শারদীয় দুর্গাপূজা শুরু : আজ দেবীর বোধন

স্টাফ রিপোর্টার: দেশে হিন্দু সম্প্রদায়ের প্রধানতম ধর্মীয় উত্সব শারদীয় দুর্গাপূজা আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। গতকাল বুধবার সন্ধ্যার পর ষষ্ঠী তিথির সূচনা হয়েছে। সে অনুযায়ী আজ দুর্গোত্সবের মূল আনুষ্ঠানিকতা শুরু হবে মন্দিরে মন্দিরে আর পূজামণ্ডপে। ঘরে ঘরে শুরু হবে অতিথি আপ্যায়ন।

চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারা দেশেই ফুটে উঠেছে শারদীয় উৎসবের আমেজ। আনন্দে মেতে উঠবে শিশু-কিশোর-কিশোরী ও তরুণ-তরুণী। বাহারী পোশাকে আর অঙ্গসজ্জায় নিজেদের সাজিয়ে রাঙিয়ে তারা মন্দিরে-মণ্ডপে ভীড় করবে, স্বজন আর বন্ধুজনের ঘরে ঘরে যাবে। দেবী দুর্গার নামে পরস্পরের কল্যাণ কামনা করবে। মা দুর্গার আশীর্বাদ চাইবে পরস্পরের সুস্বাস্থ্য আর দীর্ঘায়ু কামনায়। গত সোম ও মঙ্গলবার প্রকৃতিতে বর্ষার আবহাওয়া থাকলেও গতকাল বুধবার তাতে শারদীয় পরিবেশ ফিরে এসেছে। আকাশে আবার দেখা দিয়েছে শরতের মেঘের লুকোচুরি খেলা। মনে হয় আজ দুর্গোত্সবের মূল আনুষ্ঠানিকতার শুরুতে প্রকৃতি তার শারদীয় সহযোগিতা অক্ষুন্নভাবে বজায় রাখবে। সবার জন্য অনুকূল পরিবেশে চলবে শারদীয় উত্সব। বিশুদ্ধ পঞ্জিকামতে আজ পূর্বাহ ৯টা ৫৭

durga ma -2

মিনিটের মধ্যে ষষ্ঠাদি কল্পারম্ভ, সায়ঙ্কালে দেবীর বোধন আমন্ত্রণ ও অধিবাস। গতকাল সন্ধ্যা ৭টা ১০ মিনিট ৩৫ সেকেন্ডের পর ষষ্ঠী তিথির সূচনা ঘটে। আজ বৃহস্পতিবার রাত ৮টা ২৩ মিনিট ৪৫ সেকেন্ড অব্দি তিথি থাকবে। অতঃপর শুরু হবে মহাসপ্তমী তিথি। কাল মহাসপ্তমীর প্রভাতে ঢাক-ঢোল বাজিয়ে কলাবউ স্নান ও আদরিণী উমার সপরিবারে তিথি বিহিত পূজা। ১২ অক্টোবর মহাঅষ্টমীর দিন সকালে কুমারীপূজা ও রাতে সন্ধিপূজা। ১৩ অক্টোবর মহানবমী এবং ১৪ অক্টোবর বিজয়া দশমী। আগামী বছর আবার এসো-এ ভারাক্রান্ত মিনতি রেখে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দুর্গোত্সব। সাধারণত আশ্বিন শুক্লপক্ষের ষষ্ঠদিন অর্থাৎ ষষ্ঠী থেকে দশম দিন অর্থাৎ দশমী অবধি পাঁচদিন দুর্গোত্সব অনুষ্ঠিত হয়। এ পাঁচদিন যথাক্রমে দুর্গাষষ্ঠী, মহাসপ্তমী, মহাষ্টমী, মহানবমী ও বিজয়া দশমী নামে পরিচিত। আবার সমগ্র পক্ষটি দেবীপক্ষ। দেবীপক্ষের সূচনা হয় পূর্ববর্তী আমাবস্যার দিন, এ দিনটি মহালয়া। অন্যদিকে দেবীপক্ষের সমাপ্তি পঞ্চদশ দিন পূর্ণিমায়, এ দিনটি কোজাগরী পূর্ণিমা নামে পরিচিত ও বাত্সরিক লক্ষ্মীপূজার দিন। দুর্গাপূজা মূলত পাঁচদিনের অনুষ্ঠান হলেও মহালয়া থেকেই প্রকৃত উত্সবের সূচনা ও কোজাগরী লক্ষ্মীপূজায় তার সমাপ্তি। পশ্চিমবঙ্গের কোনো কোনো পরিবারে অবশ্য পনেরদিন দুর্গোত্সব পালনের প্রথা আছে। এ বছর সারাদেশে ২৮ হাজারেরও বেশি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। রাজধানীতে এবার ২১৪টি মণ্ডপে দুর্গাপূজা হবে। এর মধ্যে সূত্রাপুর থানায় সবচেয়ে বেশি ৩৫টি মণ্ডপে পূজা হবে। গত বছরের থেকে ১০টি মণ্ডপ বেড়েছে এবার। শারদ উত্সব উদযাপনের সব প্রস্তুতি শেষ। কেনাকাটার ধুম শেষ হয়নি। পূজা উপলক্ষে ১৪ অক্টোবর সরকারি ছুটি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *