শীতের আমেজ শেষ হোক পিঠার উৎসব দিয়ে

 

 

চুয়াডাঙ্গা ফার্স্ট ক্যাপিটাল ইউনির্ভাসিটিতে জাতীয় পিঠা উৎসব

 

স্টাফ রিপোর্টার দেশবাসী প্রায় ভুলতে বসেছে বারো মাসের তেরো পার্বনের এ দেশের সংস্কৃতির অনন্য ঐতিহ্য পিঠার স্বাদ আর ঐতিহ্য। গ্রামবাংলার এই চিরন্তন ঐতিহ্যকে তুলে ধরে রাখতে পিঠা উৎসবের আয়োজন করে চুয়াডাঙ্গা ফার্স্ট ক্যাপিটাল ইউনির্ভাসিটির আইন বিভাগ। গতকাল সোমবার আইন বিভাগের ৮ম ও ৯ম ব্যাচের শিক্ষার্থীদ আয়োজন করে। শীতের আমেজ শেষ হোক পিঠার উৎসব দিয়ে এ স্লোগানকে সামনে রেখে এ পিঠা উৎসবের আয়োজন করে।

আইন বিভাগের হলরুমে অনুষ্ঠিত পিঠা উৎসবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজরার ভারপ্রাপ্ত ভিসি প্রফেসর আবদুল মোতালিব। এছাড়াও বিভাগীয় প্রধান বিল্লান হোসেনসহ বিভাগের প্রভাষকবৃন্দ ও অন্যান্য বিভাগের প্রধানগণ উপস্থিত ছিলেন। উৎসবে ৩০ জন শিক্ষার্থী স্বহস্তে ১০ প্রকার পিঠা প্রদর্শনী করেন। গ্রাম-বাংলা ঐতিহ্যময় সাচ পিঠা, পাকান পিঠা, চিরুনি পিঠা ও লবঙ্গ লতিকা ইত্যাদি উল্লেখযোগ্য।

শিক্ষার্থীরা জানান, বর্তমানে আধুনিকতা ও বিলাসিতার কারণে যুগে গ্রামবাংলার ঐতিহ্যময় পিঠা-পুলি ক্ষির ও স্বজনদের মাঝে পরিবেশের ধারাবাহিকতা বিলুপ্তির পথে। চিতই পিঠা বুঝি উঠেই যেতে চায়। কিন্তু দু-একজন আছেন যারা এটা হতে দিতে চান না। বড়দের কথাই বলা হলো। নতুনরা, নতুন প্রজন্ম! না, অমৃতের স্বাদ তাদের জিহ্বায়। অজস্র তৃপ্তি তাদের। আকাশছোঁয়া আনন্দ। এই উল্লাস বহাল থাকুক। পৌষ পার্বন জ্বলজ্বল করুক সবার অন্তরে।

 

Leave a comment

Your email address will not be published.