সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ডের প্রতিযোগিতায় চুয়াডাঙ্গা

স্টাফ রিপোর্টার: সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ডের প্রতিযোগিতা এখন চুয়াডাঙ্গার সাথে শ্রীমঙ্গলের। এখনও পর্যন্ত এ প্রতিযোগিতায় চুয়াডাঙ্গা অনেকটা এগিয়ে। মাঝে মাঝে এ রেকর্ডে ভাগ বসাচ্ছে ঈশ্বরদী, সৈয়দপুর। গতকালও দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো সীতাকুণ্ডে ২৭ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস।

দেশের অধিকাংশ এলাকায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। টেকনাফে ১৫ ডিগ্রি রেকর্ড করা হয়। ঢাকায় সর্বোচ্চ ২৩ দশমিক ৬ ও সর্বনিম্ন ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আঙ্শিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের সকল নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, শ্রীমঙ্গল ও পাবনা অঞ্চল সমূহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

ডিঙ্গেদহ প্রতিনিধি জানিয়েছেন, ডিঙ্গেদহ বাজারে দরিদ্র শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার বিকেল ৪টায় উদীচী ডিঙ্গেদহ শাখা বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় এ শীতবস্ত্র বিতরণ করা হয়। সাইফুল ইসলামের উপস্থাপনায় উদীচী ডিঙ্গেদহ শাখার সভাপতি ইসমাইল হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন উদীচী জেলা শাখার সভাপতি অ্যাড. নওশের আলি, সহসভাপতি বিল্লাল হোসেন, সদস্য শাহিন সুলতানা মিলি, ডিঙ্গেদহ শাখার সভাপতি গোলাম মোস্তফা নান্না, সেক্রেটারি আবু সাঈদ বিশ্বাস। এ সময় উদীচী জেলা শাখার সেক্রেটারি জহির রাইহানের রোগমুক্তি কামনায় দোয়া কামনা করা হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *