সামান্য মুনাফার লোভে মাছে ভেজাল না দিতে মৎস্য ব্যবসায়ী ও প্রক্রিয়াজাতকরণদের প্রতি আহ্বান

মাছচাষে গড়বো দেশ, বদলে দেবো বাংলাদেশ স্লোগান সামনে নিয়ে শুরু হয়েছে জাতীয় মৎস সপ্তাহ
মাথাভাঙ্গা ডেস্ক: সারাদেশে শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ। ‘মাছচাষে গড়বো দেশ, বদলে দেবো বাংলাদেশ’ স্লেøাগানকে সামনে রেখে এবারের মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে গতকাল চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ দেশের প্রায় প্রতিটি জেলা উপজেলায় শোভাযাত্রা ও আলোচনাসভার আয়োজন করা হয়। একই সাতে মুক্ত জলাশয়ে মাছের পোনাও অবমুক্ত করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মৎস্য সম্পদের বিপুল সম্ভাবনার কথা উল্লেখ করে সামান্য মুনাফার লোভে মাছে ভেজাল না দিতে মৎস্য ব্যবসায়ী, প্রক্রিয়াজাতকরণ ও রফতানিতে সম্পৃক্তদের প্রতি আহ্বান জানিয়েছেন।
প্রধানমন্ত্রী বলেন, কিছু কিছু মানুষের একটু ভেজাল দেবার প্রবণতা রয়েছে। এই ভেজাল দিয়ে বেশি মুনাফা করতে গিয়ে একেবারে নিজের ব্যবসারও সর্বনাশ। দেশেরও সর্বনাশ। এই সর্বনাশের পথে যেন কেউ না যায়। বিশেষ করে আমাদের মৎস্য ব্যবসায়ীরা। গতকাল বুধবার সকালে রাজধানীর কৃষিবিদ মিলনায়তনে জাতীয় মৎস সপ্তাহ-২০১৭ উদযাপন উপলক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে একথা বলেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন, রফতানির ক্ষেত্রে সবসময় আমাদের সতর্ক থাকতে হবে। যাতে কোনো রকম অভিযোগ যেন আমাদের বিরুদ্ধে না আসে। মাছচাষ এবং প্রক্রিয়াজাতকরণের সাথে যারা জড়িত তাদেরকে আমি অনুরোধ করবো-সামান্য একটু মুনাফার লোভে নিজের ব্যবসাটাও যেমন নষ্ট করবেন না, তেমনি দেশের রফতানী বা পণ্যটাও আপনারা নষ্ট করবেন না।
বর্তমানে দেশেও মাছের চাহিদা বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, মানুষের ক্রয় ক্ষমতা বাড়ছে। আগে একজন রিকশাচালক যেখানে শুধু চাল কিনতে সক্ষম ছিলো, সে এখন একটু মাছও সাথে কিনতে পারে। একজন দিনমজুরের সক্ষমতাও বৃদ্ধি পেয়েছে। এজন্য চাহিদাও বাড়বে। মানুষের ক্রয় ক্ষমতা যত বাড়বে, আমাদের বাজারও ততোটা বৃদ্ধি পেতে থাকবে। মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী সায়েদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এবং মন্ত্রণালয়ের সচিব মাহমুদুল হাসান খান বক্তৃতা করেন।
‘মাছচাষে গড়বো দেশ, বদলে দেবো বাংলাদেশ’ স্লেøাগানকে সামনে রেখে চুয়াডাঙ্গায় জাতীয় মৎস সপ্তাহ উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনাসভা ও মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচি পালিত হয়েছে। পূর্ব গৃহীত কর্মসূচি অনুযায়ী গতকাল বুধবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদের নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সদর উপজেলা পরিষদে গিয়ে শেষ হয়। সেখানে জেলা মৎস কর্মকর্তা ড. মাহবুবুর রহমান তালুকদারের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আনজুমান আরা। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল মোমেন, পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মৃনাল কান্তি দে, ভাইস চেয়ারম্যান হযরত আলী ও পরিবার পরিকল্পনা অধিদফতরের উপ-পরিচালক মনিরুজ্জামান। সদর উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা ফিরোজ আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে জেলা মৎস সম্প্রসারণ কর্মকর্তা মেহেরুন নেছাসহ বিভিন্ন বিল-বাঁওড়ের মৎসজীবীরা উপস্থিত ছিলেন। এসময় চুয়াডাঙ্গাকে মাছের অভয়ারণ্য জেলা হিসেবে গড়ে তুলতে মৎসজীবীদের প্রতি আহ্বান জানান অতিথিবৃন্দ। পরে বেলা ২টায় জাফরপুরস্থ ৬ বিজিবির সদর দফতরের পুকুরে বিভিন্ন প্রজাতির ২ হাজার মাছের পোনা অবমুক্ত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বিজিবি কুষ্টিয়ার সেক্টর কমান্ডার কর্নেল আবু সঈদ আল মসউদ, জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ, ৬ বিজিবির ভারপ্রাপ্ত অধিনায়ক অতিরিক্ত পরিচালক মুহাম্মদ লুৎফুল কবীর, সহকারী পরিচালক শাহজাহান আলী, পুলিশ সুপার নিজাম উদ্দিন, পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মৃনাল কান্তি দেসহ সকল জুনিয়র কর্মকর্তা, অন্যান্য পদবীর সৈনিকবৃন্দ এবং অসামরিক কর্মচারীবৃন্দ।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে ‘মাছচাষে গড়বো দেশ, বদলে দেবো বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ-১৭ উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টা উপজেলা মৎস্য অফিসের আয়োজনে উপজেলা চত্বর থেকে র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা অডিটরিয়ামে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনাসভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মৎস্য অফিসার মঈনুল ইসলাম। উপজেলা নির্বাহী অফিসারের আজাদ জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদির গনু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, কৃষি অফিসার একেএম হাসিবুল হাসান, উপজেলা শিক্ষা অফিসার মৃনাল কান্তি সরকার, সমবায় অফিসার মৃনাল কান্তি মল্লিক আলমডাঙ্গা থানার পুলিশ পরিদর্শক লুৎফুল কবীর, ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম, আলমডাঙ্গা মৎস্য আড়ৎ সমিতির সভাপতি কাউন্সিলর মতিয়ার রহমান ফারুক ও সম্পাদক হিমেল। সমাজ সেবা অফিসার আবু তালেবের উপস্থাপনায় উপস্থিত ছিলেন সফল মৎস্য চাষি হামিদুল ইসলাম, আদনান, ওসমান আলী, আমজাদ হোসেন, দেলোয়ার হোসেনসহ উপজেলা সকল মৎস চাষি ও মৎস্য সমিতির নেতৃবৃন্দ।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে জাতীয় মৎস্য সপ্তাহর উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার জীবননগরে বর্ণাঢ্য র‌্যালি, উন্মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমূক্তকরণ ও আলোচনাসভার আয়োজন করা হয়। উপজেলা মৎস্য অধিদফতর এ অনুষ্ঠানমালার আয়োজন করে।
গতকাল সকালে উপজেলা ক্যাম্পাস থেকে উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল ও ইউএনও সেলিম রেজার নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা ক্যাম্পাসের পুকুরে এসে মাছের পোনা অবমূক্ত করা হয়। পরে উপজেলা কৃষি অফিসের ট্রেনিং সেন্টারে ইউএনও সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. আনোয়ার হোসেন, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ ও প্রেসক্লাবের সভাপতি আনোয়ারুল কবির। উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল কাদেরের পরিচালনায় আলোচনা অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন সিনিয়র মৎস্য কর্মকর্তা মনজুরুল ইসলাম। এ ছাড়াও বক্তব্য রাখেন ঊষার সমন্বয়নকারী আলমগীর হোসেন ও মারূফদাহ বাঁওড়ের সভাপতি রফিকুল ইসলাম।
মেহেরপুর অফিস জানিয়েছে, মৎস্য সপ্তাহ উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা মৎস্য অধিদফতরের যৌথ উদ্যোগে গতকাল বুধবার সকাল ৯টায় মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালির নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রশিদুল মান্নাফ কবীর। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমির সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে জেলা প্রশাসক পরিমল সিংহের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মো. গোলাম রসুল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রশিদুল মান্নাফ কবীর, পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক এস.এম মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা ড. নাজমুল হাসান। খামার ব্যবস্থাপক ড. আসাদুজ্জামান মানিকের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জাকির হোসেন, চাঁদবিল মৎস্য মসিতির সভাপতি ক্ষুদিরাম হালদার, হরিরামপুর বিলের সভাপতি সিরাজুল ইসলাম, মৎস্য সমিতির প্রতিনিধি শহিদ সাদিক হোসেন বাবুল, মৎস্য চাষি মুহিত আলী প্রমুখ। জেলার বিভিন্ন এলাকার মৎস্য চাষি ও ব্যবসায়ীরা র‌্যালি ও আলোচনাসভায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠান শেষে ভৈরব নদের প-ের ঘাট এলাকার মাছের পোনা অবমুক্ত করা হয়।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগর উপজেলা প্রশাসন ও মৎস্য অফিসের উদ্যোগে র‌্যালি শেষে আলোচনা ও মৎস্য সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার সকাল ১১টার দিকে উপজেলা সিনিয়র মৎস্য অফিসার শহিদুল ইসলাম নেতৃত্বে র‌্যালিটি উপজেলা চত্বর থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ অডিটরিয়াম হলরুমে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সিনিয়র মৎস্য অফিসার শহিদুল ইসলামের সভাপতিত্ব প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন। তিনি বলেন, দেশে এখন কোনো মৎস্য পুষ্টিখাদ্যের অভাব নেই। দেশ আজ দূত গতিতে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। দেশের সকল মানুষ যাতে পুষ্টিখাদ্য খেয়ে ও উন্নত চিকিৎসা পেয়ে নিরাপদে সুস্থভাবে জীবনযাপন করতে পারে তার জন্যে সরকার নিরন্তর মনোযোগীভাবে কাজ করে যাচ্ছে। এ সময় উপস্থিত থেকে বক্তব্য রাখেন কৃষি অফিসার মুহা. মোফাক্খারুল ইসলাম, প্রাণিসম্পদ অফিসার খোরশেদ আলম, যুবউন্নয়ন অফিসার বিপ্লব কুমার কু-ু, বাগোয়ান ইউপি চেয়ারম্যান আয়ূব হোসেন, ইউনিয়ন আ.লীগের সভাপতি মুজিবর রহমান মধু, মোস্তাকিম হক খোকন কমান্ডার, মৎস্য চাষি রকিবুল ইসলাম প্রমুখ। শেষে উপজেলা পরিষদ পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে মেহেরপুর গাংনীতে গতকাল বুধবার র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মৎস্য অফিস ওই অনুষ্ঠানের আয়োজন করে। সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়। মৎস্য চাষে বর্তমান সরকারের বিভিন্ন সাফল্যের স্লোগানে বাদ্যযন্ত্র বাজিয়ে র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। উপজেলা মৎস্য অফিসার আবুল কালামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামান ও গাংনী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন। উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক শফি কামাল পলাশের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতির প্রকল্প পরিচালক কামরুল আলম ও মৎস্য চাষিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
এদিকে সরকারি কর্মসূচি সফল করতে র‌্যালি ও আলোচনাসভায় অংশ নেন পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতির কৃষি ও প্রাণিসম্পদ প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে ঝিনাইদহে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। জেলা মৎস্য অফিসের আয়োজনে গতকাল বুধবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে পৌর কমিউনিটি সেন্টারে আলোচনাসভার আয়োজন করা হয়।
জেলা মৎস্য অফিসার আব্দুল আজিজের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসিবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আছাদুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার এসএম সাহাবউদ্দিন আহমেদ, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়ারুল ইসলাম। বুধবার থেকে শুরু হওয়া এ সপ্তাহ শেষ হবে আগামী ২৪ জুলাই। মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে আয়োজন করা হয়েছে মাছের পোনা অবমুক্তকরণ, বিতর্ক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণসহ নানা অনুষ্ঠান।
কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছেন, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে কোটচাঁদপুর উপজেলা পরিষদে জাতীয় মৎস্য সপ্তাহ বাস্তবায়ন কমিটির উদ্যোগে গতকাল বুধবার র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে ব্যানার-ফেস্টুন সহকারে বর্ণাঢ্য এক র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে মৎস্য চাষ সম্প্র্রসারণ, সংরক্ষণ এবং আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে মৎস্যচাষিসহ সমাজের সর্বস্তরের ব্যক্তিদের অংশগ্রহণে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মো. নবী নেওয়াজ। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শাম্মী ইসলাম। সভার শুরুতে মৎস্য সপ্তাহের গুরুত্ব তুলে ধরে সূচনা বক্তব্য রাখেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (অ.দা.) নির্মল কুমার ঘোষ। বিশেষ অতিথি ছিলেন, আওয়ামী লীগ নেতা ফারজেল হোসেন ম-ল, গোলাম সরোয়ার, মীর কাশেম আলী, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার তাজুল ইসলাম, বলুহর ইউপি চেয়ারম্যান আবদুল মতিন ও কুশনা ইউপি চেয়ারম্যান আবদুল হান্নান। আলোচনাসভার পূর্বে সংসদ সদস্য মো. নবী নেওয়াজ পৌর পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন।
এদিকে মৎস্য সপ্তাহের গুরুত্ব তুলে ধরার লক্ষ্যে গত মঙ্গলবার উপজেলা নির্বাহী অফিসারের অফিস কক্ষে সংবাদ সম্মেলন ও মতবিনিময়সভার আয়োজন করা হয়। এ সভায় উপজেলা নির্বাহী অফিসার শাম্মী ইসলাম ও উপজেলা মৎস্য অফিসার নির্মল কুমার ঘোষসহ স্থানীয় সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মধুখালী প্রতিনিধি জানিয়েছেন, ফরিদপুরের মধুখালীতে গতকাল বুধবার উপজেলা সিনিয়র মৎস্য দফতরের আয়োজনের ‘মাছ চাষে গড়বো দেশ বদলে দেবো বাংলাদেশ’ প্রতিপাদ্য সামনে রেখে বেলা ১১টায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে উপজেলা পরিষদ পুকুরে মাছের পোনা অবমূক্তকরণ, র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা লুৎফুন নাহারের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন মধুখালী পৌর মেয়র খন্দকার মোরশেদ রহমান লিমন, সহকারী কমিশনার (ভূমি) আরএম সেলিম শাহ নেওয়াজ, উপজেলা কৃষি অফিসার খালেদা পারভীন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সাইফুল ইসলাম, নওপাড়া ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান মোল্লা, কামালদিয়া ইউপি চেয়ারম্যান হাবিবুল বাসার, বাগাট চেয়ারম্যান মতিয়ার রহমান খান, মোতালেব ফকির, মৎস্যচাষি মুন্সী বেনজীর আহম্মদ প্রমুখ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *