সৌহার্দ্য ও ভ্রাতৃত্ববোধ বৃদ্ধির লক্ষ্যে দর্শনা জয়নগরে বিজিবি-বিএসএফ’র পতাকা বৈঠক

0
40

সীমান্তে বিরজমান সমস্যা নিরসনে ফলপ্রসু আলোচনা

দর্শনা অফিস: দর্শনা জয়নগরে বিজিবির আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে বিজিবি-বিএসএফ’র মধ্যে আঞ্চলিক পর্যায়ের পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সীমান্তে বিরজমান সমস্যা নিরসন, দু দেশের মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্ববোধসহ সৌজন্য সাক্ষাতের লক্ষ্যে চুয়াডাঙ্গা-৬ বর্ডার গার্ডের আহ্বানে গতকাল বুধবার জয়নগর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিজিবি-বিএসএফ’র এ বেঠক অনুষ্ঠিত হয়। ভারতের শ্যামনগর ১৭৩ বিএসএফ’র ব্যাটালিয়ন কমান্ডেন্ট এসকে শর্মার নেতৃত্বে ১৮ সদস্যের প্রতিনিধি দল বেলা ১১টার দিকে দর্শনা জয়নগর সীমান্তে পথে বাংলাদেশে প্রবেশ করে। এ সময় চুয়াডাঙ্গা-৬ বর্ডার গার্ডের পরিচালক লে. কর্নেল এসএম মনিরুজ্জামানের নেতৃত্বে বিজিবির পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছাসহ অভ্যর্থনা দেয়া হয়। বেলা সোয়া ১১টার দিকে সম্মেলন কেন্দ্রের হলরুমে শুরু হয় দু দেশের বিজিবি-বিএসএফ’র অঞ্চলিক পর্যায়ের পতাকা বৈঠক। প্রায় ২ ঘণ্টার আলোচনার পর দুপুর সোয়া ১টার দিকে বিরতি দেয়া হয়। এ সময় সাংবাদিকদের কাছে প্রেসবিফিং দেন লে. কর্নেল এসএম মনিরুজ্জামান। তিনি বলেন, সীমান্তে চোরাচালান ও মাদকদ্রব্য পাচার রোধ, বিরাজমান সমস্যা নিরসনে ফলপ্রসু আলোচনা হয়েছে। এছাড়া সম্প্রতিকালে বিএসএফ’র পক্ষ থেকে সীমান্তে গুলি করা অনেকটাই বন্ধ করেছে। ভবিষ্যতে যাতে সীমান্তে কোনো প্রকার গুলিবর্ষণ না করে সে ব্যাপারেও আলোচনা হয়েছে।

বিএসএফর পক্ষ থেকে বলা হয়েছে, চোরাকারবারীরা যাতে সীমান্তের তাঁরকাটার বেড়া না কাটে সেদিকে বিজিবিকে খেয়াল রাখার আহ্বান করা হয়েছে। বৈঠকে লে. কর্নেল এসএম মনিরুজ্জামেন নেতৃত্বে বিজিবির ১৮ সদস্যের মধ্যে ছিলেন- চুয়াডাঙ্গা-৬ বর্ডার গার্ডের স্টাফ অফিসার লে. কর্নেল ইমারত হোসেন, মেজর নুরুল হক, ক্যাপ্টেন মাজহারুল ইসলাম, সহকারী পরিচালক সোহরাব উদ্দিন, বিভিন্ন ক্যাম্পের কোম্পানি কমান্ডারদের মধ্যে ছিলেন- সুবেদার জমশেদ আলী, খোরশেদ আলীম খান, আ. কাদের, আ. আউয়াল, আবু তাহের, নায়েক দিনেশ, মহাসীন আলী, ল্যান্স নায়েক আব্দুল মান্নান, মনির হোসেন, জামাল হোসেন, আলামিন ও খন্দকার জীবন মিয়া। ১৭৩ বিএসএফ’র ব্যাটালিয়ন কমান্ডেন্ট এসকে শর্মার নেতৃত্বে ১৮ সদস্যের প্রতিনিধি দলের মধ্যে উপস্থিত ছিলেন- ভারতের শ্যামনগর ১১৩ বিএসএফ ব্যাটালিয়ন কমান্ডেন্ট ভরেন্দ্রা দত্ত, ১১৯ বিএসএফ কমান্ডেন্ট বিজয় কুমার, ১৭৩ বিএসএফ’র সেকেন্ড ইন কমান্ড ইউপিএস চৌহান, স্টাফ অফিসার মৃত্তন জয় কুমার, অজিত সিং, সুরেশ কুমার, দেবন্দ্র সিং, ভিএস গোমছিয়া, ডিআর ফাপা, এলজি রিজ, ভুপ্রেন্দ্র সিং, বিএল শর্মা, বিএম বিস্ময়, বিকে সিং, একে সিং, এসকে সিং ও ভিক্ষয় কুমার। এছাড়া আরো উপস্থিত ছিলেন- হাবিলদার তোতা মিয়া, শওকত আলী প্রমুখ। বিকেল ৩টার দিকে বৈঠক শেষে বিজিবির পক্ষ থেকে বিএসএফ’র প্রতিনিধিদলকে বিদায় দেয়া হয়।

এদিকে একই দিন সকাল ১০টার দিকে দামুড়হুদার জগন্নাথপুর সীমান্তের ৯৬ নং পিলারের নিকট কোম্পানি কমান্ডার পর্যায়ের বিজিবি-বিএসএফ’র পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিজিবির পক্ষে উপস্থিত ছিলেন- নায়েক সুবেদার ইয়াকুব আলী এবং বিএসএফ’র পক্ষে ছিলেন গোংড়া ক্যাম্পের কমান্ডার এসআইপি ধারধান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here