সাংস্কৃতিক প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি চুয়াডাঙ্গা আসছেন আজ

স্টাফ রিপোর্টার: সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ এমটি আজ মঙ্গলবার চুয়াডাঙ্গা আসছেন। সকাল ১১টা থেকে সারাদিন কয়েকটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখবেন। রাতে সার্কিট হাউজে থাকার পর আগামীকাল বুধবার সকালে তিনি যশোর বিমান বন্দরের উদ্দেশে চুয়াডাঙ্গা ত্যাগ করবেন।
প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপির সফরসূচিসূত্রে জানা গেছে, কুষ্টিয়া জেলা সরকারি গ্রন্থাগার থেকে সকাল সাড়ে ৯টায় চুয়াডাঙ্গার উদ্দেশে সড়ক পথে রওনা হবেন। ১১টায় দামুড়হুদার কার্র্পাসডাঙ্গার নজরুল স্মৃতি সংসদ আয়োজিত সাহিত্য সম্মেলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করবেন। কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয় নজরুল মঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দুপুর ১টায় তিনি চুয়াডাঙ্গা সার্কিট হাউজে পৌঁছুবেন। বেলা আড়াইটায় সার্কিট হাউজেই চুয়াডাঙ্গার সাংস্কৃতিক ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় করবেন। বিকেল সাড়ে ৩টায় চুয়াডাঙ্গা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে অরিন্দম সাংস্কৃতিক সংগঠন আয়োজিত অরিন্দম সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন করবেন। এরপর আলোচনাসভায় তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখবেন।
চুয়াডাঙ্গা অরিন্দম সাংস্কৃতিক উৎসব ৬দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে রয়েছে আজ মঙ্গলবার বেলা ৩টায় চুয়াডাঙ্গা শিল্পকলা একাডেমি চত্বরে অরিন্দম সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন করবেন সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি। উদ্বোধনের পর আনন্দ শোভাযাত্রাসহ আলোচনাসভা। এ পর্বে প্রতিমন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। উদ্বোধন দিনে বেলা সাড়ে ৫টায় আলোচনাসভা শেষে গুণিজন সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হবে। এরপরই মঞ্চস্থ করা হবে নাটক ‘নীলসিন্দুরিয়া’। অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় এ নাটকটি পরিবেশন করা হবে।
উৎসবের দ্বিতীয় দিন কাল বুধবার সঙ্গীতানুষ্ঠান। এরপর বাংলা নাটক ক্রমবিকাশের ধারায় নিয়ে আলোচনাসভা। এরপর শুরু হবে নাটক। এদিন অনির্বাণ থিয়েটার দর্শনার নাটক হিং-টিং ছট’ মঞ্চস্থ হবে। ৯ জানুয়ারি নৃত্যানুষ্ঠান পরিবেশন করবে পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার হেমাঙ্গ সাংস্কৃতিক সংস্থা। ওই রাতে আলোচনা শেষে নাটক ‘শিকারি’ মঞ্চস্থ করবে একই সংস্থা। শুক্রবার সন্ধ্যায় সঙ্গীতানুষ্ঠান আলোচনা ও নাটক কৈবর্তগাথা’। পরিবেশন করবে যশোরের বিবর্তন। ১১ জানুয়ারি শনিবার সন্ধ্যায় গণসঙ্গীত ও আলোচনাসভা শেষে নাটক নিত্যপুরাণ’। পরিবেশন করবে ঢাকার দেশ নাটক। ১২ জানুয়ারি রোববার সন্ধ্যায় আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠান শেষে আলোচনাসভা। পরে মঞ্চস্থ হবে নাটক ‘হট্টমালার’ ওপারে। পরিবেশন করবে কৃষ্ণনগরের রূপকথা। এদিন রাতেই অনুষ্ঠিত হবে সমাপনী।
কার্পাসডাঙ্গা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গায় কাজী নজরুল ইসলামে স্মৃতি বিজড়িত আটচালাঘর পরিদর্শনে আসছেন বাংলাদেশ সরকারের সাংস্কৃতিক বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি। আজ মঙ্গলবার সকাল ১১টার দিকে তিনি আটচালাঘর পরিদর্শন করবেন। এ উপলক্ষে কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদ ও নজরুল স্মৃতি সাহিত্য সংসদ অনলাইনের আয়োজনে মন্ত্রীকে অভ্যর্থনা জানাতে সাহিত্য সম্মেলন ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। ১১টার পরে আলোচনাপর্ব অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয় নজরুল মঞ্চে। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় আছে উপজেলা প্রশাসন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মো. নজরুল ইসলাম সরকার। আলোচনাপর্ব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখবেন প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রণালয়ের সাবেক মহাপরিচালক মো. হামিদুর রহমান, জেলা পুলিশ সুপার মো. জাহিদুল ইসলাম, দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও দর্শনা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলি মুনছুর বাবু, উপজেলা নির্বাহী অফিসার এসএম মুনিম লিংকন, কার্পাসডাঙ্গা ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা খলিলুর রহমান ভুট্ট, কার্পাসডাঙ্গা ডিগ্রি কলেজের অধ্যক্ষ হামিদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি সহিদুল হক, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শফিকউর রহমান। স্বাগত বক্তব্য রাখবেন নজরুল স্মৃতি সংসদের সভাপতি এমএ গফুর। শুভেচ্ছা বক্তব্য রাখবেন আটচালাঘর মালিক প্রকৃতি বিশ্বাস, সম্মেলন কথন নজরুল স্মৃতি সংসদের সম্পাদক সাইফুল ইসলাম। অনুষ্ঠানটির সঞ্চালনায় থাকবেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের সহকারী অধ্যাপক মুন্সী আবু সাইফ। অনুষ্ঠানে বরণ্যে রাজনৈতিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ছাড়াও এপার-ওপার দুই বাংলার কবি সাহিত্যিক শিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিবৃন্দ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এছাড়াও কয়েকটি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে।

Leave a comment

Your email address will not be published.