স্পিকার ডেপুটি স্পিকার পদে নতুন মুখ আসছে!

স্টাফ রিপোর্টার: দশম জাতীয় সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকার দু পদেই নতুন মুখ দেখা যেতে পারে। স্পিকার পদে কুমিল্লা-৭ আসনের নির্বাচিত সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ এবং ডেপুটি স্পিকার হিসেবে গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ফজলে রাবিব মিয়ার নাম মোটামুটি চূড়ান্ত বলে জানা গেছে। তবে স্পিকার পদে কুমিল্লা-৫ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য অ্যাডভোকেট আব্দুল মতিন খসরুর নামও বিবেচনায় আছে বলে আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক নেতা জানান।

আব্দুল মতিন খসরু বলেন, স্পিকার হিসেবে আলোচনায় আছি। তবে এটা সম্পূর্ণ নির্ভর করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর। এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, স্পিকার নির্বাচন নিয়ে একটু জটিলতা আছে। কে হচ্ছেন এখনো তা চূড়ান্ত হয়নি। সূত্র জানায়, মেধাবী হিসেবে মতিন খসরুর নাম বিবেচনাধীন থাকলেও মেজাজি হিসেবে তিনি অনেকটা পিছিয়ে আছেন। শেষ পর্যন্ত চিফ হুইপ হিসেবে তার দায়িত্ব পাওয়ার সম্ভাবনা রয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পূর্ণমন্ত্রী হচ্ছেন। খোঁজ নিয়ে জানা গেছে, নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ই পেতে যাচ্ছেন তিনি। তবে অন্য মন্ত্রণালয়ের দায়িত্বও পেতে পারেন।

এর আগে গুঞ্জন ছিলো- পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন শিরীন। শেষ পর্যন্ত পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে যাচ্ছেন দিনাজপুর থেকে নির্বাচিত এমপি এএইচএম মাহমুদ আলী। একটি সূত্র জানায়, আগামী দু-তিন দিনের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তার শপথ নেয়ার কথা রয়েছে। গতকাল রোববার বিকেলে মাহমুদ আলীসহ চারজন নবনির্বাচিত সংসদ সদস্য শপথ গ্রহণ করেন।

সূত্র জানায়, ড. শিরীন শারমিন চৌধুরী স্পিকার পদে শেখ হাসিনার পছন্দের তালিকায় শীর্ষে থাকলেও সরাসরি ভোটে নির্বাচিত না হওয়ায় পিছিয়ে গেছেন তিনি। সংরক্ষিত মহিলা আসন থেকে তাকে নির্বাচিত করে স্পিকারের দায়িত্ব দিতে চাইলে আইনি জটিলতা দেখা দেয়। তাই স্পিকার পদে নতুন কাউকেই ভাবতে হচ্ছে আওয়ামী লীগকে। তবে স্পিকার হিসেবে ড. শিরীনের দায়িত্ব পালন প্রশংসা কুড়িয়েছে বিভিন্ন মহলে। তার বাচনভঙ্গি ও মার্জিত ভাষা অনেকের নজর কেড়েছে।

অন্য একটি সূত্র জানায়, গতবার স্পিকার হিসেবে ড. শিরীনকে নির্বাচিত করতে গিয়ে অনেক সমালোচনার মুখে পড়তে হয়েছে আওয়ামী লীগকে। বিশেষ করে ওই সময় নির্বাচিত এমপিদের অনেকে অনির্বাচিত একজনকে স্পিকার হিসেবে মনোনীত করায় প্রশ্ন তোলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *