হরতালে ফেনী ও নোয়াখালীতে নিহত তিন : সাতকানিয়ায় পুলিশ সদস্য গুলিবিদ্ধ

চুয়াডাঙ্গায় ঢিলেঢালা হরতাল : জীবননগরের শিবিরকর্মীর রগ কর্তন : মেহেরপুর ও ঝিনাইদহে গ্রেফতার ১৪

মাথাভাঙ্গা ডেস্ক: ভাঙচুর, অগ্নিসংযোগ, ঝটিকা মিছিল, সড়ক অবরোধ ও পুলিশের সাথে বিক্ষিপ্ত সংঘর্ষের মধ্যদিয়ে জামায়াতের ৪৮ ঘণ্টার হরতালের প্রথম দিন পার হয়েছে বুধবার। রাজধানীসহ সারাদেশে এদিন পুলিশের সাথে বিক্ষিপ্ত সংঘর্ষে গুলি, বোমা ও ইটপাটকেলের আঘাতে পুলিশসহ আহত হয়েছে অর্ধশতাধিক। পিকেটারদের হামলায় ফেনী ও নোয়াখালীতে তিনজন মারা গেছেন। চট্টগ্রামের সাতকানিয়ায় জামায়াত-শিবিরের গুলিতে গুরুতর আহত হয়েছেন এক পুলিশ সদস্য। গুলি তার বুক দিয়ে ঢুকে পিঠ দিয়ে বেরিয়ে গেছে।

‘সরকারের জুলুম, নির্যাতন, নিপীড়ন, গণহত্যা, গণগ্রেফতারের প্রতিবাদে এবং জামায়াত নেতা আবদুল কাদের মোল্লাসহ জামায়াতের শীর্ষ নেতাদের মুক্তি এবং কেয়ারটেকার সরকার ব্যবস্থা সংবিধানে পুনর্বহালের দাবিতে’ এ হরতাল কর্মসূচি ঘোষণা করেন দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা রফিকুল ইসলাম খান। শুক্রবার ভোর ৬টায় এ হরতালের সময়সীমা শেষ হবে। জামায়াতের ৪৮ ঘণ্টার হরতালের প্রথম দিন চুয়াডাঙ্গায় ছিলো ঢিলে ঢালা। বাস ট্রাক চলেনি। অধিকাংশ দোকান পাঠ খোলা ছিলো। পিকেটিং লক্ষ্য করা না গেলেও পুলিশ ছিলো শতর্কাবস্থায়। জীবননগরে হারতাল পিকেটদরদের মধ্যে একজনকে ধরে পায়ের রগ কটে দেয়া হয়েছে। মেহেরপুরে সড়ক বেরিকেড দেয়া হয়। মেহেরপুরে ২, মুজিবনগরে ৬, ঝিনাইদহে ১, কালীগঞ্জে ৩ ও মহেশপুরে ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায় হরতাল সমর্থকদের ছোড়া ইটের আঘাতে আবু নাছের (৪৫) নামে এক সিএনজি অটোরিকশা চালকের মৃত্যু হয়েছে। চট্টগ্রামের সাতকানিয়ায় জামায়াত-শিবির নেতাকর্মীদের হামলায় পুলিশ কনস্টেবল ইকবাল হোসেন (২৩) গুলিবিদ্ধ হয়েছেন। তার হাত ও বুকে দুটি গুলিবিদ্ধ হয়েছে। আশঙ্কাজনক অবস্থায় তাকে প্রথমে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে রাতেই তাকে ঢাকায় আনা হয়।

মানবতাবিরোধী অপরাধের দায়ে দলীয় নেতা কাদের মোল্লার মৃত্যুদণ্ডাদেশের প্রতিবাদে গতকাল থেকে সারাদেশে টানা

হরতালের প্রথম দিন গতকাল বুধবার দেশের বিভিন্ন স্থানে ব্যাপক সহিংসতা চালিয়েছে জামায়াত-শিবির নেতাকর্মীরা। নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায় হরতাল সমর্থকদের ছোড়া ইটের আঘাতে আবু নাছের (৪৫) নামে এক সিএনজি অটোরিকশা চালকের মৃত্যু হয়েছে। চট্টগ্রামের সাতকানিয়ায় জামায়াত-শিবির নেতাকর্মীদের হামলায় পুলিশ কনস্টেবল ইকবাল হোসেন (২৩) গুলিবিদ্ধ হয়েছেন। তার হাত ও বুকে দুটি গুলিবিদ্ধ হয়েছে। আশঙ্কাজনক অবস্থায় তাকে প্রথমে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে রাতেই তাকে ঢাকায় আনা হয়।

এছাড়া হরতাল চলাকালে দেশের বিভিন্ন জায়গায় পুলিশ-হরতাল সমর্থকদের মধ্যে সংঘর্ষ, ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় নির্বিচারে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ করা ছাড়াও বিপুল সংখ্যক ককটেলের বিস্ফোরণ ঘটায় জামায়াত-শিবির নেতাকর্মীরা। এতে সাধারণ পথচারী, পুলিশ ও নেতাকর্মীসহ অর্ধশত ব্যক্তি আহত হয়েছেন। পুলিশ পিকেটার সন্দেহে শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করেছে।

মানবতাবিরোধী অপরাধের দায়ে দলীয় নেতা কাদের মোল্লার মৃত্যুদণ্ডাদেশের প্রতিবাদে গতকাল থেকে সারাদেশে টানা ৪৮ ঘন্টার এ হরতালের ডাক দেয় জামায়াতে ইসলামী।

এদিকে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকা এবং জেলার সাতকানিয়া, সীতাকুণ্ডসহ বিভিন্ন স্থানে পুলিশ ফাঁড়িতে হামলা, গাড়ি ভাঙচুর, ককটেল বিস্ফোরণসহ ব্যাপক তাণ্ডব চালিয়েছে জামায়াত-শিবির কর্মীরা। এছাড়া উপজেলার কাঞ্চনা ইউনিয়নের জোটপুকুরিয়া-ফুলতলা এলাকায় সকাল ১১টার দিকে শিবিরের হামলায় পুলিশ কনস্টেবল ইকবাল গুলিবিদ্ধ হন। তিনি নোয়াখালী জেলার মাইজদী নোয়ারনুই হাওলাদার বাড়ির অবসরপ্রাপ্ত পুলিশ সদস্য মুজিবুল হকের ছেলে। এ ঘটনায় জড়িত অভিযোগে ১০ জামায়াত-শিবির কর্মীকে আটক করা হয়েছে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, এতোদিন শিবিরকর্মীদের রগ কাটার নজির থাকলেও এবার ছাত্রলীগ কর্মীরা জামায়াত কর্মীর রগ কেটে দিয়ে এ অপবাদ নিজেদের ঘাড়ে নিয়েছে। গতকাল বুধবার হাসাদাহ জোড়া মাইলে পিকেটিংকালে ইউনিয়ন ছাত্রলীগের ক্যাডারবাহিনী দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে হামলা চালিয়ে এক জামায়াতকর্মীকে কুপিয়ে ও রগ কেটে দিয়ে মারাত্মক আহত করে। তার অবস্থা শঙ্কটজনক।

জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার ফাঁসির রায়ের প্রতিবাদে আহুত ৪৮ ঘণ্টার হরতাল সফল করতে গতকাল বুধবার উপজেলার হাসাদাহ জোড়া মাইলে জামায়াত-শিবির পিকেটিং ও বিক্ষোভ মিছিল বের করে। পুলিশ পিকেটিংকারীদের ধাওয়া করলে জামায়াত-শিবির কর্মীরা ছত্রভঙ্গ হয়ে পড়ে। এ সময় হাসাদাহের দিক থেকে দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে ক্ষমতাশীন দলের বিশু, জুম্মাত, ফয়সাল, আমিনুর, আলিম ও শামীমুর রহমানের নেতৃত্বে ক্যাডারবাহিনী সিএনজি ও মোটরসাইকেলযোগে ঘটনাস্থলে পৌঁছে তাদেরকে ধাওয়া করে। ছাত্রলীগ ক্যাডারা এ সময় জামায়াতকর্মী মাধবপুর গ্রামের সুলতান হোসেন (৪০) ও শিক্ষক ইমদাদ আলীকে (৩৫) কুপিয়ে আহত করে। এর মধ্যে সুলতানের পায়ের রগ কেটে দেয় ছাত্রলীগ ক্যাডাররা। তাকে মুমূর্ষু অবস্থায় খলুনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়েছে।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় জামায়াতে ইসলামীর ডাকা ৪৮ ঘণ্টা হরতালের প্রথম দিন আংশিক পালিত হয়েছে। কেন্দ্র ঘোষিত কর্মসূচি বাস্তবায়নে দামুড়হুদা বাসস্ট্যান্ডে জামায়াতকর্মীরা সড়কের ওপর টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে। ঘণ্টাব্যাপি সড়ক অবরোধের পর পুলিশ এসে পিকেটারদের ছত্রভঙ্গ করে দেয়। রাস্তাঘাটে কোনো ভারী বা দূরপাল্লার যানবাহন চলাচল করেনি।

বদরগঞ্জ ব্যুরো জানিয়েছে, জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার ফাঁসির দণ্ডাদেশের প্রতিবাদে টানা ৪৮ঘণ্টার হরতাল গতকাল বুধবার সকাল থেকে কুতুবপুর ইউনিয়নের বিভিন্ন স্থানের মতো বদরগঞ্জ এলাকায় পালিত হয়েছে। ভোর ৫টার দিকে ইসলামী বিভিন্ন সংগঠের নেতারা সরকারের জুলুম, নির্যাতন, নিপীড়ন, গণহত্যা, গণগ্রেফতারের প্রতিবাদে ও আব্দুল কাদের মোল্লাসহ জামায়াতের সকল নেতাকর্মীদের মুক্তির এবং কেয়ারটেকার সরকার ব্যবস্থা সংবিধানে পূর্ণবহালের দাবিতে গণমিছিল বের করা হয়। মিছিলটি বদরগঞ্জ কাজী বাড়িস্থল থেকে ঝিনাইদহের বোড়াই নামক স্থানে শেষ করা হয়। পুলিশ তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিবেশ শান্ত করে। বদরগঞ্জ এলাকায় পুলিশের কঠোর প্রহর থাকার ফলে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত  কোনো মিছিল-মিটিং হয়নি।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের মহেশপুরে জামায়াত-শিবিরের মিছিল থেকে ২ জনকে আটক করেছে মহেশপুর থানার পুলিশ। জামায়াতের টানা ৪৮ ঘণ্টা হরতালের প্রথম দিনেই মহেশপুর উপজেলার জীবননগর কালীগঞ্জ সড়কের রাখালভোগা গ্রামের রাস্তায় দুপুরে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা মিছিল বের করলে মহেশপুর ও জীবননগর থানার পুলিশ দু দিক থেকে আক্রমণ করে তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়। এ সময় জীবননগর থানা পুলিশ হাসাদাহ গ্রামের কাঠব্যবসায়ী শওকত আলীর ছেলে বাবলু ও তারনিবাস গ্রামের কালু মিয়ার ছেলে রিপনকে আটক করে।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, জামায়াতের ডাকা দু দিনের হরতালের প্রথম দিনে ঝিনাইদহের কালীগঞ্জে হরতালকারীরা বিক্ষোভ মিছিল ও পিকেটিং করে সোনালী পরিবহনের একটি বাসসহ ৩টি গাড়ি ভাঙচুর করেছে। তারা গতকাল বুধবার ভোরে কালীগঞ্জ-জীবননগর সড়কের লাউতলা নামক স্থানে পাতবিলা ব্রিজের নিকট বিক্ষোভ মিছিল করে। এ সময় তারা পিকেটিং করে ২টি গাড়ি ভাঙচুর করে।

অন্যদিকে ঝিনাইদহ-কালীগঞ্জ সড়কে বেজপাড়া নামক স্থানে পিকেটাররা একটি বাস ভাঙচুর করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছুলে পিকেটাররা পালিয়ে যায়। কালীগঞ্জ থানার ওসি লিয়াকত হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। মহেশপুর থানার ওসি আকরাম হোসেন জানান, সকালে মহেশপুর উপজেলা পরিষদের সামনে মিছিলের প্রস্তুতি  নিচ্ছিল শিবির কর্মীরা। এ সময় পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তাদের ধাওয়া করে। ঘটনাস্থল থেকে পুলিশ ওমর ফারুক নামে এক শিবিরকর্মীকে আটক করা হয়।

কালীগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের কালীগঞ্জে গতকাল বুধবার বিকেল ৫টায় ঝিনাইদহ র‌্যাব-৬ সিপিসি-২’র স্কোয়াডন লিডার নিয়াজ মোহাম্মদ ফয়সালের নেতৃত্বে  র‌্যাবের একটি চৌকস দল জামায়াতে ইসলামীর সাবেক আমির ও মাদরাসা সুপার মাওলানা আবু তালেবের বাড়িতে অভিযান চালিয়ে তাকে আটক করে। এ সময় তার বাড়িতে এবং ম্যাসে তল্লাশী চালিয়ে কিছু সিডি ও জেহাদী বই লিফলেট ব্যানার এবং লাঠি উদ্ধার করেছে। এ সময় শিবিরের ম্যাচ থেকে আরো ২ কর্মীকে আটক করেছে র‌্যাব।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর কাথুলী সড়কের কায়েম কাটা মোড় থেকে অবরোধ শেষ করে চলে যাওয়ার সময় পুলিশ ২ জামায়াত কর্মীকে আটক করেছে বলে খবর পাওয়া গেছে। আটকৃতরা হলো- মেহেরপুর সদর উপজেলার বুড়িপোতা গ্রামের আব্দুল জলিলের ছেলে অব্দুস সালাম এবং রাজাপুর গ্রামের আব্দুল জলিলের ছেলে আবুল কাশেম লিটন। গতকাল বুধবার সকাল ৮টার দিকে মেহেরপুর সদর থানা পুলিশের একটি দল তাদের আটক করে থানায় নিয়ে আসে। মেহেরপুর সদর থানার অফিসার ইনচার্জ রিয়াজুল ইসলাম ২ জামায়াত নেতার আটকের খবর নিশ্চিত করেন।

অপরদিকে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লার বিরুদ্ধে দেয়া ফাঁসির রায়ের প্রতিবাদে ডাকা গতকাল বুধবার সকাল ৬টা থেকে ৪৮ ঘণ্টা হরতালের সমর্থনে মেহেরপুরের বিভিন্ন স্থানে রাস্তায় গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করেছে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা এছাড়া বিভিন্ন স্লোগানে তারা বিক্ষোভ প্রদর্শন করেছে। ঘটনাস্থলে পুলিশ পৌঁছালেও তারা সতর্ক অবস্থানে থাকে।

জানা গেছে, জামায়াতের ডাকা হরতাল সফল করতে গতকাল বুধবার ফজরের নামাজের পর থেকে রাজনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রায় অর্ধ কিলোমিটার রাস্তায় গাছের গুঁড়ি ফেলে তারা সড়ক অবরোধ করে রাখে। পাশাপাশি বিভিন্ন স্লোগান দিয়ে একটি বিক্ষোভ মিছিল বারাদীর দিকে রওয়ানা হয় বলে খবর পাওয়া যায়। মেহেরপুর জেলা জামায়াতের নায়েবে আমির সিরাজুল ইসলাম, আমঝুপি ইউনিয়ন আমির আলমগীর কবির, পিরোজপুর ইউনিয়ন জামায়াত নেতা আলামিন হোসেন, সদর উপজেলা শিবিরের সভাপতি আব্দুর রহিমের নেতৃত্বে হাজার হাজার জামায়াত-শিবিরের নেতাকর্মীরা এ সড়ক অবরোধ ও বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেয়।

আমঝুপি প্রতিনিধি জানিয়েছেন, বাংলাদেশ জামায়েত ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুর কাদের মোল্লার মৃত্যুদণ্ডের রায়ের প্রতিবাদে দেশব্যাপি ৪৮ ঘণ্টার হরতালের প্রথম দিনে মেহেরপুর জেলা জামায়েতের নেতাকর্মীরা গতকাল বুধবার ভোর ৬টা থেকে মেহেরপুর-চুয়াডাঙ্গা সড়কের আমঝুপি এআরবি কলেজ থেকে বারাদী সড়ক পর্যন্ত কাঠের গুঁড়ি ফেলে ও টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে। এ সময় সরকারবিরোধী স্লোগানের সাথে সাথে জামায়াত নেতা কাদের মোল্লার মুক্তির দাবি জানান তারা।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, হরতাল পালনে মুজিবনগর উপজেলার দায়িরাপুর বাজার এলাকায় মোটরসাইকেল র‌্যালির সময় জেলা জামায়াতের ভারপ্রাপ্ত আমির মাও. তাজ উদ্দীন খান ও  গত মঙ্গলবার রাতে মুজিবনগর উপজেলার বিভিন্ন গ্রাম থেকে আরও ৪ জামায়াতকর্মীকে আটক করেছে পুলিশ।

জেলা জামায়াতের ভারপ্রাপ্ত আমির মাও. তাজ উদ্দীন খানের নেতৃত্বে জামায়ত-শিবির নেতাকর্মীরা গতকাল বুধবার সকাল ৮টার দিকে দারিয়াপুর বাজারে মোটরসাইকেল র‌্যালি করছিলেন। পুলিশ ধাওয়া দিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় জেলা জামায়াতের ভারপ্রাপ্ত আমির ও জামায়াতকর্মী শাহরিয়ার হোসেনকে (৪২) আটক করে মুজিবনগর থানা পুলিশ। এছাড়া গত মঙ্গলবার রাতে দারিয়াপুর মাদরাসার সহকারী সুপার শফিকুল (৩১), মোনাখালী গ্রামের ওয়াহেদের ছেলে মিজান (৩২), নাজিরা কোনা গ্রামের ওয়াজেদের ছেলে মান্নান (৪৫) ও একই গ্রামের নাসির উদ্দীনের ছেলে ফিরাতুল (২৮) আটক করে মুজিবনগর থানা পুলিশ।

মুজিবনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল হোসেন জানিয়েছেন, নাশকতা সৃষ্টির আশঙ্কায় ৬ জনকে আটক করা হয়েছে। গেল ২৮ ফেব্রুয়ারি ও ১৩ আগষ্ট হরতালের সময় বিশৃঙ্খলার ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় গ্রেফতার দেখিয়ে তাদেকে আদালতে সোপর্দ করা হবে বলে জানিয়েছেন সদর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিয়াজুল ইসলাম।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *