সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় আরো একটু কমলেও দেশের সর্বনিম্ন রেকর্ড শ্রীমঙ্গলে

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা আরো সামান্য হ্রাস পেলেও দেশের সর্বনিম্ন তাপের রেকর্ড হাত ছাড়া হয়েছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১২ দশমিক ৪ আর চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গায় গতপরশুর তুলনায় সর্বনিম্ন তাপমাত্রা হ্রাস পেলেও সর্বোচ্চ তাপমাত্রা সামান্য বেড়ে ২৯ ডিগ্রি সেলসিয়াসে গিয়ে দাঁড়িয়েছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা গতকাল কক্সবাজারে ৩২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। দেশের উত্তরবঙ্গের মতোই শীতের প্রতিযোগিতার কাতারে থাকলেও সপ্তাজুড়েই চুয়াডাঙ্গার তাপমাপা যন্ত্রের পারদ ছিলো উত্তরবঙ্গের তুলনায় বেশ নিচে।

রংপুরে গতকাল সর্বোচ্চ ২৮ দশমিক ৫, সর্বনিম্ন ১৬ দশমিক ৪, ঈশ্বরদীতে সর্বোচ্চ ২৯ দশমিক ২, সর্বনিম্ন ১৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বোচ্চ ৩০ দশমিক ৫, সর্বনিম্ন ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিলো। আবহাওয়া অধিদফতর থেকে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি সামান্য পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হয়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনাসহ সারাদেশের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।