্যমিক পর্যায়ে গণিত বিষয়ে সৃজনশীল প্রশ্ন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। এ বিষয়ে মন্ত্রণালয় ও কমিটি একমত হওয়ায় ২০১৫ সালে অনুষ্ঠেয় এসএসসি পরীক্ষা সৃজনশীল প্রশ্নে গ্রহণ করা হবে। আর সৃজনশীল প্রশ্নে পরীক্ষা গ্রহণের জন্য এখন থেকেই শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের বিষয়ে কমিটির পক্ষ থেকে মন্ত্রণালয়ের প্রতি জোর সুপারিশ প্রদান করা হয়।

এদিকে শিক্ষা আইন-২০১৩ শীর্ষক খসড়া বিলের ওপর বৈঠকে আলোচনা করা হয়। কমিটি বিলটি পরীক্ষা-নিরীক্ষাপূর্বক দ্রুততম সময়ের মধ্যে বিলের রিপোর্ট চূড়ান্ত করে আসন্ন সংসদ অধিবেশনে উত্থাপনের বিষয়ে সুপাশি প্রদান করেছে। কমিটি পক্ষ থেকে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি ছাত্র ও ছাত্রীদের উচ্চ শিক্ষা গ্রহণের সুবিধার জন্য এডুকেশন কাউন্সিলর পদ সৃষ্টির সুপারিশ প্রদান করা হয়।

শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি কর্তৃক এ পর্যন্ত গৃহীত সিদ্ধান্ত ও সুপারিশ বাস্তবায়ন অগ্রগতির বর্তমান অবস্থা সম্পর্কে আলোচনা করা হয়। এসব বিষয়ে বিস্তারিত প্রতিবেদন কমিটির নিকট উপস্থাপন করা হয়। কমিটির সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, মির্জা আজম, বীরেন শিকদার, মো. শাহ আলম, মু. জিয়াউর রহমান এবং আলহাজ মমতাজ বেগম বৈঠকে অংশগ্রহণ করেন। শিক্ষা মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a comment

Your email address will not be published.