সারাদেশে চিকিত্সকদের প্রাইভেট প্র্যাকটিস আজ সকাল থেকে ২৪ ঘণ্টা বন্ধ

 

স্টাফ রিপোর্টার: রাজধানীসহ সারাদেশে চিকিত্সকদের প্রাইভেট প্র্যাকটিস আজ রোববার বন্ধ থাকবে। চিকিত্সক ও চিকিত্সাসেবা প্রতিষ্ঠানে হামলা-ভাঙচুরের প্রতিবাদ এবং নিরাপদ কর্মস্থলের দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ সকাল ৬টা থেকে আগামীকাল সকাল ৬টা পর্যন্ত টানা ২৪ ঘণ্টা এ কর্মসূচি পালন করবেন চিকিত্সকরা। তবে ওই সময় সব ধরনের জরুরি চিকিত্সা অব্যাহত রাখা হবে বলে জানিয়েছে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ)। বিএমএ’র সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও ভারপ্রাপ্ত মহাসচিব ডা. মো. কামরুল হাসান মিলন গতকাল শনিবার এক যুক্ত বিবৃতিতে কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছেন।

এদিকে চিকিত্সকদের প্রাইভেট প্র্যাকটিস বন্ধ হওয়ায় রোগীদের চরম দুর্ভোগ পোয়াতে হবে। আওয়ামী লীগ সমর্থিত চিকিত্সকদের একমাত্র সংগঠন স্বাধীনতা চিকিত্সক পরিষদের (স্বাচিপ) একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে ইত্তেফাককে বলেন, রোগীদের দুর্ভোগের এই কর্মসূচি কখনোই গ্রহণযোগ্য হতে পারে না। তারা বলেন, বিএমএ’র কর্মকাণ্ড সাধারণ চিকিত্সকরা ভালোভাবে দেখছেন না। ধর্মঘটের মতো কর্মসূচি স্বাস্থ্য সেক্টরে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা বলেও স্বাচিপের একাধিক নেতা মনে করেন।

বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, সেন্ট্রাল হাসপাতালে ভাঙচুর, চিকিত্সকদের মারধর এবং অবহেলায় রোগীর মৃত্যুর অভিযোগে নয়জন চিকিত্সকের বিরুদ্ধে মিথ্যা মামলা করা হয়েছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে রোগী মৃত্যুর ঘটনা চিকিত্সকের অবহেলায় হয়েছে বলে ঢালাও অভিযোগ করা হয়েছে। গত ২৪ মে সেন্ট্রাল হাসপাতাল ও ঢাবি কর্তৃপক্ষের মধ্যে সমঝোতার পর উভয়পক্ষ পরস্পরের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারে সম্মত হয়। তবে এই সমঝোতার বিষয়টি সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনকে অবহিত না করায় ক্ষোভ প্রকাশ করেন সংগঠনের নেতারা। এর পরিপ্রেক্ষিতে চিকিত্সকদের প্রাইভেট প্র্যাকটিস বন্ধ রাখার কর্মসূচি অব্যাহত রাখে বিএমএ। উল্লিখিত দাবি বাস্তবায়নের পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে আগামী ৩ জুলাই বিএমএ অডিটরিয়ামে বিএমএ সকল শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকদের সমন্বয়ে বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত হবে।

 

Leave a comment

Your email address will not be published.